প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

দুঃখের খবর! আজ থেকে ভারতে আর খেলা যাবে না PUBG মোবাইল, জানিয়ে দিল সংস্থা

দুঃখের খবর! আজ থেকে ভারতে আর খেলা যাবে না PUBG মোবাইল, জানিয়ে দিল সংস্থা

গেমটি নিষিদ্ধ করা হলেও এখনও পর্যন্ত যাঁদের ফোনে আগের থেকে এই গেমটি ছিল তাঁরা এতদিন এই গেমটি খেলতে পারছিলেন

  • Share this:

#নয়াদিল্লি:   আজ, ৩০ অক্টোবর থেকে আর ভারতে খেলা যাবে না PUBG Mobile আর PUBG Mobile Lite। বৃহস্পতিবার একটি ফেসবুক পোস্টে এই কথা ঘোষণা করে কোম্পানি। ২ সেপ্টেম্বর প্রায় ১১৮টি অ্যাপ ব্যান করেছিল ভারত সরকার। আর এই ১১৮টি অ্যাপের মধ্যে ছিল বহু জনপ্রিয় অনলাইন গেম পাবজি। তার পর গুগল প্লে স্টোরে আর অ্যাপেলএর অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল PUBG Mobile ও PUBG Mobile Lite-কে। অ্যাপ নিষিদ্ধ করার পর সরকারের তরফে জানানো হয় যে, এই ১১৮ টি মোবাইল অ্যাপ ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষার জন্য ক্ষতিকর'।

লাদাখে চিনের সঙ্গে নতুন করে উত্তেজনা বাড়ার পরই এই পদক্ষেপ নেয় ভারত সরকার৷ ভারতে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ PUBG ব্যবহারকারী ছিল৷ গেমটি নিষিদ্ধ করা হলেও এখনও পর্যন্ত যাঁদের ফোনে আগের থেকে এই গেমটি ছিল তাঁরা এতদিন এই গেমটি খেলতে পারছিলেন। কিন্তু আর নয়।

কিছুদিন আগেই পাবজি কর্পোরেশন তার অফিসিয়াল LinkedIn প্রোফাইলে নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের পর, ভারতে PUBG Mobile ফেরার সম্ভাবনা নিয়ে জল্পনা আরো বেড়েছে। সেই পোস্টে লেখা ছিল যে, ভারতীয় অঞ্চলের কর্পোরেট ডেভেলপমেন্ট ডিভিশন ম্যানেজার পোস্টে লোক নেওয়া হচ্ছে। ডিভিশন ম্যানেজার, ভারতে সংস্থার প্রতিনিধি হিসেবে কাজ পরিচালনা করবেন এবং হেড কোয়ার্টারে সমস্ত খবরাখবর পাঠানোর জন্য দায়বদ্ধ থাকবেন।

মোবাইল গেমের মালিকানাধীন টেনসেন্ট গেমস ফেসবুকে একটি পোস্টে লেখে, এটি অত্যন্ত দুঃখের বিষয়। সেই সঙ্গে ভারতে পাবজি মোবাইল এবং পাবজি মোবাইল লাইট অনুরাগীদের ধন্যবাদও জানান। কোম্পানি আরও বলেছে যে ইউজারের ডেটা সংরক্ষণের ওপর গুরুত্ব দেওয়া সর্বদা তাঁদের প্রাথমিকতা, আর তারা সর্বদা ভারতের প্রযোজ্য ডেটা সুরক্ষা আইন এবং রেগুলেশন মেনে এসেছে। বিবৃতিতে আরও বলা হয়েছে যে আমাদের প্রাইভেসি পলিসিতে বলা হয়েছে যে সমস্ত ব্যবহারকারীর গেমপ্লে তথ্য স্বচ্ছ পদ্ধতিতে প্রক্রিয়া করা হয়। টেনসেন্ট পাবজি মোবাইলের বিকাশকারী পাবজি কর্পোরেশনকে সমস্ত অধিকার ফিরিয়ে দিচ্ছে, যা ক্রাফটস গেম ইউনিয়নের কোম্পানি।

ভারত সরকার PUBG Mobile এবং PUBG Mobile Lite-কে নিষিদ্ধ করে এমন সময়ে যখন করোনা মহামারীর কারণে এই গেমটি জনপ্রিয়তা আরও বেড়ে গিয়েছিল। এই গেম ব্যান ভারতের গেমার এবং পেশাদার গেমারদের কাছেও একটি ধাক্কা ছিল, যা পাবজি মোবাইলের ব্যবহারকারীর প্রায় ২৫ শতাংশ ছিল।

প্রসঙ্গত ভারতে PUBG, পিসি বা কনসোলে খেলা যাচ্ছে। কারণ গেমটির পিসি (PC) এবং কনসোল ভার্সন, চিনা কোম্পানি টেনসেন্ট গেমসের দ্বারা নির্মিত নয়।

Published by: Ananya Chakraborty
First published: October 30, 2020, 9:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर