corona virus btn
corona virus btn
Loading

এবার আকাশপথে ১০ মিনিটেই পৌঁছে যাবে খাবার ! কীভাবে জেনে নিন

এবার আকাশপথে ১০ মিনিটেই পৌঁছে যাবে খাবার ! কীভাবে জেনে নিন
File Photo
  • Share this:

ফুড ডেলিভারির জন্য এবার ড্রোন ব্যবহার করবে Zomato। ১২ জুন, বুধবার কোম্পানি জানিয়ে দিয়েছে যে তাঁদের প্রথম ড্রোন ডেলিভারি সফল হয়েছে। এই ডেলিভারির জন্য Zomato একটি হাইব্রিড ড্রোনের ব্যবহার করেছিল। এই ড্রোনটি ১০ মিনিটে ৫ কিলোমিটারের দূরত্ব অতিক্রম করতে পেরেছিল। ৫কেজি ওজন নিয়ে এই ড্রোনটি ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা অতিক্রম করতে পারে।

যানজটের ঝক্কি পেরিয়ে সড়ক পথে কষ্ট করে নয়, এবার হাওয়ায় উড়ে খাবার চলে আসবে আপনার হাতে। ড্রোন ব্যবহারে জোমাটোকে অনুমতি দিয়ে দিয়েছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন।

জোমাটোর সিইও, দীপিন্দর গোয়েলের কথায়, ‘‘প্রত্যন্ত এলাকাগুলিতে তো বটেই, শহর, আধা শহরের সর্বত্র নিরাপদে এবং দ্রুত খাবার পৌঁছে দেওয়ার জন্যই ড্রোন ডেলিভারির প্রয়াস। আমাদের স্বপ্ন পূরণ হওয়ার পথে।’’

২০১৮ সালে এর জন্য শুরু হয়েছিল নতুন স্টার্টআপ লখনউয়ের TechEagle Innovations নামের একটি স্টার্টআপ কোম্পানিটিকে গতবছর কিনে নিয়েছিল Zomato। TechEagle Innovations যে UAV-টি বানিয়েছে, সেতি এক ধরনের হাইব্রিড এয়ারক্রাফট। এই সংস্থাটিকেই বিশেষ ড্রোন বানাতে বলেছে Zomato। স্বাভাবিকভাবেই এই পদ্ধতি চালু হলে ডেলিভারি হবে অনেক তাড়াতড়ি।

খুব তাড়াতাড়ি ভারতের ১০০টা শহরে ছড়িয়ে পড়ার লক্ষ্য স্থির করেছে সংস্থাটি। তাই, এইভাবে ফুড ডেলিভারি হলে Zomato সহজে আরও জনপ্রিয়তা পাবে।

First published: June 13, 2019, 4:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर