Football World Cup 2018

‘‘ ভুলে যান ক্রিকেট, ভারত এখন ফুটবলের ’’ : ইনফ্যান্তিনো

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 27, 2017 08:21 PM IST
‘‘ ভুলে যান ক্রিকেট, ভারত এখন ফুটবলের ’’ : ইনফ্যান্তিনো
Photo: PTI
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Oct 27, 2017 08:21 PM IST

 ‘ভুলে যান ক্রিকেট, ভারত এখন ফুটবলের’

ভুলে যান ক্রিকেট। ভারত এখন ফুটবলের দেশ। শনিবার যুবভারতীতে বিশ্বকাপের মেগা ফাইনালের আগে এভাবেই গোটা দেশকে তাতালেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো। ফিফার প্রেসিডেন্টের এই দাবি আগেই অবশ্য ফুটছে কলকাতা। ইংল্যান্ড বনাম স্পেন ম্যাচে ফিফার দাবি ফাইনালে স্টেডিয়াম হাউজফুল। যুবভারতী তৈরি অল-ইউরোপের জন্য। তৃতীয় স্থানের ম্যাচে ব্রাজিল খেলবে মালির বিরুদ্ধে।

 ইউরোর পর টার্গেট বিশ্বকাপ

ইউরোর পর বিশ্বকাপ। ঠিক যেন দাদাদের মতো গল্প। শনিবার এই নিয়ে চতুর্থবার অনূর্ধ্ব সতেরোর বিশ্বকাপের ফাইনালে নামছে স্পেন। সামনে এই বিশ্বকাপের সবথেকে কঠিন দল ইংল্যান্ড। রুইজ, উগোরা তৈরি ব্রিউস্টার ম্যাজিক থামিয়ে দেওয়ার জন্য।

শিল্প বনাম শক্তি

স্যাঞ্চোকে মিস করবে ইংল্যান্ড। মাঠে নামার আগেই চাপের খেলা শুরু করল স্পেন। স্প্যানিশ কোচ স্যান্টিনোর দাবি, ইংল্যান্ড কঠিন দল। তবে কলকাতার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেবে তাঁর ছেলেরা। ইংলিশ পাওয়ার রুখতে তৈরি তাঁদের তিকিতাকা।

লায়ন্স আর রেডি

এক বছরে দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের হাতছানি। যুবভারতীকে ওয়েম্বলি করে শনিবার স্প্যানিশ বধ করতে নামছে ইংল্যান্ড। এই বিশ্বকাপে এখনও পর্যন্ত অপরাজিত ব্রিটিশরা। সেই ট্র্যাক রেকর্ড মাথায় নিয়ে যুবভারতীতে নামছেন লায়ন্সরা। ফাইনালের জন্য দল তৈরির দাবি ইংলিশ কোচ স্টিভ কুপারের।

খোশ মেজাজে ইংল্যান্ড

ফোটোগ্রাফার জোয়েল। বন্ধু স্যাঞ্চোর জন্যই এই বিশ্বকাপ জিতবেন তাঁরা। স্পেনের বিরুদ্ধে মাঠে নামার আগে একটাই শপথ ইংল্যান্ড যুব দলের। স্প্যানিশ তারকা অ্যাবেল রুইজের জন্য আলাদা কোনও পরিকল্পনা নেই ব্রিটিশ কোচের। এই ম্যাচেও ছেলেদের বলছেন মন খুলে খেলতে।

ফাইনালে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছেন ব্রাজিল কোচ

বুকে তাঁর স্প্যানিশ কোচ। কিন্তু মনে ইংল্যান্ড। তিনি এই বিশ্বকাপ জয়ের দৌড়ে আর নেই। তবুও ব্রাজিল কোচ কার্লোস অ্যামেদিউয়ের কাছে চ্যাম্পিয়ন ইংল্যান্ড। অল-ইউরোপ ফাইনালে স্টিভ কুপারের দলকেই এগিয়ে রাখছেন সাম্বা কোচ।

সেজে উঠছে ক্যাফে

সদর স্ট্রিটের ছোট গলিতে এক ফালি ঘর। ভিতরে ঢুকলে নাকে আসবে বিভিন্ন রকমের স্প্যানিশ খাবারের গন্ধ। কলকাতায় এটাই স্প্যানিশদের ডেরা। নাম স্প্যানিশ কাফে। শনিবার ফাইনালের জন্য এই ক্যাফেতে বিশেষ ব্যবস্থা থাকছে। খানা-পিনার সঙ্গে জায়েন্ট স্ক্রিনে ম্যাচ দেখার সুযোগ।

কলকাতায় এগিয়ে ইংল্যান্ড

কেউ থাকেন অস্ট্রেলিয়ায়, কেউ আবার চিলিতে। শনিবার কলকাতার সঙ্গে বিশ্বকাপের উন্মাদনায় এই শহরের বিদেশিরাও। তাঁরা অবশ্য স্পেন নয়, এগিয়ে রাখছেন ইংল্যান্ডকে।

PTI10_27_2017_000118B

তিনের লড়াইয়ে ব্রাজিল-মালি

ফুটবল তাঁদের অক্সিজেন। সেই অক্সিজেনকে বাঁচাতেই যুবভারতীতে মালির বিরুদ্ধে অল-আউট যাবে ব্রাজিল। সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পর হতাশ পাওলিনহো, লিঙ্কনরা। সেই হতাশা কাটিয়ে শনিবার বিকেল পাঁচটায় মাঠে নামছে ব্রাজিল। সাম্বার বিরুদ্ধে তাল ঠুকছে গত বারের রানার্স মালি। আফ্রিকান পাওয়ার হাউজ তৈরি এই ম্যাচে ব্রাজিলকে বেগ দিতে।

অনুষ্ঠানহীন ফাইনাল

ফাইনালের আগে কোনও অনুষ্ঠান নয়। জানিয়ে দিলেন এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল। শনিবার মেগা ফাইনালে যুবভারতীতে থাকবেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো। থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ আরও অনেক বিশিষ্টরা। প্রোটোকল মেনেই ফাইনাল হবে বলে জানিয়েছেন ফেডারেশন সভাপতি।

PTI10_27_2017_000170B

First published: 08:16:49 PM Oct 27, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर