প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Classic 350 মডেলের ইলেকট্রিক ভার্সন আনছে Royal Enfield, লঞ্চ হতে পারে ২০২২ সালে

Classic 350 মডেলের ইলেকট্রিক ভার্সন আনছে Royal Enfield, লঞ্চ হতে পারে ২০২২ সালে

বাইকটির সম্ভাব্য লুক ও দাম নিয়েও একাধিক তথ্য প্রকাশিত হয়েছে, জেনে নিন বিশদে

  • Share this:

Royal Enfield: বিশ্ব জুড়ে ইলেকট্রিক মোটরসাইকেলের চাহিদা ক্রমেই বাড়ছে। সে কথা মাথায় রেখেই নতুন সেক্টরে প্রবেশ করতে চলেছে Royal Enfield। শোনা যাচ্ছে, দেশে Classic 350 মডেলটিকে ইলেকট্রিক ভার্সনে নিয়ে আসতে চলেছে এই বাইক-প্রস্তুতকারী সংস্থা। কয়েকটি প্রতিবেদনে বাইকটির সম্ভাব্য লুক ও দাম নিয়েও একাধিক তথ্য প্রকাশিত হয়েছে। আসুন জেনে নেওয়া যাক বিশদে।

প্রতিবেদন সূত্রে যে খবর পাওয়া গিয়েছে, সেই অনুযায়ী এই Royal Enfield Classic 350 বাইকটিতেই প্রথমবার ইলেকট্রিক পাওয়ারট্রেন সিস্টেম দেখা যাবে। তবে বাইকের ডিজাইন বা ইঞ্জিন নিয়ে এখনও বিস্তারিত জানা যায়নি। শোনা যাচ্ছে, ডিজিটাল ইনস্ট্রুমেনটেশনের পাশাপাশি স্মার্টফোন ভিত্তিক কানেক্টিভিটি টেকনোলজি থাকতে পারে বাইকে। থাকবে ফাস্ট চার্জিংয়ের ফেসিলিটিও। এ ক্ষেত্রে বাইকটির ইলেকট্রিক ভার্সনে ইলেকট্রিক মোটরের পাশাপাশি ১০ kWh পর্যন্ত ব্যাটারি ব্যাক-আপ পাওয়া যাবে। ইঞ্জিনটি ৪০ bhp ও ১০০ Nm টর্ক পর্যন্ত ক্ষমতা সরবরাহ করতে পারবে। একবার চার্জ করলে অর্থাৎ সিঙ্গল চার্জেই ২৫০ কিমি পর্যন্ত চলতে পারে বাইক।

বাইকের দাম নিয়ে কোনও অফিসিয়াল ঘোষণা করা হয়নি। এ নিয়ে প্রস্ততকারী সংস্থার তরফেও কোনও ইঙ্গিত মেলেনি। তবে অটো-এক্সপার্টদের একাংশের অনুমান, বর্তমান বাজারের কথা মাথায় রেখে Royal Enfield-এর প্রথম এই ইলেকট্রিক মোটর বাইকের দাম হতে পারে ৩.৫ লক্ষ টাকার আশেপাশে।

নতুন জেনারেশনের Classic 350 বাইকের সিগনেচার রেট্রো ডিজাইনই থাকবে নতুন ইলেকট্রিক বাইকে। তবে বেশ কয়েকটি জায়গায় পরিবর্তন আসবে বলে জানা গিয়েছে। এ ক্ষেত্রে বাইকে থাকবে গোলাকার LED হেডল্যাম্প, সার্কুলার ব্ল্যাক টার্ন সিগনালস ও সিঙ্গল সিট। বাইকের ডুয়াল টোন কালার নজর কাড়বে ক্রেতাদের। ফুয়েল লিডের কাছে থাকবে চার্জিং পোর্ট। পিছনের LED টেল ল্যাম্প ও টার্ন ইন্ডিকেটরও বেশ আকর্ষণীয় হবে। বাইকের সাইড প্যানেলও যথাযথ।

শোনা যাচ্ছে, ইতালির মিলানের ২০২২ EICMA মোটর শো-তে ডেবিউ করতে পারে এই ইলেকট্রিক মোটর সাইকেল। তবে আপাতত বাজারের জল মাপছে প্রস্তুতকারী সংস্থা। এ ক্ষেত্রে ইলেকট্রিক বাইক সেক্টরে অন্যদের পরিকল্পনার দিকেও তাকিয়ে রয়েছে। তাই বাজারে ঠিক কবে এই বাইক মুখ দেখাবে, তা বলা মুশকিল। আপাতত সময়ের অপেক্ষা।

উল্লেখ্য, এই বছরের শুরুর দিকেই লঞ্চ করবে Royal Enfield Classic 350। এ ক্ষেত্রে ১.৭০ লক্ষ থেকে ২ লক্ষ টাকার মধ্যে হতে পারে নতুন এই বাইকের দাম। আপাতত সে দিকে তাকিয়েই বাইক-প্রেমীরা!

Published by: Ananya Chakraborty
First published: January 8, 2021, 3:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर