corona virus btn
corona virus btn
Loading

বিশ্বের সবচেয়ে ছোট ল্যাপটপ, স্ক্রিনের মাপ মাত্র ১ ইঞ্চি !

বিশ্বের সবচেয়ে ছোট ল্যাপটপ, স্ক্রিনের মাপ মাত্র ১ ইঞ্চি !
পল ক্লিঞ্জার এই ল্যাপটপটির নাম দিয়েছে ThinkTiny

পল ক্লিঞ্জার এই ল্যাপটপটির নাম দিয়েছে ThinkTiny। এই ল্যাপটপের ডিসপ্লে মাত্র ১ ইঞ্চির

  • Share this:

আপনি কি কখনও ১ ইঞ্চি ল্যাপটপের কল্পনা করতে পেরেছেন? কিন্তু সত্যিই এইরকম একটি ল্যাপটপ তৈরি করা হয়েছে। অ্যামেরিকার আইটি ইঞ্জিনিয়ার পল ক্লিঞ্জার তৈরি করেছে বিশ্বের সবচেয়ে ছোট ল্যাপটপ। পল ক্লিঞ্জার এই ল্যাপটপটির নাম দিয়েছে ThinkTiny। এই ল্যাপটপের ডিসপ্লে মাত্র ১ ইঞ্চির।

ক্লিঞ্জার এই মিনি ল্যাপটপের কি বোর্ডের মাঝে একটি লাল রঙের ট্র্যাকপয়েন্ট স্টাইলের কার্সার কন্ট্রোলার। এই মিনি ল্যাপটপ বানাতে এক সপ্তাহ সময় লেগেছিল আর খরচা হয়েছিল মাত্র 85 ডলার (প্রায় 6 হাজার টাকা)।

এই মিনি ল্যাপটপের জন্য 3D প্রিন্টেড কেশ তৈরি করেছে ক্লিঞ্জার। এই ল্যাপটপে 128 x 64 পিক্সেলের OLED ডিসপ্লে দেওয়া হয়েছে। এরসাথে এই ছোট ল্যাপটপে ATtiny 1614 মিনি কন্ট্রোলার আছে।

3-22

পাওয়ারের জন্য এই ল্যাপটপে রয়েছে 300 mAh ব্যাটারি। এই ব্যাটারি আপনি চার্জ করতে পারবেন। এতে TP 5400 ব্যাটারি চার্জার দেওয়া হয়েছে। এই ল্যাপটপের বিশেষত্ব এটাই যে এতে স্নেক, লুনার ল্যান্ডার এবং টেট্রিস এর মতোও খেলতে পারবেন। এর আগে পল ক্লিঞ্জার একটি ছোট গেমিং ডেস্কটপও তৈরি করেছিলেন।

এই মুহূর্তে ক্লিঞ্জার এই ThinkTiny মিনি ল্যাপটপটি বিক্রি করতে চাইছেন না। কিন্তু এই ল্যাপটপটি যদি কেও তৈরি করতে চায় তো ক্লিঞ্জার পুরও কোড আর ডিজাইন নিজের GitHub পেজে দিয়ে রেখেছে।

First published: August 5, 2019, 12:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर