এবার ফোন করার আগে যোগ করতে হবে এই নম্বরটি, সুপারিশ TRAI-এর

ফিক্সড লাইন থেকে মোবাইলে ফোন করার সময় সামনে '০' বসানোর নিয়ম আনা হোক।

ফিক্সড লাইন থেকে মোবাইলে ফোন করার সময় সামনে '০' বসানোর নিয়ম আনা হোক।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশে কম ল্যান্ডলাইন ব্রডব্যান্ড নিয়ে টেলিকম নিয়ন্ত্রক TRAI এবং দূরসঞ্চার বিভাগ ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছে। CNBC Awaaz-এর রিপোর্ট অনুযায়ি, দেশে কম ব্রডব্যান্ডের জন্য ট্রাই দূরসঞ্চার বিভাগকে দোষ দিচ্ছে। এই নিয়ে ট্রাই PMO-কে চিঠি লিখেছে। তাতে লিখেছে যে, ব্রডব্যান্ডের সংখ্যা বাড়ানোর পরামর্শকে উপেক্ষা করছে টেলিকম বিভাগ।

    কম ল্যান্ডলাইন ব্রডব্যান্ডের জন্য দূরসঞ্চার বিভাগের বিরুদ্ধে ট্রাই ক্ষুব্ধ, এই কারণে DoT, TRAI-এর সুপারিশগুলিকে অনুমোদন দিচ্ছে না।

    ২০১৭ সামে ট্রাই ব্রডব্যান্ড বাড়ানোর জন্য সুপারিশ করেছিল, কিন্তু গত ৪ বছরে ট্রাইয়ের যত সুপারিশ করেছে সবই আটকে রয়েছে।

    শীঘ্রই কাউকে ফোন করার আগে শূন্য (0) বসাতে হতে পারে। টেলিকম নিয়ন্ত্রক ট্রাই টেলিযোগাযোগ বিভাগকে এ বিষয়ে সুপারিশ করেছে। এছাড়াও TRAI জানিয়েছে, ভারতের মোবাইল ব্যবস্থায় যথেষ্ট নম্বরের যোগান দিতে ও নিরাপত্তা বজায় রাখতে ১০ ডিজিটের নম্বরের বদলে ১১ ডিজিটের নম্বর আনার কথা ভাবছেন তাঁরা।

    তাঁরা বলেছেন, মোবাইল ও ল্যান্ড ফোনের বিপুল চাহিদার দিকে খেয়াল রেখে ভারত সরকারের উচিত নতুন নম্বরের ধারা নিয়ে আসা। যেটিতে ১০ ডিজিটের নম্বরের বদলে ১১ ডিজিটের নম্বর থাকবে। আগের মোবাইল নম্বরগুলির ক্ষেত্রে একটি করে শূন্য যোগ করা হতে পারে আর নতুন মোবাইল নম্বর শুরু হতে পারে অন্য কোনও একটি সংখ্যা থেকে। আর ল্যান্ড ফোন থেকে মোবাইলে ফোন করার ক্ষেত্রে আগে শূন্য বসিয়ে ফোন করার নিয়ম চালু থাকছে। তবে ১০ সংখ্যার মোবাইল নম্বর আগের মতোই চালু রাখার পরামর্শ দিয়েছে TRAI। তবে সমস্ত সংস্থাকেই আস্তে আস্তে ১১ সংখ্যার নম্বরের দিকে যেতে হবে।

    Published by:Ananya Chakraborty
    First published: