Home /News /technology /
বৃহস্পতির উপগ্রহে রয়েছে বিশাল সমুদ্র!‌ তাহলে কি সেখানেই মানুষ গড়বে বসতি?‌

বৃহস্পতির উপগ্রহে রয়েছে বিশাল সমুদ্র!‌ তাহলে কি সেখানেই মানুষ গড়বে বসতি?‌

ile Image: NASA / Europa Clipper's Mission to Jupiter’s Icy Moon.

ile Image: NASA / Europa Clipper's Mission to Jupiter’s Icy Moon.

কিন্তু মানব সভ্যতা সেখানে তৈরি হবে কি না, সেই প্রশ্নের উত্তর পেতে এখনও অনেকটাই দেরি রয়েছে

  • Share this:

    পৃথিবী ছাড়াও সৌর জগতের আর কোথাও বসতি গড়া সম্ভব কি না, তা নিয়ে বিস্তর জল্পনা কল্পনা চলে বিজ্ঞানীরদের মধ্যে। আর তালিকাতেই নতুন করে যোগ দিয়েছে বৃহস্পতির উপগ্রহ ইউরোপা। আকারে এই উপগ্রহটি চাঁদের থেকে সামান্য একটু ছোট। কিন্তু প্রাণ সঞ্চারের প্রাথমিক শর্ত যেটি, সেই জল নাকি রয়েছে ওই উপগ্রহে। রয়েছে একটা আস্ত সমুদ্র। বিজ্ঞানীরা অন্তত তেমনই দাবি করছেন। তাই তাঁদের মনে হচ্ছে, সেই উপগ্রহে থাকলেও থাকতে পারে প্রাণের সন্ধান। আর যদি নাও থাকে, তাহলে এখানে বসতি গড়ে তুলতে পারে মানুষ।

    পৃথিবীর বাইরে মহাবিশ্বে প্রাণের অনুকূল, এমন গ্রহের সন্ধান চলছে দীর্ঘদিন ধরেই। সেই তালিকায় মঙ্গল, শনির উপগ্রহ এনসেলাডাস-এর নাম রয়েছে। সেই তালিকাতে এবার ইউরোপাও ঢুকে পড়ল। নাসার বিজ্ঞানীরা বলছেন, যখন সমুদ্রটি তৈরি হয়েছিল, তখন এটি নিশ্চিতভাবে বসবাসের যোগ্যই ছিল। তবে ইউরোপার জলে নাকি কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেশি। তাই যে সমস্ত জীবের পক্ষে কার্বন ডাই অক্সাইডের সাহায্যে জীবন ধারণ করা সম্ভব, তারা এখানে থাকলেও থাকতে পারে। তাহলে কি সেখানে সবুজ উদ্ভিদ রয়েছে?‌ যদি থাকে, তাহলে তো সেখান থেকেই অক্সিজেনের মাত্রাও বাতাসে বাড়তে পারে। আর তৈরি ভারসাম্যে মানুষের বসতি গড়া খুব একটা কঠিন কাজ নয়।

    কিন্তু মানব সভ্যতা সেখানে তৈরি হবে কি না, সেই প্রশ্নের উত্তর পেতে এখনও অনেকটাই দেরি রয়েছে। কারণ, মানুষের বসবাসের অনুকূল পরিবেশ তৈরি আছে কি না তা বুঝতে শুধু জলের উপস্থিতি না, আরও অনেকগুলি জিনিস বুঝতে হবে।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Europa

    পরবর্তী খবর