প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এবার ফোনে থাকতে পারে ৬০০ মেগা পিক্সেলের ক্যামেরা, কাজ শুরু করে দিয়েছে Samsung

এবার ফোনে থাকতে পারে ৬০০ মেগা পিক্সেলের ক্যামেরা, কাজ শুরু করে দিয়েছে Samsung

এখন ফোনের পিছনে পাঁচটি সেন্সর ও ১০০ MP পর্যন্ত ক্যামেরার সুবিধা পাওয়া যায়

  • Share this:

#নয়াদিল্লি: এক দশক আগে ফোনে ক্যামেরা থাকাটাই একটা বড় ব্যাপার ছিল। এর পর ধীরে ধীরে প্রযুক্তির হাত ধরে ফোনের ক্যামেরা টেকনোলজিতে আমূল পরিবর্তন এসেছে। বছর পাঁচেক আগে ফোনের পিছনে ১২ MP ক্যামেরা দেখেই খুশি হয়ে যেতেন গ্রাহকরা। আর এখন ফোনের পিছনে পাঁচটি সেন্সর ও ১০০ MP পর্যন্ত ক্যামেরার সুবিধা পাওয়া যায়। প্রযুক্তির পালে হাওয়া লাগিয়ে এ বার আরও একটি অসম্ভবকে সম্ভব করতে চলেছে ফোনপ্রস্তুতকারী সংস্থা Samsung। এ বার লক্ষ্য একটি অত্যাধুনিক লেন্সসম্পন্ন প্রায় ৬০০ MP স্মার্টফোন ক্যামেরা তৈরি করা।

শুনতে অদ্ভুত লাগলেও এই অসাধ্যসাধনের কাজ শুরু করে দিয়েছে Samsung। তবে এই ধরনের ক্যামেরাসম্পন্ন ফোনের কী কী সুবিধা থাকতে পারে, তা নিয়ে ইতিমধ্যেই পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। টেক-এক্সপার্টদের মতে, এ ক্ষেত্রে ১.৭৫ ইঞ্চির ২২ mm সেন্সর ব্যবহার করা যেতে পারে। যার রেজোলিউশনও হবে নজরকাড়া। এই সেন্সর তৈরি করার ক্ষেত্রে পিক্সেল ডেনসিটিও (Pixel Density) আবার একটি বড় বিষয় হয়ে উঠবে। এ ক্ষেত্রে ফোনে এই সেন্সর কতটা জায়গা জুড়ে থাকবে, সেটাও উল্লেখযোগ্য বিষয়। কারণ অধিকাংশ ক্ষেত্রে লেন্সের পাশাপাশি একটি সেন্সরই স্মার্টফোনের সার্কিট বোর্ডের ও রেয়ার প্যানেলের ১২ শতাংশ জায়গা নিয়ে নেয়। তাই এই ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরাকে ফোনে জায়গা দেওয়া নিয়েও একাধিক গবেষণার প্রয়োজন রয়েছে। এ ক্ষেত্রে অবশ্য ISOCELL প্রযুক্তির পথেও হাঁটতে চলেছে Samsung।

শোনা যাচ্ছে, একটি সেন্সর ডেনসিটি টেকনোলজির (Sensor Density Technology) মাধ্যমে ল্যাবে ৬০০ MP সেন্সর তৈরির উপরে কাজ করছে Samsung। ইতিমধ্যেই ‘Nona-Binning' টেকনিককে কাজে লাগিয়েছে এই ফোনপ্রস্তুতকারী সংস্থা। যার সাহায্যে ছোট ও আলাদা পিক্সেলগুলিকে একটি জায়ান্ট পিক্সেলে পরিণত করা যায়। সেই সূত্র ধরেই এ বার Isocell 600MP সেন্সর ডেভেলপের প্রচেষ্টা।

বিশেষজ্ঞদের কথায়, ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরার কথা শুনলে এই মুহূর্তে খানিকটা অবাক লাগবে। অবিশ্বাস্য মনে হবে। কিন্তু একটা সময়s এটি অত্যন্ত স্বাভাবিক বিষয় হয়ে উঠবে। যেমন আজকাল ৪৮ MP ক্যামেরা খুবই সাধারণ বিষয়। এ ক্ষেত্রে Samsung Isocell 600MP সেন্সরের মাধ্যমে জুমিং থেকে শুরু করে RAW এবং হাই বিটরেট 4K-8K ভিডিA আউটপুটের ক্ষেত্রেও একাধিক পরিবর্তন আসবে। Samsung যদি সত্যিই এই রকম কোনও প্রযুক্তি নিয়ে আসে, তা হলে বোধহয় আলাদা করে আর কোনও ক্যামেরার দরকার পড়বে না। আপাতত বাকিটা সময়ের অপেক্ষা!

Published by: Ananya Chakraborty
First published: December 8, 2020, 1:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर