Home /News /technology /
বড় খবর! ১৫ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Groups, দ্রুত ডেটা ট্রান্সফার করুন অন্য অ্যাকাউন্টে

বড় খবর! ১৫ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Groups, দ্রুত ডেটা ট্রান্সফার করুন অন্য অ্যাকাউন্টে

১৯ বছর পর পথচলার পর বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Groups

  • Share this:

    Yahoo Groups: ১৫ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাচ্ছে Yahoo Groups। গত কয়েক বছর ধরে নতুন ব্যবহারকারীর সঙ্গে পুরনো ব্যবহারকারীর তালিকাতেও রেকর্ড পতন দেখা যাওয়ার পর অবশেষে বহু প্রচারিত 'ইয়াহু গ্রুপ’কে বন্ধ করার সিদ্ধান্ত নিল আমেরিকান ওয়েব পরিষেবা সরবরাহকারী ইয়াহু। ভেরিজন, নিজেই মঙ্গলবার এই সিদ্ধান্তের ঘোষণা করেছেন। ইয়াহু ওয়েবে এক সময়ের বৃহত্তম বার্তা বোর্ড সিস্টেম ছিল, যা এখন এই বছরের শেষের দিকে যাত্রা শেষ করতে চলেছে।

    কোম্পানি জারি করেছে বার্তা - বেশ কিছু বছর ধরে ইয়াহু গ্রুপ ব্যবহারকারীদের সংখ্যায় ধারাবাহিক পতন সম্মুখীন হয়েছে। আমরা আরও দেখেছি যে ব্যবহারকারীরা এখন প্রিমিয়াম এবং নির্ভরযোগ্য কনটেন্ট চান। যদিও এই জাতীয় সিদ্ধান্ত নেওয়া কখনও সহজ হয় না তবে আমাদের দীর্ঘকালীন কৌশলের জন্য উপযুক্ত এমন প্রোডাক্ট সম্পর্কে আমাদের মাঝে মাঝে কঠোর সিদ্ধান্ত নিতে হয়। এখন আমরা ব্যবসায়ের অন্যান্য ক্ষেত্রে মনোনিবেশ করব।

    সম্প্রতি এই নতুন সিদ্ধান্তের কথা জানিয়ে ইহাহুর তরফে একটি ব্লগ পোস্ট করেও জানানো হয়েছে। সেখানেই ইায়হু লিখেছে, "গত বেশ কয়েক বছর ধরেই ইয়াহু গ্রুপগুলি ব্যবহারকারীর সংখ্যা ধারাবাহিকভাবে হ্রাস পেয়েছে। একইসঙ্গে এই ক্ষেত্রে মানুষের বিশ্বাসযোগ্যতা ধরে রাখতেও আমরা অনেকক্ষেত্রেই ব্যর্থ হয়েছি। এমতাবস্থায় তাই আমরা ১৯ বছরের পুরনো এই প্ল্যাটফর্মটি পাকাপাকি ভাবে বন্ধের সিদ্ধান্ত নিচ্ছি।"

    আগামী ১৫ ডিসেন্বর থেকেই কেউই আর ইয়াহুর এই পরিষেবা ব্যবহার করতে পারবেন বলে জানা যাচ্ছে। এর পর থেকে কোনও ব্যবহারকারীই আর ইয়াহু প্ল্যাটফর্মে কোনও নতুন গ্রুপ তৈরি করতে পারবেন না। তার মাধ্যমে ইমেল আদান-প্রদানও করতে পারবেন বলে জানানো হয়েছে। এমনকী ওয়েবসাইটিও আর কোনওভাবেই কাজ করবে না। তবে ইয়াহু মেল আগের মতোই কাজ করবে।

    ২০০১ সালের ৩০ জানুয়ারি প্রথম শুরু হয়েছিল ইয়াহু গ্রুপ। কিন্তু বর্তমানে রেডডিট, গুগল গ্রুপ এবং ফেসবুক গ্রুপের বিরুদ্ধে শক্তভাবে দাঁড়াতে পারেনি। অনলাইনেই কোনও বিষয়ে আলোচনা চালাতে গুগল হ্যাংআউটের মতোই এতদিন ব্যবহার করা গত ইয়াহু গ্রুপের। ২০১৭ সালে, আমেরিকার ওয়্যারলেস যোগাযোগ পরিষেবা সরবরাহকারী ভেরিজন ইয়াহুর ইন্টারনেট ব্যবসা ৪.৮ বিলিয়ন ডলারে কিনেছিলেন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Yahoo

    পরবর্তী খবর