প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Samsung Galaxy S21 থেকে শুরু, এ বার ফোনের সঙ্গে নাও মিলতে পারে চার্জার ও ইয়ারফোন !

Samsung Galaxy S21 থেকে শুরু, এ বার ফোনের সঙ্গে নাও মিলতে পারে চার্জার ও ইয়ারফোন !
Samsung Galaxy S21+ render. (Image credit: Twitter/ @UniverseIce)

আপাতত এমনই খবর শোনা যাচ্ছে। যা নিয়ে ইতিমধ্যেই Samsung-প্রেমীদের মধ্যে জল্পনা তুঙ্গে।

  • Share this:

#কলকাতা: Samsung Galaxy S21 সিরিজের নতুন ফোনের বাক্সে থাকতে না-ও পারে USB চার্জিং ব্রিক ও ইয়ারফোন। আপাতত এমনই খবর শোনা যাচ্ছে। যা নিয়ে ইতিমধ্যেই Samsung-প্রেমীদের মধ্যে জল্পনা তুঙ্গে।

সম্প্রতি iPhone 12 ও Apple Watch 6 সিরিজের মূল প্রডাক্টের সঙ্গে এই আনুষঙ্গিক জিনিসগুলি দেওয়া বন্ধ করেছে Apple। টেক-এক্সপার্টদের মতে, সেই সূত্র ধরেই এবং একই কারণ দেখিয়ে Samsung তার Galaxy S21 বাক্স থেকে USB চার্জিং ব্রিক ও ইয়ারফোন বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে। উল্লেখ্য, ফোন তথা মূল প্রডাক্ট থেকে আনুষঙ্গিক জিনিসগুলি বাদ দেওয়া নিয়ে এর আগে Apple-এর তরফে জানানো হয়েছিল, ফোনের বাক্স থেকে এই পাওয়ার অ্যাডাপটার সরানোর মাধ্যমে সংস্থা কর্তৃক বার্ষিক প্রায় ২ মিলিয়ন মেট্রিক টনের বেশি কার্বন নির্গমনের পরিমাণ কমানো যাবে। অন্য ভাবে বলতে গেলে প্রতি বছর ৪,৫০,০০০ গাড়ি রাস্তা থেকে সরালে যে কার্বন নির্গমনের পরিমাণ কমতে পারে, ঠিক ততটাই কার্বন নির্গমন কমছে এ ক্ষেত্রে। যা বিশ্বের পক্ষে মঙ্গলজনক। এ ছাড়া চার্জিং ব্রিক বা ইয়ারপড না থাকায় iPhone 12 মডেলের ফোনের বাক্সগুলির আয়তনও কমছে। অর্থাৎ আগে যে পরিমাণ জায়গায় iPhone 12 মডেলগুলির বাক্স রাখা যেত, এখন সেই জায়গাতেই আরও ৭০ শতাংশ বেশি ফোনের বাক্স রাখা যাবে। একই সঙ্গে পুরো প্রডাক্ট প্যাকেজিংয়ের ক্ষেত্রেও খরচ কমবে।

এর মাঝে আবার কয়েকটি টেকনোলজি ওয়েবসাইট সূত্রে অন্য খবর পাওয়া গিয়েছে। শোনা যাচ্ছে, Samsung Galaxy S21-এর বাক্সে চার্জার দিতে পারে ফোনপ্রস্তুতকারী সংস্থা। তবে ফোনের সঙ্গে ইয়ারফোন দেওয়া হবে না এ বার থেকে। এই ইয়ারফোন সরিয়ে দেওয়ার পিছনে অবশ্য একটি বাণিজ্যিক রণকৌশল রয়েছে বলেই জানাচ্ছেন টেক-এক্সপার্টরা। তাঁদের কথায়, আসলে নতুন প্রডাক্ট Galaxy Buds TWS-এর বিক্রি বাড়াতে চায় Samsung । ক্রেতাদের মধ্যে এই ডিভাইজের চাহিদা বাড়াতেই এ বার থেকে ফোনের সঙ্গে ইয়ারফোন না দেওয়ার পরিকল্পনা করছে এই ফোনপ্রস্তুতকারী সংস্থা।

প্রসঙ্গত, এর আগেও Apple-এর নানা সিদ্ধান্তে প্রথমে ব্যঙ্গ করেছে দক্ষিণ কোরিয়ার এই ব্র্যান্ড। তার পর নিজেরাও সেই একই পথ অনুসরণ করেছে। ২০১৯ সালের অগাস্ট মাসে iPhone 7 মডেলে হেডফোন জ্যাক না দেওয়ার সিদ্ধান্ত নেয় Apple। এ নিয়ে সেই সময়ে নানা মজার পোস্ট করেছিল Samsung। তার পর নিজেরাও একই পথে হাঁটতে শুরু করে। পরের দিকে দেখা যায়, Galaxy Note 10 মডেলে হেডফোন জ্যাক দেওয়া বন্ধ করে দেয় Samsung। আর এ বারও সেই একই পথ অনুসরণ করতে চলেছে সংস্থা।

Published by: Siddhartha Sarkar
First published: October 28, 2020, 2:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर