যে কোনও ভিডিও থেকে ক্যাপচার করা যাবে ক্লিপ, নতুন ফিচার আনছে YouTube

যে কোনও ভিডিও থেকে ক্যাপচার করা যাবে ক্লিপ, নতুন ফিচার আনছে YouTube
এবার থেকে যে কোনও ভিডিও বা লাইভ স্ট্রিমিংয়ের কিছুটা অংশ নিজের পছন্দ মতো বেছে নিয়ে আলাদা করে শেয়ার করা যাবে

এবার থেকে যে কোনও ভিডিও বা লাইভ স্ট্রিমিংয়ের কিছুটা অংশ নিজের পছন্দ মতো বেছে নিয়ে আলাদা করে শেয়ার করা যাবে

  • Share this:

YouTube: বছরের শুরুতেই একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে Google-এর বেশ কয়েকটি অ্যাপ। এবার সেই তালিকায় নাম জুড়ল YouTube-এর। সংস্থার তরফে জানানো হয়েছে, একদম নতুন একটি ফিচার জুড়তে চলেছে YouTube-এর মুকুটে। সেই নিয়ে কাজও চলছে বলে জানিয়েছে তারা। এবং খুব শীঘ্রই এই ফিচার উপলব্ধ হবে সাধারণ মানুষের জন্য।

এই নতুন ফিচারে এবার থেকে যে কোনও ভিডিও বা লাইভ স্ট্রিমিংয়ের কিছুটা অংশ নিজের পছন্দ মতো বেছে নিয়ে আলাদা করে শেয়ার করা যাবে। এর জন্য আলাদা করে কাটার বা এডিট করার ঝামেলা থাকবে না। কমপক্ষে পাঁচ সেকেন্ড ও সব চেয়ে বেশি ৬০ সেকেন্ড পর্যন্ত ক্যাপচার করা যেতে পারে। এর জন্য একটি নতুন URL-ও দেওয়া হবে।

সংস্থার তরফে একটি প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, কোনও কন্টেন্টের পাঁচ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত ক্যাপচার করা যেতে পারে। যা সমস্ত প্ল্যাটফর্মে শেয়ার হতে পারে। এর জন্য ভিডিওর নিচে একটি ক্লিপ আইকন থাকবে। যাতে ক্লিক করলে কতটা ভিডিও ক্যাপচার করতে ইচ্ছুক, তা সিলেক্ট করা যাবে।


এই ক্লিপটি যে কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যে কোনও ভাবে শেয়ার করা যেতে পারে। কেউ চাইলে এটিকে এমবেড বা সেন্ডও করতে পারেন। Facebook, Twitter, Reddit-এর মতো জায়গায় শেয়ার করা যাবে। শেয়ার করা যাবে মেইলেও।

সংস্থা বিবৃতিতে আরও জানিয়েছে, মূল ভিডিওটি লুপে চালিয়ে এই ক্লিপগুলি চালানো যেতে পারে। এই ফিচারটি আপাতত ডেস্কটপ ও অ্যান্ড্রয়েডের জন্য উপলব্ধ হতে চলেছে। পরে iOS-এর জন্যও আনা হবে।

বর্তমানে ফিচারটির উপরে আলফা টেস্টিংয়ের কাজ চলছে। এটির অনেক কাজ এখনও বাকি রয়েছে। আপাতত যাঁরা তৈরি করছেন এই ফিচারটি বা এর উপরে কাজ করছেন, তাঁরাই শুধু এটি ব্যবহার করতে পারছেন। বাকি কবে এই ফিচার YouTube-এ সাধারণ মানুষের জন্য উপলব্ধ হবে, তা জানা যায়নি। এই নিয়ে সংস্থার তরফেও কিছু জানানো হয়নি এখনও।

তবে, মনে করা হচ্ছে, খুব শীঘ্রই টেস্টিংয়ের কাজ শেষ করে এই ফিচার যুক্ত করবে সংস্থা। এবং তা নিয়ে অবশ্যই পরবর্তী ঘোষণায় জানিয়ে দেওয়া হবে।

Published by:Ananya Chakraborty
First published: