corona virus btn
corona virus btn
Loading

সাবধান ! WhatsApp-এ একটি ছোট ভুলের কারণে খালি হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট

সাবধান ! WhatsApp-এ একটি ছোট ভুলের কারণে খালি হয়ে যাবে আপনার অ্যাকাউন্ট
Representational Image

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ট্যুইট করে সতর্ক করল দিল্লি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ

  • Share this:

#নয়াদিল্লি: হোয়াটসঅ্যাপ (WhatsApp) ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। নিত্য নতুন ফিচার নিয়ে এসে আরও জনপ্রিয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। আর এই লকডাউনে কথাবার্তা বলার জন্য সব থেকে বড় বকল্প হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। এখানে শুরু চ্যাটিং নয়, ভয়েস কল, ভিডিও কল ও গ্রুপ ভিডিও ক্লিং-এর মতো সবিধাও রয়েছে।

কিন্তু এই হোয়াটসঅ্যাপের মাধ্যমেই হতে পারে আপনার ক্ষতিও। আর হ্যাকাররা সব সময় প্রতারণার জন্য নতুন নতুন পদ্ধতি খুঁজে চলেছে। দিল্লি পুলিশের সাইবার ক্রাইম বিভাগের আধিকারিকরা ট্যুইট করে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নতুন একটি প্রতারণার সম্পর্কে সতর্কতা বার্তা দিয়েছে। যেখানে হ্যাকাররা আপনার অ্যাকাউন্টের তথ্য নিয়ে সেটিকে লক করে দিচ্ছে।

এই মামলাটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হাইজ্যাকিং-এর। হ্যাকার প্রথেম কারুর একটি অ্যাকাউন্ট হ্যাক করে তাঁদের পরিবারের লোকজনএর সঙ্গে কথা বলে টাকা লেন্দেন করার জন্য ট্রানজেকশন ডিটেল চাইছে। দিল্লি পুলিশ জানিয়েছে যে এই হ্যাকররা হোয়াটসঅ্যাপের টু লেয়ার অথেনটিকেশনকে ভেঙে অ্যাকাউন্টটিকে লক করে দেয়।

এরপর তারা ডুপ্লিকেট অ্যাকাউন্টের সাহায্যে নিয়ে ভেরিফিকেশন পিন শেয়ার করার জন্য বলে। আর যেই কেউ সেটিকে হোয়াটসঅ্যাপের থেকে পাঠান বার্তা হিসেবে ভেবে পিন কোড দিয়ে দিলেই হোয়াটসঅ্যাপ চলে যাচ্ছে হ্যাকারদের হাতের মুঠোয়। তারপর OTP আর টাকার দাবিকরে থেকে হ্যাকাররা।

কীভাবে হচ্ছে হ্যাকিং - প্রথমে হোয়াটসঅ্যাপের ডুপ্লিকেট লোগো ব্যবহার করে হ্যাকাররা মোবাইল নম্বরে একটি মেসেজ পাঠাচ্ছে যাতে ৬ সংখ্যার পিন কোড থাকছে। যে কেউ ভাবছে যে হোয়াটসঅ্যাপ কোম্পানি এই পিন কোড চাইছে। এর থেকে বাঁচার একমাত্র উপায় "টু স্টেপ ভেরিফিকেশন" অন করে রাখা। এছাড়া খুব সাবধানে পিন কোড ব্যবহারে জোর দিতে বলছেন দিল্লি পুলিশের আধিকারিকরা।

Published by: Ananya Chakraborty
First published: June 20, 2020, 5:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर