corona virus btn
corona virus btn
Loading

বলিউডের পথে শেয়ারখান ! চালু বিশ্বের প্রথম ফিনান্সিয়াল মুভিজ প্ল্যাটফর্ম-MoneyFLIX

বলিউডের পথে শেয়ারখান ! চালু বিশ্বের প্রথম ফিনান্সিয়াল মুভিজ প্ল্যাটফর্ম-MoneyFLIX
Representational Image

বিশ্বের প্রথম ফিনান্সিয়াল মুভিজ প্ল্যাটফর্ম 'মানিফ্লিক্স' লঞ্চ করল শেয়ারখান ৷

  • Share this:

#কলকাতা: ভারতের প্রথমসারির ব্রোকারেজ হাউজগুলির মধ্যে অন্যতম, শেয়ারখান-এর অধীনে থাকা শেয়ারখান এডুকেশন দেশের আর্থিক শিক্ষায় এবার ডিজিটাল বিপ্লব নিয়ে এল ৷ শুরু করল বিশ্বের প্রথম এডুটেনমেন্ট ( শিক্ষামূলক বিনোদন) প্ল্যাটফর্ম - MoneyFLIX।

ডিজিটাল ব্যবস্থায় স্বচ্ছন্দ মিলেনিয়ালস এবং যারা মিলেনিয়ালস নয় - উভয়ের জন্যই এই প্ল্যাটফর্মটি ফিনান্সিয়াল মডিউলগুলিকে এমন ভাবে বিনোদনের সাথে উপস্থাপন করবে যাতে দর্শকরা আকৃষ্ট হন। বিনোদন এবং গল্পের মাধ্যমে শিক্ষা কোনও নতুন ধারণা নয়। প্রকৃতপক্ষে, এটি যুগ যুগ ধরে ভারতের ঐতিহ্যের অংশ হয়ে উঠেছে ৷ ‘এডুটেনমেন্ট’-এর মাধ্যমে আর্থিক বিষয়ে সম্পর্কে গ্রাহকদের শিক্ষা দেওয়া তুলনায় অনেকটাই সহজ ৷

মানিফ্লিক্সের উদ্দেশ্য হল বাজারে নতুন এবং অভিজ্ঞ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের অর্থবিদ্যায় শিক্ষিত করা এবং বাজার সংক্রান্ত বিষয়গুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করা ৷

আপাতত প্ল্যাটফর্মটিতে প্রায় ১০০টি ভিডিও থাকছে ৷ যার দৈর্ঘ্য ৫ মিনিট থেকে প্রায় ৩০ মিনিট পর্যন্ত এবং প্রথম বছরেই সংখ্যাটি দ্বিগুণ করার লক্ষ্য রয়েছে । এই সিনেমাগুলি বলিউডের স্টাইলে সহজ সরল বিনিয়োগের নীতি পদ্ধতি থেকে শুরু করে ট্রেডিংয়ের জটিল কৌশলগুলি সব বিনোদনের মধ্যে দিয়েই শেখানো হবে।

মূল বৈশিষ্ট্যগুলির সাথে সংযুক্ত করা রয়েছে স্থানীয় ভাষাগুলিতে সাবটাইটেল ব্যবস্থা, ভয়েস নোটগুলি ক্যাপচার করার দক্ষতা এবং একটি ক্লিকের মাধ্যমে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির সহজ রেফারেন্স পাওয়া সহ এমন অনেক প্রযুক্তিগত বৈশিষ্ট্য যার মাধ্যমে এই এডুটেনমেন্ট প্ল্যাটফর্মটি শিক্ষাব্যবস্থার উন্নতি করবে।

মানিফ্লিক্সের প্রধান রাহুল ঘোষ বলেন: “ গ্রাহকের অভিজ্ঞতা উন্নয়নের মূল ভিত্তি হল আর্থিক পরিষেবা শিল্পে প্রযুক্তির সংযুক্তিকরণ । তবে সাক্ষরতা প্রসারের প্রচেষ্টা একটু জটিল হয়ে ওঠে সময় সময় এবং তাই এমন একটি পদ্ধতি তৈরি করার প্রয়োজন হয়ে পড়েছিল যা মিলেনিয়ালসদের আকৃষ্ট করবে। এটি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ যা বাজারে খুচরা বিনিয়োগকারীদের চিন্তাধারা কে সাহসী এবং প্রতিশ্রুতিবদ্ধ করে তোলে। এমনকী, নতুন এই  ডিজিটাল প্রচেষ্টা আমাদের বিনিয়োগ এবং ব্যবসায়িক শিক্ষাকে দেশের প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যেতে সাহায্য করবে। "

মানিফ্লিক্সের এই প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশন হল ১৯৯০ টাকা + জিএসটি এবং মাসিক সাবস্ক্রিপশন ৯৯০ টাকা + জি.এস.টি । গ্রাহকরা প্ল্যাটফর্মের পুরো প্রিমিয়াম কনটেন্ট ব্যবহারের পাশাপাশি মানিফ্লিক্স বাইটস অর্থাৎ ট্রেন্ডিং সংস্থাগুলির সম্পর্কে ১০ মিনিটের খবর সম্বলিত ভিডিও দেখতে পাবেন। মানিফ্লিক্স প্রত্যেকের জন্য কিছু না কিছু সুনিশ্চিত করেছে - যে কেউ ওয়েবসাইটটি দেখবেন তিনি বিনামূল্যে ট্রেডিং এবং বিনিয়োগ সম্পর্কিত মুভি এবং টিউটোরিয়ালগুলি উপভোগ করতে পারবেন ও শিখতে পারবেন। মানিফ্লিক্স অ্যাপটি গুগল প্লে স্টোরে উপলব্ধ। আইওএস প্ল্যাটফর্মে অ্যাপটি চলতি বছরের শেষের দিকে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

Published by: Siddhartha Sarkar
First published: July 22, 2020, 7:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर