• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • WhatsApp বিজনেসে এবার এল নতুন shop আইকন, কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন!

WhatsApp বিজনেসে এবার এল নতুন shop আইকন, কী ভাবে ব্যবহার করবেন জেনে নিন!

WhatsApp Shop Button

WhatsApp Shop Button

এর সাহায্যে WhatsApp থেকে সরাসরি নানা পণ্য ও পরিষেবা দেখা আর কেনার সুবিধা পাবেন গ্রাহকরা।

  • Share this:

#নয়াদিল্লি:  WhatsApp বিজনেসকে আরও সহজ করে তুলতে এ বার যুক্ত হল নতুন shop আইকন। যার সাহায্যে WhatsApp থেকে সরাসরি নানা পণ্য ও পরিষেবা দেখা আর কেনার সুবিধা পাবেন গ্রাহকরা। গতমাসেই WhatsApp-এর তরফে এই ফিচারের আসার কথা জানানো হয়েছিল। সেই সূত্র ধরে এ বার চালু হয়ে গেল শপিং স্টোর আইকন। দেখে নিন কী ভাবে কাজ করবে এটি!

সম্প্রতি এক আপডেটের হাত ধরেই WhatsApp-এ এই নতুন ফিচার এসেছে। এ ক্ষেত্রে আলাদা করে কোনও বিজনেস ওয়েবসাইট বা প্রোফাইল চেক করতে হবে না আপনাকে। আলাদা করে কোনও ক্যাটালগও সার্চ করতে হবে না। এ বার WhatsApp-এর মধ্যেই সুনির্দিষ্ট জায়গায় বিজনেস স্টোর আইকন দেখতে পাবেন ব্যবহারকারীরা। সেখানে ক্লিক করেই পণ্য নির্বাচন থেকে শুরু করে সংশ্লিষ্ট পণ্য সম্পর্কে WhatsApp Chat-এ ব্যবসায়ীর সঙ্গেও কথা বলতে পারেন। বর্তমানে বিশ্বের সবক'টি দেশের WhatsApp ব্যবহারকারীরাই এই নতুন শপিং বটনের সুবিধা পেতে পারেন বলে জানাচ্ছে সংস্থা। এ ক্ষেত্রে ভয়েস কল আইকনের জায়গাটিতেই এই নতুন ফিচারের আইকন এসেছে। আর ভয়েস কলের আইকনটিকে একটি কিউমুলেটিভ কল বটনে বদলে দেওয়া হয়েছে। এই বটনে ক্লিক করলেই একসঙ্গে ভয়েস কল বা ভিডিও কলের অপশন থাকে।

সম্প্রতি শুরু হয়েছে WhatsApp Pay ফিচার। এ বার শপিংয়ের ক্ষেত্রেও পদক্ষেপ করল এই Facebook মালিকানাধীন মেসেজ প্ল্যাটফর্ম। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন এই নতুন ফিচারটি? এ ক্ষেত্রে WhatsApp ব্যবহারকারীদের WhatsApp-এর যে কোনও একটি বিজনেস অ্যাকাউন্টে যেতে হবে। যদি বিক্রেতা WhatsApp-এ তাঁদের ক্যাটালগ আপলোড করে থাকেন, তা হলে ভয়েস কল আইকনের কাছে উপরের দিকে ডানদিকের কোণে স্টোর শপের আইকনটি দেখতে পাবেন ব্যবহারকারীরা। এ বার এই স্টোর আইকনে ক্লিক করলেই দেখতে পাওয়া যাবে কোন পণ্য বা পরিষেবা উপলব্ধ রয়েছে। ব্যবহারকারীরা প্রতিটি প্রোডাক্ট ব্রাউজ করতে পারবেন ও প্রোডাক্টগুলির ছবিও দেখতে পারবেন। এ ক্ষেত্রে জিনিস কেনার জন্য সংশ্লিষ্ট ব্যবহারকারীকে প্রতিটি ছবির নিচের মেসেজ বিজনেস বটনে ক্লিক করতে হবে।

মাথায় রাখবেন, যদি কোনও ব্যবসায়ী বা সংস্থা তাঁদের WhatsApp বিজনেস অ্যাকাউন্টে একটি ক্যাটালগ আপলোড করেন, তা হলেই কেবল স্টোর আইকনটি দেখাবে!

Published by:Debalina Datta
First published: