corona virus btn
corona virus btn
Loading

মোবাইল ফোনের কারণে হতে পারে মারাত্মক রোগ, জেনে নিন বাঁচার সহজ উপায়

মোবাইল ফোনের কারণে হতে পারে মারাত্মক রোগ, জেনে নিন বাঁচার সহজ উপায়
  • Share this:

স্মার্টফোন ছাড়া আজকাল জীবনের একটি মুহূর্ত চলে না। আর সারাক্ষণ শরীরের কাছাকাছি থাকার ফলে ফোনর থেকে বেরিয়ে আসা রেডিয়েশনও প্রবেশ করছে আমাদের শরীরে। আর এর জন্য আমাদের স্বাস্থ্যও খারাপ হয়ে থাকে। জেনে নিন কোথায় কোথায় ফোন রাখলে আপনার স্বাস্থ্যের ক্ষতি হয়। প্যান্টের পিছনের পকেটে ফোন রাখেন - এর ফলে রেডিয়েশনের থেকে যা সমস্যা হয় সেটা তো আছে কিন্তু এর সঙ্গে বেড়ে যায় আপনার পায়ের ব্যথা। প্যান্টের সামনের পকেটে ফোন রাখেন - অনেক রিপোর্টে বেরিয়েছে যে যারা ফোন সামের পকেটে রাখলে পুরুষদের স্পর্ম কাউন্ট কমে যায়।

সার্টের পকেটে ফোন রাখেন - এর ফলে আপার হার্টের ক্ষতি হতে পারে। কারন ফোন থেকে যে রেডিয়েশন বের হয় সেটা হার্টের জন্য অত্যন্ত ক্ষতিকর। রান্নাঘর বা আগুনের কাছাকাছি ফোন রাখেন - ফোন ব্লাস্ট হওয়ার সম্ভাবনা থাকে। আর আমরা প্রাই দিনই ফোন ফাটার খবর আসতে থাকে। বাচ্চাদের থেকে ফোন রাখুন দূরে - বাচ্চাদের সামনে ফোন রাখা বিপদজনক। বাচ্চারা বেশি ফোন নিয়ে খেলা করলে তাঁদের হাইপারঅ্যাকটিভিটি, ডিফিসিট ডিসঅর্ডার-এর মতো অসুখ দেখা দিতে পারে।

কীভাবে বাঁচবেন এই রোগ থেকে জেনে নিন -

-মোবাইল ফোনটিকে যতটা সম্ভব শরীরের থেকে দূরে রাখুন । -বেশি খন কথা বলতে হলে ল্যান্ডলাইন ব্যবহার করুন। -যখন দরকার নেই তখন ফোনটিকে বন্ধ করে দিন বা এরোপ্লেন মোডে করে দিন। -কথা বলার সময় স্পীকার বা হেডফোনের ব্যবহার করুন। -চার্জ করার সময় ফোন বন্ধ করে রাখুন। -লো ব্যাটারি থাকলে চেষ্টা করবেন ফোনে কথা না বলার।

First published: November 22, 2019, 8:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर