• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Year Ender 2020: দেখে নিন কোন ১০টি জনপ্রিয় চীনা অ্যাপ এ-বছরে ব্যান হয়েছে ভারতে

Year Ender 2020: দেখে নিন কোন ১০টি জনপ্রিয় চীনা অ্যাপ এ-বছরে ব্যান হয়েছে ভারতে

বেশ কিছু অ্যাপ ভারতে পুনঃপ্রবেশ করতে চাইছে। তবে পরিস্থিতির নিরিখে বলা যায়, এত তাড়াতাড়ি তাদের ফেরা সম্ভব নয়।

বেশ কিছু অ্যাপ ভারতে পুনঃপ্রবেশ করতে চাইছে। তবে পরিস্থিতির নিরিখে বলা যায়, এত তাড়াতাড়ি তাদের ফেরা সম্ভব নয়।

বেশ কিছু অ্যাপ ভারতে পুনঃপ্রবেশ করতে চাইছে। তবে পরিস্থিতির নিরিখে বলা যায়, এত তাড়াতাড়ি তাদের ফেরা সম্ভব নয়।

  • Share this:

    #কলকাতাঃ চীনের সঙ্গে বিবাদের জেরে, এবছর ভারতে ব্যান করা হয়েছে প্রায় বেশ কিছু চীনা অ্যাপ। গত জুন মাসে বন্ধ করা হয়েছিল ৫৯টি অ্যাপের ব্যবহার। সেপ্টেম্বর মাসে ফের, ৬৯এ ধারায় তথ্য প্রযুক্তি আইনের আওতায় এনে, ব্যান করা হয় ১১৮টি অ্যাপ। জুন মাসে যে ৫৯টি অ্যাপ বন্ধ করা হয়, সেগুলির মতই আরও ৪৭টি চীনা অ্যাপ ব্যান করা হয়েছে এরপর। এর মধ্যে বেশ কিছু অ্যাপ ভারতে পুনঃপ্রবেশ করতে চাইছে। তবে পরিস্থিতির নিরিখে বলা যায়, এত তাড়াতাড়ি তাদের ফেরা সম্ভব নয়। দেখে নিন সব থেকে জনপ্রিয় ১০ ব্যানের তালিকাঃ

    টিক টক টিক টিক একটি ভিডিও তৈরির প্ল্যাটফর্ম। ভারতে ১২০ মিলিয়ন অ্যাকটিভ মেম্বার ছিল এই অ্যাপের। এই অ্যাপের মাধ্যমে, ১৫ সেকেন্ডের শর্ট ভিডিও বানানো যায় সঙ্গে অডিও এবং এফেক্ট যোগ করে। এছাড়াও রয়েছে নানা রকম ক্রিয়েটিভ টুলস।

    পাবজি পাবজি’র পুরো নাম প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস অ্যাপ। সেপেটেম্বরে যে ১১৮টি অ্যাপ ভারতে ব্যান করা হয়েছিল, তার মধ্যে এটি একটি। ভারতে মোট অ্যাকটিভ ইউজার ছিল ৫০ মিলিয়ন।

    আলি এক্সপ্রেস এটি একটি চীনা ই-কমার্স প্ল্যাটফর্ম। ভারতে জুন মাসে প্রথম যে অ্যাপগুলি বন্ধ করা হয়, তার মধ্যে ছিল আলি এক্সপ্রেসও। চীনা তথ্যপ্রযুক্তি সংস্থা আলিবাবা’র তৈরি এই অ্যাপ।

    শেইন শেইন একটি অনলাইন শপিং অ্যাপ। বেশ সস্তায় জামা-কাপড়, কসমেটিকস এবং অ্যাকসেসরিজ কিনতে অসংখ্য ভারতীয় ইউজার ব্যবহার করত এই অ্যাপ। ক্লাব ফ্যাক্টরি অনলাইন শপিং-এর ক্ষেত্রে এই ক্লাব ফ্যাক্টরিও ছিল বেশ জনপ্রিয়। কম দামে ট্রেন্ডি জামাকাপড় এবং অ্যাকসেসরিজ পাওয়া যায় এই ই-কমার্স অ্যাপে। বেশ কিছু ভারতীয় সংস্থার জিনিসও বিক্রি করা হত এই প্ল্যাটফর্মে। ক্যামস্ক্যানার ক্যামস্ক্যানার এমন একটি চীনা মোবাইল অ্যাপ, যা অ্যানড্রয়েড এবং আইওএস-এ সাপোর্ট করে। এই অ্যাপ কিন্তু বেশ কাজের। চটপট স্ক্যান করে পাঠিয়ে দেওয়া যায় জেপিইজি অথবা পিডিএফ ফরম্যাটে।

    উই চ্যাট চীনা সংস্থা টেন্সেন্ট-এর তৈরি উই চ্যাট, ফেসবুকের হোয়াটসঅ্যাপেরই সমকক্ষ। হোয়াটসঅ্যাপের সমান ইউজার না থাকলেও, এই অ্যাপ ভারতে বেশ জনপ্রিয়তা লাভ করেছিল। ইউ সি ব্রাউজার চীনা মোবাইল ইন্টারনেট সংস্থা ইউসি ওয়েবের তৈরি একটি ওয়েব ব্রাউজার এই ইউ সি ব্রাউজার।

    শেয়ার ইট শেয়ার ইট একটি ফাইল ট্রান্সফার করার মাধ্যম। ব্যান হওয়ার আগে ভারতে বহুল প্রচলিত ছিল এই অ্যাপ।

    হেলো এটি একটি সোশ্যাল মিডিয়া অ্যাপ। ভারতে খুব বেশি জনপ্রয়তা পাওয়ার আগেই ব্যান করে দেওয়া হয় এই অ্যাপ।

    Published by:Akash Misra
    First published: