Home /News /technology /
এবার সমস্ত Android ডিভাইসে মিলবে YouTube-এর 4K ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধা

এবার সমস্ত Android ডিভাইসে মিলবে YouTube-এর 4K ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধা

এমনকি Ultra HD ডিসপ্লে না থাকলেও, এই 4K/60p ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধা মিলবে। আসুন জেনে নেওয়া যাক বিশদে!

  • Share this:

#নয়াদিল্লি: এবার নতুন আপডেট এল অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম YouTube-এ। এই আপডেট তথা নতুন ফিচারের সাহায্যে যে কোনও ডিভাইজে 4K/60p ভিডিও স্ট্রিমিং বা প্লেব্যাকের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এমনকি Ultra HD ডিসপ্লে না থাকলেও, এই 4K/60p ভিডিও স্ট্রিমিংয়ের সুবিধা মিলবে। আসুন জেনে নেওয়া যাক বিশদে!

গত সপ্তাহে এ নিয়ে বেশ কয়েকটি খবর ও তথ্য সামনে এসেছে। ইতিমধ্যে, ব্যবহারকারীদের অনেকেই এ নিয়ে কমেন্ট ও ট্যুইট করতে শুরু করেছেন। সেই সূত্রে জানা গিয়েছে, অধিকাংশ ব্যবহারকারীর ক্ষেত্রেই 4K ভিডিও প্লে-ব্যাকের অপশন দেখাচ্ছে। অনেকের ডিভাইজে 4K ভিডিও সাপোর্ট করে না, তবুও 4K ভিডিও প্লে-ব্যাকের অপশন দেখা গিয়েছে। তবে এখানে একটি নতুন সমস্যাও উঠে এসেছে। এক্ষেত্রে ব্যবহারকারীদের একাংশ হাই রেজোলিউশন স্ক্রিনের মতো একই ভিজ্যুয়াল কোয়লিটি পাবেন না। তবুও একটি আশার আলো রয়েছে। টেক-এক্সপার্টদের মতে, সাধারণত একটি ফুল HD+ ফোনে ভিডিও রেজোলিউশন সর্বোচ্চ হতে পারে। এক্ষেত্রে ১০৮০ পিক্সেলের ডিসপ্লেতে ভিডিও দেখার থেকেও অপেক্ষাকৃত ভালো ভিজ্যুয়াল এক্সপিরিয়েন্স পাওয়া যায়। নতুন ফিচার অনুযায়ী 4K ডিভাইজে সব চেয়ে ভালো ভিডিও প্লেব্যাক পরিষেবা পাওয়া যাবে। তবে, কম রেজোলিউশনেও এই 4K ভিডিও অপশন টার্ন অন করে খানিকটা সুবিধা মিলবে। ভিডিও কোয়ালিটি কিছুটা হলেও বাড়বে।

Mashable-এর এক প্রতিবেদন অনুযায়ী, বিশেষ করে অ্যান্ড্রয়েড অ্যাপেই উপলব্ধ হবে এই নতুন ফিচার। তবে একাধিক বিষয় নিয়ে এখনও প্রশ্নচিহ্ন রয়েছে। এক্ষেত্রে সমস্ত লো রেজোলিউশন ডিভাইজে 4K ভিডিও প্লেব্যাক সম্ভব কি না, তা এখনও জানা যায়নি। শুধুমাত্র ফুল HD বা HD+ স্ক্রিনে এটি সীমাবদ্ধ কি না, সেই বিষয়টিও পুরোপুরি পরিষ্কার নয়।

আগেই জানানো হয়েছিল, Ultra HD ডিসপ্লে না থাকলেও 4K ভিডিও চলবে। তবে, এটি আদৌ কতটা কার্যকরী হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন টেক-এক্সপার্টরা। তাঁদের কথায়, অদূর ভবিষ্যতে যদি কোনও আপডেটের সূত্র ধরে পরিবর্তন আসে, তাহলে ফোনে 4K ভিডিও স্ট্রিমিং বন্ধ হয়ে যেতে পারে। তাছাড়া, এ নিয়ে Google-এর তরফে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি। তাই এখনও ব্যবহারকারীদের মনে খানিকটা সংশয় রয়েছে!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android, Youtube

পরবর্তী খবর