প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

পোস্ট উড়ে যাবে একদিনের মাথায়! এ কেমন ফিচার নিয়ে এল Twitter!

পোস্ট উড়ে যাবে একদিনের মাথায়! এ কেমন ফিচার নিয়ে এল Twitter!

তবে এই ফিচারটি কবে থেকে কাজ শুরু করবে, সেই বিষয়ে স্পষ্ট ভাবে এখনও কিছুই জানা যায়নি।

  • Share this:

#কলকাতা: এ বছর মার্চ মাসে প্রথমবার লঞ্চ হয়েছিল Twitter Fleets। এ বার থেকে সেই ফিচারের সুবিধা পাবেন বিশ্বের সমস্ত ব্যবহারকারী। সম্প্রতি এক ঘোষণায় এ কথা জানিয়ে দিল Twitter। এর পাশাপাশি ভয়েস কনভার্সেশনের রুমের জন্য 'Spaces' নামে একটি ফিচার ডেভেলপের কথাও জানানো হয়েছে। আসুন জেনে নেওয়া যাক বিশদে।

Snapchat বা অন্যান্য অ্যাপে স্টোরি আপলোডের মতো এ বার Twitter-এও একটি আলাদা ট্যাবের সাহায্যে কোনও ফটো, লেখা বা ভিডিও পোস্ট করা যাবে। যা একদিন অর্থাৎ ২৪ ঘণ্টা পর নিজে থেকেই উড়ে যাবে। এই বিশেষ ফিচারটির নাম হল Twitter Fleets। একটি ব্লগপোস্টে Twitter Fleets সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে Twitter-এর তরফে। সংস্থার তরফে জানানো হয়েছে, Twitter Fleets-এর মাধ্যমে ব্যবহারকারীরা আরও বেশি করে নানা কথোপকথনে অংশগ্রহণ করতে পারবেন। মূলত 'মোমেন্টারি থটস' শেয়ারিংয়ের ফিচার এটি। এতে অনেকটা বেশি স্বচ্ছন্দ অনুভব করবেন মানুষজন। বিশেষ করে Twitter-এ যাঁরা নতুন, তাঁরা এই Twitter Fleets-থেকে বাড়তি সুবিধা উপভোগ করতে পারবেন। তাঁদের ইতস্তত ভাব কমবে। বেশি ভাবনা-চিন্তা না করে তাঁরা তাঁদের ধ্যান-ধারণা শেয়ার করতে পারবেন। কারণ একদিন পরই এই পোস্টগুলি উড়ে যাবে।

এই ফিচারটি ভারতে এসেছিল জুন মাসে। বর্তমানে শুধুমাত্র Android ও iOS অ্যাপেই উপলব্ধ। তবে ওয়েব-ইউজাররা কবে থেকে এই Twitter Fleets-এর সুবিধা পাচ্ছেন, সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি। এ ক্ষেত্রে Twitter Fleet আপলোড করতে হলে ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। প্রথমে অ্যাপের উপরের বাম দিকের কোণে  '+' সাইনটি খুঁজে বের করতে হবে। তার পর Snapchat, WhatsApp, Instagram, Facebook বা LinkedIn-এর মতোই টেক্সট, ফটো, GIF আপলোড করা যাবে।

https://twitter.com/Twitter/status/1328684389388185600

ইতিমধ্যেই Spaces ভয়েস চ্যাটরুমের উপর কাজ শুরু করে দিয়েছে Twitter। এ বিষয়ে Twitter-এর প্রোডাক্ট ডিজাইনার মায়া পেটারসন জানিয়েছেন, এই ফিচার ডেভেলপ করার পিছনে একটি আলাদা উদ্দেশ্য রয়েছে। এই ফিচারের সাহায্যে পাবলিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যেও ব্যক্তিগত কথোপকথনের জন্য একটি নিরাপদ জায়গা বা সেফ স্পেস তৈরি করা যাবে। টেক-এক্সপার্টদের মতে, Spaces ফিচারে একসঙ্গে বেশ কয়েকজন অংশগ্রহণ করতে পারবেন। এমনকি এই কথোপকথনে অংশ নেওয়ার জন্য আবেদনও জানাতে পারবেন Twitter ইউজাররা। এই সবের পাশাপাশি এই চ্যাটরুমে কারা অংশ নিয়েছেন, কারা কথা বলছেন, সেই বিষয়টিও দেখতে পাবেন ব্যবহারকারীরা। এ নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদনও প্রকাশিত হয়েছে Verge-এ। মায়া পেটারসন আরও জানিয়েছেন, এই ফিচার মূলত একটি ছোট গ্রুপ ও সীমিতসংখ্যক ব্যবহারকারীর জন্যই উপলব্ধ হবে। এই ফিচারে Tweet সংযুক্ত করার পাশাপাশি ট্রান্সক্রিপশন দেখার সুযোগও রয়েছে।

প্রসঙ্গত, জুন মাসে প্রথমবার Voice Tweets ফিচারের কথা জানিয়েছিল সংস্থা। যা ১৪০ সেকেন্ডের অডিও সংশ্লিষ্ট ট্যুইটে জুড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে এই ফিচারটি কবে থেকে কাজ শুরু করবে, সেই বিষয়ে স্পষ্ট ভাবে এখনও কিছুই জানা যায়নি।

Published by: Simli Raha
First published: November 18, 2020, 1:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर