corona virus btn
corona virus btn
Loading

COVID-19: কত তাপমাত্রায় এসি চালালে এড়ানো যাবে সংক্রমণ ? জানিয়ে দিল CPWD

COVID-19: কত তাপমাত্রায় এসি চালালে এড়ানো যাবে সংক্রমণ ? জানিয়ে দিল CPWD

গাইডলাইনে বলা হয়েছে যে ঘরে এসি চালাবেন সে ঘরে জানলা থাকতে হবে

  • Share this:

#নয়াদিল্লি: কী কী থেকে আর কিসের কিসের মাধ্যমে ছড়াতে আপের করোনা ভাইরাস তা নিয়ে প্রায় দিনই নতুন নতুন তথ্য সামনে আসছে। কিছুদিন আগেই পিআইবি ফ্যাক্ট চেকারে জানিয়ে ছিল যে এয়ারকন্ডিশন মেশিনের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় না। কিন্তু যদি সে আগের থকেনা কোনও করোনা আক্রন্ত রোগী থাকে তা হলে এয়ারকন্ডিশন মেশিনের মাধ্যমেও পারে করোনা ভাইরাস। ইতিমধ্যেই দেশে বিভিন্ন জায়গায় গরম পড়তে শুরু করেছে আর সবাই নিজের নিজের বাড়িতে এসি চালাতে আরম্ভ করেছে। যদিও বিশেষজ্ঞরা বলছে যে ঘরে এসি চালালে করোনা সংক্রমণের কোনও ভর নেই। খেয়ার রাখতে হবে যেখানে সেন্ট্রাল এসি চলচ্ছে। এবার করোনা ভাইসার রুখতে ঠিক কত তাপমাত্রায় এসি চালাতে হবে, তা জানিয়ে দিল কেন্দ্র।

গত সপ্তাহের সোমবার থেকে কেন্দ্রীয় সরকারি অফিস শুরু হয়েছিল। এই পরিস্থিতিতে কেন্দ্রিয় নির্মাণ বিভাগ (CPWD) নিজের বহুতলে এসি চালানোর কিছু গাইডলাইন প্রকাশ করেছে। এই গাইডলাইন তৈরি করেছে ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার বিশেষজ্ঞরা। সেই গাইডলাইনে জানানো হয়েছে, ২৪ থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রায় এই ভাইরাসের সংক্রমণ কম হয়। আর এই সঙ্গে এসির আপেক্ষিক আর্দ্রতা পরিমাণ থাকতে হবে ৪০-৭০ শতাংশ। আর এসি-র সঙ্গে ফ্যানও ব্যবহার করতে বলা হয়েছে যাতে রুমে হাওয়ার গতি বজায় থাকে।

গাইডলাইনে এটাও বলে হয়েছে যে, যে ঘরে এসি চালাবেন সে ঘরের জানলা থাকতে হবে। আজতে মাঝে মাঝে জানলা খুলে ফ্রেস হাওয়া ঘরে ভিতরে ঢুকে পারে। এছাড়া অ্যাগজস্ট ফ্যানও ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। এর ফলে ঘরের খারাপ আর দূষিত হাওয়া বারে বাড়িয়ে যাবে। আর এখন গরম সবে শুরু হয়েছে তাই এসি-র ব্যবহার শুরু করা আগে বাড়ির এসিগুলোর একবার সার্ভিসিং করিয়ে নিন।

First published: April 25, 2020, 5:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर