১৮ বছর পর জনপ্রিয় অ্যাপ iTunes বন্ধ করল Apple

১৮ বছর পর জনপ্রিয় অ্যাপ iTunes বন্ধ করল Apple
  • Share this:

বেশ কিছুদিন ধরে গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত বন্ধ হয়ে যাচ্ছে গান শোনার জনপ্রিয় অ্যাপ Apple iTunes। ইতোমধ্যে ফেসবুক ও ইনস্টাগ্রামের আইটিউনস অ্যাকাউন্ট থেকে সব ছবি, পোস্ট ও ভিডিও সরিয়ে নিয়েছে অ্যাপল। ধারণা করা হচ্ছে এরই মাধ্যমে বন্ধ হয়ে যাচ্ছে এই অ্যাপের সকল কার্যক্রম।

কয়েক বছর ধরেই ডিজিট্যাল বাজারে আইটিউনসের মতো অনেক ‘মিউজিক’ অ্যাপ এসেছে, এমনকি অ্যাপলের নিজস্ব ‘অ্যাপল মিউজিক’ এর কারণেও বাজারে ধীরে ধীরে নিজের অস্তিত্ব হারাচ্ছিল আইটিউনস। কিন্তু এত বছর ধরে লাভের মুখ দেখা এই অ্যাপটিকে কেন বন্ধ করে দিচ্ছেন অ্যাপেল কর্তৃপক্ষ? তার একটাই কারণ। এবার থেকে এক ছাদের তোলায় নয়, আলাদা আলাদা ভাবে বিভিন্ন অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে বিনোদন।

যেমন গানের সম্ভার থাকবে অ্যাপল মিউজিক অ্যাপে, টিভি দেখতে পাওয়া যাবে অ্যাপল টিভিতে, এবং থাকছে অ্যাপেল পডকাস্ট। ইতিমধ্যেই অ্যাপলের আইফোন এবং আইপ্যাডে এই পরিবর্তন নিয়ে আসা হয়েছে, যেখানে এই তিনটি ভিন্ন অ্যাপ ব্যবহার করা যাবে। ভবিষ্যতে ম্যাকবুকেও এই সুবিধা আনার ভাবনা রেখেছে সংস্থা।

Finder app-এর সাহায্যে আপনি iPhone, iPad আর iPod Touch-কে আপনার Mac-এর সঙ্গে কানেক্ট করটে পাড়বেন। আর এর সাহায্যে আপনি ব্যাকআপ, রিষ্টোর আর আপডেট করা যাবে। ইটিউনসে কেনা সমস্ত প্রোডাক্ট সিঙ্ক্রোনাইজ হয়ে চলে আসবে নতুন তিনটি অ্যাপে।

এপ্রিলে এক প্রতিবেদনে বলা হয়েছিল, ম্যাকওএসের পরের সংস্করণে বড় ধরনের পরিবর্তন আসছে। এর মধ্যে মিউজিক, পডকাস্টস ও টিভি অ্যাপ আলাদা করার উদ্যোগ নিচ্ছে অ্যাপল।

ফেসবুক ও ইনস্টাগ্রামের আইটিউনস অ্যাকাউন্ট অ্যাপল টিভি অ্যাকাউন্টে স্থানান্তর করছে অ্যাপল। তবে এখন পর্যন্ত অক্ষত আছে টুইটার অ্যাকাউন্ট।

First published: June 4, 2019, 4:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर