• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • সাবধান! কী মেসেজ পাঠাচ্ছেন হোয়াটস্যাপ গ্রুপে? চ্যাটের লিঙ্ক দিচ্ছে গুগল

সাবধান! কী মেসেজ পাঠাচ্ছেন হোয়াটস্যাপ গ্রুপে? চ্যাটের লিঙ্ক দিচ্ছে গুগল

১৭০০ কাছাকাছি প্রাইভেট হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটের গোপন তথ্য এবং সাত হাজারের বেশি প্রোফাইলের হদিস দিয়ে দিচ্ছে গুগল।

১৭০০ কাছাকাছি প্রাইভেট হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটের গোপন তথ্য এবং সাত হাজারের বেশি প্রোফাইলের হদিস দিয়ে দিচ্ছে গুগল।

১৭০০ কাছাকাছি প্রাইভেট হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটের গোপন তথ্য এবং সাত হাজারের বেশি প্রোফাইলের হদিস দিয়ে দিচ্ছে গুগল।

  • Share this:

    #নয়াদিল্লি: 'সুপ্রভাত থেকে শুভ রাত্রি', হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটে আড্ডা-হাসি, গোপন তথ্য হামেশাই শেয়ার করে চলেছেন গ্রাহকেরা। কিন্তু আপনি কি জানেন গ্রুপ চ্যাটে পাঠানো আপনার সেই দুষ্টু-মিষ্টি মেসেজটার উপরেও নজর রাখছে কেউ! হ্যাঁ সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে গবেষণায়। প্রায় ১৭০০ কাছাকাছি প্রাইভেট হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটের গোপন তথ্য এবং সাত হাজারের বেশি প্রোফাইলের হদিস দিয়ে দিচ্ছে গুগল।

    খুঁজলে কী না মেলে গুগল বাবাজীর কাছে! তবে এ বার আপনার নাম, নম্বর, ছবি সব কিছুর ঠিকানা এক ক্লিকেই পেয়ে যাচ্ছে অন্য কেউ গুগলে। সাইবার-সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজারিয়া এমনটাই জানিয়েছেন। তিনি বলেছেন, "আপনি ভাবছেন আপনার হোয়াটস্যাপ গ্রুপ সুরক্ষিত। কিন্তু একেবারেই সেটি নয়। আপনি আপনার প্রাইভেট হোয়াটস্যাপ গ্রুপ চ্যাটে কখন, কী গোপন তথ্য পাঠাচ্ছেন, তার সন্ধান এ বার গুগলে মিলছে"। এটি হোয়াটস্যাপের একটি বাগ। যার ফলে হোয়াটস্যাপ গ্রুপে আমন্ত্রণের লিঙ্কগুলি এবং গ্রাহকদের প্রোফাইল পুনরায় প্রকাশ করছে গুগল সংস্থা।

    ২০১৯ -এ প্রথম এই বিষয়টি নজরে এসেছিল। আবার ২০২০ ফেব্রুয়ারিতেও এমন ঘটনা ঘটতে দেখা গিয়েছিল। তখন হোয়াটস্যাপ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল, তাঁরা এই সমস্যাটিকে সমাধান করে ফেলেছে। তাহলে ফের কেন এই বছরের গোঁড়াতে এমন ঘটনা ঘটল বলে প্রশ্ন তুলছেন একাধিক বিশেষজ্ঞরা।

    হোয়াটস্যাপ সংস্থার তরফে জানানো হয়েছে, গ্রুপ চ্যাটে আমন্ত্রণের লিঙ্কগুলির সঙ্গে একটি 'নোইনডেক্স ট্যাগ' জুড়ে এই সমস্যা মিটিয়ে ফেলেছে তাঁরা। কিন্তু অন্য দিকে, রাজশেখরের মতে এই 'নোইনডেক্স ট্যাগ' আদৌ কার্যকর কি! সেই নিয়ে সন্দেহ রয়েছে। নাহলে এই ধরণের সমস্যায় বারবার গ্রাহককে পড়তে হত না। গ্রাহকের গোপন তথ্য হোয়াটস্যাপ মারফত অন্য কেউ হাতিয়ে নেবে এই বিষয়টিকে উড়িয়ে দেওয়া যায়না একদমই।

    ফেব্রুয়ারির শুরুতে হোয়াটস্যাপের নয়া নিয়ম চালু হওয়া নিয়েও  ইতিমধ্যে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। একের পর এক নতুন নিয়ম আনায় হোয়াটস্যাপ ব্যবহারে অনীহা দেখা দিচ্ছে গ্রাহকদের মধ্যে। তবে বলা বাহুল্য হোয়াটস্যাপ আমাদের নৈমিত্তিক জীবনের অঙ্গ হয়ে গিয়েছে। এত সহজ নয় হোয়াটস্যাপকে ভুলে থাকা!

    হোয়াটস্যাপ দাবি করেছে, তাঁদের লিঙ্কে 'নোইনডেক্স ট্যাগ' থাকলে গুগল সেই লিঙ্ক প্রত্যাখ্যান করছে। যদিও হোয়াটস্যাপ প্রতিষ্ঠান এই সমস্যার সমাধান করে ফেলেছে। কিন্তু এ জাতীয় সমস্যার সমাধান নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন রাজশেখর। তিনি জানিয়েছেন, 'নোইনডেক্স ট্যাগ' কেবল সমস্যার সমাধান নয়। হোয়াটস্যাপ একটি বৃহৎ প্রযুক্তি সংস্থা। তারা গ্রাহকদের সঠিক পরিষেবা দিতে দায়বদ্ধ। খুব জলদি এই সমস্যার স্থায়ী সমাধান বার করবে সংস্থা বলে আশা করা হচ্ছে।

    Published by:Somosree Das
    First published: