প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

পুরনো বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে WhatsApp, ২০২১ থেকেই হবে কার্যকর, জানুন বিশদে!

পুরনো বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে WhatsApp, ২০২১ থেকেই হবে কার্যকর, জানুন বিশদে!
Representational Image

ফোন যদি আপগ্রেডেবল হয়, তা হলে তাতে অবশ্যই iOS বা Android আপগ্রেড করা যাবে। সে ক্ষেত্রে WhatsApp চালাতে আর কোনও সমস্যা হবে না।

  • Share this:

#কলকাতা: বছর শেষ হতে বাকি মাত্র ক'দিন। পুরনো বছরের দুঃখ কষ্ট ভুলে নতুন বছরে পা দিতে চলেছি আমরা। সঙ্গেই ২০২০ সালের এই প্যানডেমিক (Pandemic) পরিস্থিতিকেও বিদায় জানানোর আশা রাখছি সকলে। সাধারণ মানুষ যেমন নিজেদের ভুল,কষ্ট, সমস্যা ভুলে নতুন বছরে পা দেবে, তেমনই নিজেদের একাধিক পুরনো অ্যাপ বা সিস্টেম ছেড়ে নতুন সিস্টেমে পা দেবে WhatsApp-Facebook-ও।

বেশ কিছু পুরনো Android ও iPhone-এ আগামী বছর থেকে কাজ করা বন্ধ করে দেবে WhatsApp। iOS 9 ও Android 4.0.3-র আগে যা যা ফোন আছে সেই ফোনে আর চলবে না WhatsApp।

চলতি বছর একাধিক সিস্টেমে পরিবর্তন এনেছে WhatsApp। একাধিক নতুন ফিচারও যোগ হয়েছে এই অ্যাপে। এ বার পুরনো ভুলে নতুনে পা রাখার সময়। সংস্থার তরফে বলা হয়েছে, iOS 9 ও Android 4.0.3-র আগে যা যা Android ও iphone রয়েছে, তাতে WhatsApp চালানো আর সম্ভব হবে না। তাই যাদের কাছে এখনও এর আগের কোনও ভার্সনের ফোন থাকবে তাদের আপগ্রেড করানোর পরামর্শ দিচ্ছে সংস্থা।

ফোন যদি আপগ্রেডেবল হয়, তা হলে তাতে অবশ্যই iOS বা Android আপগ্রেড করা যাবে। সে ক্ষেত্রে WhatsApp চালাতে আর কোনও সমস্যা হবে না।

হঠাৎ এমন সিদ্ধান্তে সমস্যায় পড়তে পারেন বহু মানুষ। এই বিষয়টি নিয়ে সংস্থার দাবি, iOS 9-এর আগে ও Android 4.0.3-এর নিচের সিস্টেম ব্যবহার করেন, এমন মানুষের সংখ্যা অনেকটাই কম। ফলে তেমন কেউ এর দ্বারা সমস্যায় পড়বেন না।

এই ঘোষণার ফলে iPhone 4 পর্যন্ত সমস্ত মডেলে WhatsApp বন্ধ হয়ে যাবে। আর WhatsApp চালাতে গেলে iPhone 4S, iPhone 5, iPhone 5S, iPhone 6, and iPhone 6S-কে iOS 9-এ আপগ্রেড করে নিতে হবে।

এ দিকে Android 4.0.3-এর আগের সমস্ত মডেলে WhatsApp বন্ধ হতে চলেছে। যার মধ্যে পড়ছে HTC Desire, LG Optimus Black, Motorola Droid Razr ও Samsung Galaxy S2। এ ছাড়াও আরও কিছু Android ফোন রয়েছে, যাতে ২০২০ শেষের সঙ্গে সঙ্গে WhatsApp চলে যাবে।

তবে, পুরনো ফোনগুলির মধ্যে যেগুলিতে আপডেট করা যাবে Android, তাতে WhatsApp চলবে। কোন ভার্সনের ফোন রয়েছে নিজের কাছে, তা দেখার জন্য iPhone ব্যবহারকারীদের Settings-এ গিয়ে General-এ যেতে হবে। তারপর Information-এ ক্লিক করে দেখতে হবে।

আর Android ব্যবহারকারীদের Settings-এ গিয়ে About Phone-এ ক্লিক করে দেখতে হবে।

Published by: Siddhartha Sarkar
First published: December 16, 2020, 2:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर