প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

ট্রাইয়ের নতুন উদ্যোগ! এবার অপ্রয়োজনীয় এসএমএস থেকে পান মুক্তি

ট্রাইয়ের নতুন উদ্যোগ! এবার অপ্রয়োজনীয় এসএমএস থেকে পান মুক্তি

শুধু এটাই নয় যে এসএমএস পাঠিয়েছে তার বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে!

  • Share this:

#নয়াদিল্লি: ফোনে সারাদিন কিছু না কিছু এসএমএস আসতেই থাকে। কখনও প্রপার্টি তো কখনও অনলাইন শপিং, কখনও ব্যাঙ্কিং তো কখনও ফ্রড। অপ্রয়োজনীয় এসএমএস আসতেই থাকে ফোনে। কাজের মধ্যে বা গুরুত্বপূর্ণ সময়ে মনোযোগে ব্যাঘাত ঘটায় এগুলি। অনেক সময় প্রয়োজনীয় এসএমএস খুঁজে পাওয়াও মুশকিল হয়ে দাঁড়ায়। কিন্তু আর নয়। এবার ট্রাইয়ের একটি পদক্ষেপের সাহায্যে আপনি খুব সহজেই জানতে পারবেন যে কে এসএমএস পাঠাচ্ছে। আর সেই অপ্রয়োজনীয় মেসেজ যদি আপনাকে বিরক্ত করে তো আপনি যদি সেটার জন্য কোনও পদক্ষেপ নিতে চান, তবে সেটা আগের চেয়ে সহজ হতে চলেছে।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (‌ট্রাই)‌ সমস্ত টেলিমার্কেটিং কোম্পানির ডেটা নিজেদের ওয়েবসাইটে দিয়ে দিয়েছে। এর ফলে গ্রাহকরা খুব সহজেই জানতে পেরে যাবে যে কোন কোম্পানি থেকে তাঁকে এসএমএস পাঠানো হয়েছে। শুধু এটাই নয় যে এসএমএস পাঠিয়েছে তার বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

আসলে ট্রাই সমস্ত টেলিমার্কেটিং কোম্পানিকে নিজের ওয়েবসাইট রেজিস্টার করে দিয়েছে। প্রতিটি কোম্পানিকে একটি করে কোড দেওয়া হয়েছে। এর ফলে যখনই কোনও টেলিমার্কেটিং কোম্পানি এসএমএস পাঠাবে, এই কোডের সাহায্যে খুব সহজেই জানা যাবে যে সেটা কোন কোম্পানি। এখনও প্রায় ৩৫০০০ টেলিমার্কেটিং কোম্পানি ট্রাই-এর ওয়েবসাইটে রেজিস্টার করেছে।

গ্রাহকদের অনাকাঙ্ক্ষিত ও অপ্রয়োজনীয় কল আর এসএমএস থেকে রেহাই দিতে ট্রাই ডু নট ডিস্টার্ব রেজিস্টার তৈরি করেছে। এতে যে গ্রাহকরা রেজিস্টার করবে তাঁদের অপ্রয়োজনীয় কল আর এসএমএস আসবে না। কিন্তু এর পরেও জালিয়াতিরা বিভিন্ন আইডি থেকে এসএমএস করে প্রতারণার চেষ্টা করে থাকে। আসা করা হচ্ছে যে এই পরিস্থিতিতে নতুন সিস্টেমের সাহায্যে জালিয়াতিদের নিয়ন্ত্রণে রাখা যাবে।

Published by: Ananya Chakraborty
First published: July 14, 2020, 11:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर