প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার কনট্যাক্টলেস থার্মোমিটার ফিচারের সঙ্গে আসছে দেশি ফোন, জানুন বিশদে!

এ বার কনট্যাক্টলেস থার্মোমিটার ফিচারের সঙ্গে আসছে দেশি ফোন, জানুন বিশদে!

Lava Pulse 1 ফোনের দাম ১,৯৯৯ টাকা। এই ফোনের বিশেষত্ব হল এর মধ্যে কনট্যাক্টলেস থার্মোমিটার ফিচার রয়েছে।

  • Share this:

#কলকাতা: এ বার দেশের ফোনপ্রস্তুতকারী সংস্থা Lava নিয়ে এল একটি নতুন ফোন। সম্প্রতি সংস্থার তরফে জানানো হয়েছে, Lava Pulse 1 নামে একটি ফিচার ফোন আসছে। যার মধ্যে রয়েছে কনট্যাক্টলেস থার্মোমিটার। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক দেশে তৈরি এই ফোন সম্পর্কে।

Lava Pulse 1 ফোনের দাম ১,৯৯৯ টাকা। এই ফোনের বিশেষত্ব হল এর মধ্যে কনট্যাক্টলেস থার্মোমিটার ফিচার রয়েছে। যার সাহায্যে সেন্সরকে কোনওরকম স্পর্শ না করেই একজন ব্যবহারকারী তাঁর শরীরের তাপমাত্রা পরিমাপ করতে পারেন। এ ক্ষেত্রে ফোনটিকে শুধু হাতের পিছনের দিকে বা কপাল থেকে কয়েক সেন্টিমিটার দূরে রাখতে হবে। সেন্সর ছোঁয়ানোর কোনও প্রয়োজন নেই। দেখা যাবে দ্রুত ফোনের স্ক্রিনে ভেসে উঠছে সংশ্লিষ্ট ব্যবহারকারীর শরীরের তাপমাত্রা। তবে শুধুমাত্র তাপমাত্রা পরিমাপ নয়, কমপক্ষে থার্মোমিটারের ১০টি রিডিংও সেভ করে রাখা যাবে ফোনে। যাতে ভবিষ্যতে কোনও প্রয়োজনে লাগানো যায়। এ ছাড়া তাপমাত্রা সম্পর্কিত এই তথ্য মেসেজের সাহায্যেও অন্যের সঙ্গে শেয়ার করতে পারেন।

এ বিষয়ে লাভা ইন্টারন্যাশনালের প্রডাক্ট হেড তেজিন্দর সিং জানিয়েছেন, যে সমস্ত মানুষজনের কাছে প্রাথমিক চিকিৎসার পর্যাপ্ত সুবিধা নেই, চিকিৎসকদের দেখাতে গিয়ে যাঁদের নানা সমস্যায় পড়তে হয়, তাঁদের জন্য বেশ ভাল অপশন হতে পারে এই ফোন। বেশি দামের জন্য অনেকেই কনট্যাক্টলেস থার্মোমিটার কিনতে পারেন না। এ ক্ষেত্রে Lava Pulse 1 সহজে সমাধানের পথ দেখাতে পারে।

এই ফোন মিলিটারি গ্রেড সার্টিফাইড। এর ডিসপ্লের সাইজ ২.৪ ইঞ্চি। ফোনের স্টার্ডি পলিকার্বোনেট বডি আপনাকে আকর্ষণ করতে পারে। ফোনে থাকছে টর্চ, VGA ক্যামেরা। স্টোরেজ অপশনও মন্দ নয়। ৩২ GB পর্যন্ত এক্সপ্যান্ডেবল মেমোরি থাকছে এই ফোনে। ফোনের ব্যাটারি ব্যাক-আপ আপনার নজর কাড়বে। সুপার ব্যাটারি মোডে ১,৮০০ mAh ব্যাটারি থাকছে Lava Pulse 1-এ। ফোনপ্রস্তুতকারী সংস্থা জানাচ্ছে, এ ক্ষেত্রে সিঙ্গল চার্জে এক সপ্তাহ পর্যন্ত চালু থাকতে পারে এই ফোন। Lava Pulse 1 ফোনে থাকছে নম্বর টকার। ফোনে কনট্যাক্টগুলি সেভ করার জন্য ফোটো আইকন ফিচারও রয়েছে। রয়েছে ওয়্যারলেস FM। এর পাশাপাশি ফোনটিতে দু'টি SIM সাপোর্ট করে।

এই সব কিছুর পাশাপাশি ফোনটিতে অটো কল রেকর্ডিংয়ের সুবিধা রয়েছে। এর ল্যাঙ্গোয়েজ ইনপুটও বেশ মজবুত। ফোনপ্রস্তুতকারী সংস্থার তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট ব্যবহারকারীরা সাতটি ভাষা টাইপ করতে পারবেন এই ফোনে।

Published by: Siddhartha Sarkar
First published: October 27, 2020, 3:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर