• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Amazon, Truecaller, Paytm, Facebook! আপনার ব্যবহার করা অ্যাপের প্রাইভেসি লেবেল ঠিকঠাক তো?

Amazon, Truecaller, Paytm, Facebook! আপনার ব্যবহার করা অ্যাপের প্রাইভেসি লেবেল ঠিকঠাক তো?

অ্যাপ স্টোর প্রাইভেসি লেবেলের বিষয়টিকে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে

অ্যাপ স্টোর প্রাইভেসি লেবেলের বিষয়টিকে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে

অ্যাপ স্টোর প্রাইভেসি লেবেলের বিষয়টিকে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি iPhone-এর জন্য iOS 14.3 আপডেট, iPadOS-এর জন্য 14.3 আপডেট ও Mac-এ macOS Bug Sur 11.1 ভার্সন আপডেট করেছে Apple। যাতে ডেভেলপারদের জন্য প্রাইভেসি রিকোয়্যারমেন্টস-এ পরিবর্তন এসেছে। এ বার থেকে অ্যাপের প্রাইভেসি সেটিংসে বেশ কিছু তথ্য যোগ করতে হবে ডেভেলপারদের। এই গোপনীয়তা সংক্রান্ত নিয়মগুলি সমস্ত অ্যাপের ক্ষেত্রেই প্রযোজ্য করা হয়েছে। তবে, অ্যাপ ডেভেলপারদের ক্ষেত্রে একটা স্বস্তির বিষয় এই যে, তাঁরা অ্যাপের পরবর্তী আপডেটে এই নিয়মগুলি মেনে অদলবদল করতে পারবেন। এই পরিবর্তনের কারণ হিসেবে সংস্থার তরফে জানানো হয়েছে যে, কোনও অ্যাপ ব্যবহারের আগে যাতে ব্যবহারকারীরা সহজেই বুঝতে পারেন সব খুঁটিনাটি, সেই লক্ষ্যে এই পদক্ষেপ করা হয়েছে। সেই অ্যাপ ফোনের কোন কোন তথ্য ট্র্যাক করতে পারে বা কোন কোন তথ্য ওই অ্যাপের সঙ্গে লিঙ্ক করা থাকবে- এই সব তথ্যই এ বার দেখে নেওয়া যাবে।

এই অ্যাপ স্টোর প্রাইভেসি লেবেলের বিষয়টিকে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। প্রথমটি হল, কাউকে ট্র্যাক করতে কী কী তথ্য ব্যবহার করা হচ্ছে। দ্বিতীয়টি হল, তথ্য যা ওই অ্যাপের সঙ্গে লিঙ্ক করা আছে ও তৃতীয়টি হল ওই অ্যাপে কোন কোন তথ্য লিঙ্ক করা থাকছে না। এ ক্ষেত্রে সমস্ত তথ্য প্রত্যেকটি সেকশনের ভিতরে বুলেট করে লিখে দিতে হবে। যেমন- কনট্য়াক্ট ইনফো, হেলথ ও ফিটনেস সম্পর্কে তথ্য কোথা থেকে নেওয়া হচ্ছে। অর্থ সংক্রান্ত নথি, ডেটা, ব্রাউজিং হিস্ট্রি, লোকেশন ডেটা এই সব তথ্য কোথা থেকে নেওয়া হচ্ছে, জানাতে হবে তাও পুঙ্খানুপুঙ্খ ভাবে। অ্যাপের ডিটেলসে এই তথ্যগুলো লেখা থাকলে ব্যবহারকারী তা ডাউনলোডের আগে সিদ্ধান্ত নিতে পারবেন যে, তিনি ওই অ্যাপটি ডাউনলোড করতে চান, না কি চান না!

তবে, এই অ্যাপের প্রাইভেসি ডিটেলসে এখনও পর্যন্ত নাম লেখায়নি Google-এর কোনও অ্যাপ। Gmail, Google Pay, YouTube, Photos, Chrome Web Browser, Google Maps, Google Search- এই সব অ্যাপের প্রাইভেসি সেকশনে এখনও নো ডিটেলস প্রোভাইডেড দেখানো হচ্ছে। তবে, Amazon, তার Amazon Prime ও Amazon Shopping App-এ প্রাইভেসি সংক্রান্ত সব তথ্যই উল্লেখ করেছে।

Published by:Ananya Chakraborty
First published: