Home /News /technology /
১ এপ্রিল থেকে চালু হচ্ছে ভারতীয় সেনার বিশেষ মোবাইল মেসেজিং অ্যাপ SAI

১ এপ্রিল থেকে চালু হচ্ছে ভারতীয় সেনার বিশেষ মোবাইল মেসেজিং অ্যাপ SAI

২০২০ সালের অক্টোবরে ভারতীয় সেনাতে বিশেষ অ্যাপ অন্তর্ভূক্ত করার কথা ঘোষণা করেছিল দেশের প্রতিরক্ষা মন্ত্রক

  • Share this:

#নয়াদিল্লি: আগামী পয়লা এপ্রিল থেকে ভারতীয় সেনার জন্য চালু হতে চলেছে নতুন মেসেজিং অ্যাপ। সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট (Secure Application for Internet) বা SAI নামের এই অ্যাপটি আবার তৈরিও হয়েছে ভারতীয় সেনারই হাতে। প্রতিরক্ষা মন্ত্রকের উদ্যোগেই এই বিশেষ অ্যাপের আগমন ঘটেছে বলে এক রিপোর্টে দাবি করা হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে যে, ২০২০ সালের অক্টোবরে ভারতীয় সেনাতে বিশেষ অ্যাপ অন্তর্ভূক্ত করার কথা ঘোষণা করেছিল দেশের প্রতিরক্ষা মন্ত্রক। সেই মতো সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট বা SAI তৈরির প্রক্রিয়া শুরু হয় বলে এক রিপোর্টের দাবি। বক্তব্য, ভারতীয় সেনার কর্নেল সাই শঙ্করকে (Sai Shankar) অ্যাপটি তৈরি ও সাজানোর দায়িত্ব দেওয়া হয়। সেই কাজ তিনি অতি দক্ষতার সঙ্গে সম্পন্ন করেছেন বলে প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্রের তরফে জানানো হয়েছে। আর এক মাস পরেই SAI-এর কার্যপদ্ধতি শুরু হবে বলেও জানানো হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্রের তরফে জানানো হয়েছে যে অ্যানড্রয়েড অ্যাপটি স্থানীয় ইন-হাউস সার্ভার ও কোড দিয়ে তৈরি করা হয়েছে। প্রয়োজন অনুযায়ী তাতে বদল আনা সম্ভব বলেও জানানো হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে যে অ্যাপটি CERT-in নিযুক্ত অডিটর ও আর্মি সাইবার গ্রুপের মিলিত প্রচেষ্টায় তৈরি করা হয়েছে বলে খবর। নিরাপত্তা এবং গোপনীয়তার স্বার্থে অ্যাপে iOS প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

নিজেদের প্রয়োজনে ভারতীয় সেনার হাতে তৈরি সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট বা SAI পয়লা এপ্রিল থেকে কাজ শুরু করবে বলে খবর। WhatsApp, Telegram, Signal এবং Sandes-এর মতোই হবে এর কার্যপদ্ধতি। অর্থাৎ SAI-এ অন্তর্ভুক্ত রয়েছে এন্ড-টু-এন্ড ভয়েস, টেক্সট এবং ভিডিও কলিং পরিষেবা। তবে গোপনীয়তা ও নিরপত্তার নিরিখে এই অ্যাপের গুরুত্ব অন্যান্যগুলির থেকে আলাদা। কেবল ভারতীয় জওয়ানরাই নিজেদের মোবাইলে অ্যাপটি নামাতে পারবেন বলে সূত্র মারফত জানা গিয়েছে।

গত বছরের জুলাইতে লাদাখে চিনা ফৌজের হামলায় শহিদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জওয়ান। এর পর ভারতে ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছিল। ভারতীয় সেনাদের মোবাইল থেকে ডেইলি হান্ট Daily Hunt, Tinder, Facebook, TikTok, Zoom-সহ ৮৯টি চিনা অ্যাপ রাতারাতি সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এ হেন পরিস্থিতিতে পরিবর্ত হিসেবে এবং প্রতিবেশী চিনের আন্তর্জাতিক বাজার কার্যত বসিয়ে দেওয়ার মানসিকতা নিয়ে ভারতীয় সেনায় সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট বা SAI তৈরি করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Indian Army

পরবর্তী খবর