প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

বাজারে এল Xiaomi-র Mi KN95 মাস্ক, দাম মাত্র ২৫০ টাকা জোড়া !

বাজারে এল Xiaomi-র Mi KN95 মাস্ক, দাম মাত্র ২৫০ টাকা জোড়া !

প্রায় ৯৫ শতাংশ পর্যন্ত ব্যাকটেরিয়া প্রবেশ প্রতিরোধ করতে পারে এই Mi KN95 মাস্ক

  • Share this:

দিন দিন বেড়ে চলেছে সংক্রমণ। সর্বদা প্রাথমিক স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলা হচ্ছে। এর জেরে ধীরে ধীরে মানুষজনও এক নতুন জীবনযাপনে অভ্যস্ত হতে শুরু করেছেন। এই অবস্থায় প্রতিটি ব্যবসায়িক ক্ষেত্রই নিজেদের মতো করে করোনা-উদ্ভূত পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করছে। সেই পথ ধরে এক নতুন পদক্ষেপ করল Xiaomi। এ বার বাজারে এল Mi KN95 মাস্ক।

সম্প্রতি এক ট্যুইট বার্তায় শাওমি ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর মনু কুমার জানিয়েছেন, এর আগে দেশজুড়ে নানা হাসপাতালের চিকিৎসকদের মধ্যে Mi KN95 মাস্ক বিতরণ করা হয়েছে। এ বার সাধারণ মানুষের জন্য উপলব্ধ হবে এই মাস্ক। তিনি আরও জানিয়েছেন, ফোর লেয়ার প্রোটেকশন রয়েছে এই মাস্কে। পাশাপাশি রয়েছে ৯৫ শতাংশ ব্যাকটেরিয়াল ফিল্টার এফিসিয়েন্সি (BFE) অর্থাৎ প্রায় ৯৫ শতাংশ পর্যন্ত ব্যাকটেরিয়া প্রবেশ প্রতিরোধ করতে পারে এই Mi KN95 মাস্ক।

Mi স্টোরে পাওয়া যাবে Mi KN95 মাস্ক। যে প্যাকেটে দু'টি মাস্ক রয়েছে, তার দাম হচ্ছে ২৫০ টাকা এবং পাঁচটি মাস্কের প্যাকেটের দাম ৬০০ টাকা। ডিজাইনের দিক থেকেও এই মাস্ক যথাযথ। শুধুমাত্র সাদা রঙেই পাওয়া যাচ্ছে Mi KN95। মেল্ট-ব্লোন ফ্যাব্রিক দিয়ে তৈরি হয়েছে এই মাস্কের দুটি লেয়ার বা স্তর। যা সহজে ব্যাকটেরিয়া বা ছোট ছোট বায়ুকণাকে পরিস্রুত করতে পারে। এ বিষয়ে প্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, এই মাস্কে যে মাইক্রো ফিলট্রেশন জিনিস ব্যবহার করা হয়েছে তা খুবই নরম, হালকা ও ত্বকের পক্ষে আরামদায়ক। তাই দীর্ঘক্ষণ যে কেউই এই মাস্ক পরতে পারবেন. এতে কোনও রকম অস্বস্তি হবে না। পাশাপাশি মাস্কটি পরার জন্য কানের কাছে যে ইলাস্টিক ইয়ারলুপস ব্যবহার করা হয়েছে, তাও অত্যন্ত নরম। তাই দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকলেও কানের আশেপাশে কোনও ব্যথা অনুভব হবে না। নাকের উপরের দিকের অংশে এই মাস্কটিকে খুব সুন্দর ভাবে ডিজাইন করা হয়েছে। বিশেষ করে নাকের চারপাশে ও মাস্কের মধ্যে যাতে কোনও ফাঁকা জায়গা না থাকে সে বিষয়েও নজর দেওয়া হয়েছে। এর জেরে যাঁরা চশমা পরেন, তাঁদেরও কোনও অসুবিধা হবে না। মাস্ক পরা অবস্থায় চশমার উপর নিশ্বাসের কোনও আস্তরণ পড়বে না।

ক্রমবর্ধমান সংক্রমণের কথা মাথায় রেখে এর আগেও বেশ কয়েকটি গৃহস্থালির সামগ্রী বাজারে এনেছে Xiaomi। গতমাসেই শাওমির তরফে টাচ ফ্রি হ্যান্ডওয়াশ হিসেবে Mi অটোমেটিক সোপ ডিসপেনসার লঞ্চ করা হয়েছিল। এই মুহূর্তে Mi.com ও Mi হোম স্টোরে মাত্র ৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে এই অটোমেটিক ডিসপেনসার। ৬০-৯০ mm ইনফ্রারেড সেন্সর সম্পন্ন এই ডিভাইজ থেকে মাত্র ০.২৫ সেকেন্ডের মধ্যেই সাবানের ফেনা ও জল বেরিয়ে আসে, যাতে সহজেই নিজের হাত পরিষ্কার করে নিতে পারেন আপনি!

Published by: Ananya Chakraborty
First published: October 14, 2020, 7:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर