corona virus btn
corona virus btn
Loading

গ্রাহকের অনুমতি ছাড়াই ব্যক্তিগত তথ্য চিনে পাঠাচ্ছে Xiaomi !

গ্রাহকের অনুমতি ছাড়াই ব্যক্তিগত তথ্য চিনে পাঠাচ্ছে Xiaomi !

শুধু চিন নয়, রাশিয়া এবং সিঙ্গাপুরের সার্ভারে এই সব তথ্য পাচার হচ্ছে বলে অভিযোগ।

  • Share this:

#নয়াদিল্লি: গ্রাহকের অনুমতি ছাড়াই তাঁর ফোনের ব্রাউজিং ডেটা সংগ্রহ করে চিনে পাঠাচ্ছে এই মোবাইল কোম্পানি। এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল Xiaomi কোম্পানির বিরুদ্ধে। ফোর্বস ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, ইচ্ছাকৃতভাবে নিজের মোবাইলগুলিতে এই জাতীয় ত্রুটি রেখে দিয়েছে আর এর সাহায্যে গ্রাহকের ব্রাউজিং ডেটা পাঠিয়ে দেওয়া হচ্ছে আলিবাবার সার্ভারে। পাওয়া গিয়েছে ইন্টারনেট সুরক্ষা গবেষক গাবি সার্লিগ ও অ্যান্ড্রু টিয়ের্নি Xiaomi ফোনের সুরক্ষার গাফিলতি সামনে এনেছেন। গবেষকরা দাবি করেছেন যে রেডমি (Redmi) এবং এমআই (Mi) সিরিজের হ্যান্ডসেটগুলিতে প্রি-ইন্সটল অ্যাপগুলির তথ্যের সঙ্গেই ‘ইনকগনিটো' মোডের ব্রাউজিং ডেটাও চিনে পাঠাচ্ছে Xiaomi। যদিও এই সমস্ত অভিযোগ খারিজ করে দিয়েছে শাওমি। তাঁদের দাবি, ইউজারদের কোনও গোপন তথ্য চিনে পাঠানো হয় না।

ফোর্বস ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, যদি কোনও গ্রাহক ফোনের ডিফল্ট ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন তাহলে আপনার সার্চ আর ব্রাউজিং ডেটা সংগ্রহ করে নেয় কোম্পানি। সার্লিগ জানিয়েছেন তাঁর Redmi Note 8 ফোনের ব্রাউজিং ডেটা Alibaba সার্ভারে পাঠিয়েছে Xiaomi। শুধু এটাই নয়, ফোনের নিউজ ফিডে ফিচারের সাহায্যে গ্রাহকরা যেই যেই খবর দেখেছেন সেই সব তথ্যও সংগ্রহ করে নেয়। ব্রাউজিং ডেটাই নয়, স্মার্টফোনে কোন ফোল্ডারে কোন তথ্য রয়েছে বা সেটি কখন খোলা হচ্ছে বা কতবার খোলা হয়েছে, সেই তথ্যও পাচার করা হচ্ছে। ওরা এটাও জানে যে গ্রাহক কতবার ফোনের স্ক্রিন ব্যবহার করেছে।

এর ফলে গ্রাহকদের ব্যক্তিগত জীবনের কিছু মুহূর্তও হয়তো ফাঁস হয়ে চিনের সার্ভারে চলে যাওয়ার ভয় রয়েছে। শুধু যে চিনের সার্ভারে তথ্য পাচার হচ্ছে তা নয়, রাশিয়া এবং সিঙ্গাপুরের সার্ভারে এই সব তথ্য পাচার হচ্ছে বলে অভিযোগ। গবেষকরা এটাও জানিয়েছে যে, Google Play Store থেকে Xiaomi Browser ডাউনলোড করলেও একই সমস্যা সমাধান হচ্ছে না। Play Store থেকে প্রায় ১.৫ কোটি বার এই ব্রাউজার ডাউনলোড করা হয়েছে।

First published: May 4, 2020, 8:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर