প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

মন কি বাতে প্রধানমন্ত্রীর প্রশংসা, প্লে স্টোরের শীর্ষ তালিকায় এই ভারতীয় অ্যাপ

মন কি বাতে প্রধানমন্ত্রীর প্রশংসা, প্লে স্টোরের শীর্ষ তালিকায় এই ভারতীয় অ্যাপ

ভারতীয় অ্যাপ স্টেপসেটগো, কুটুকি এবং চিঙ্গারি-র প্রসঙ্গ টেনে অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জের সাফল্য তুলে ধরেন প্রধানমন্ত্রী

  • Share this:

#নয়াদিল্লি: কয়েকমাস আগেই ভারত নিষিদ্ধ করে ছিল ৫৯টি চিনা অ্যাপ। তারপরই দেখা যায় বহু ভারতীয় অ্যাপ ডেভেলপার ব্যান হয়ে যাওয়া অ্যাপগুলির বিকল্প নিয়ে আসে। যার মধ্যে Chingari, Roposo অন্যতম। ইতিমধ্যেই এই অ্যাপগুলি কয়েক কোটি ডাউনলোড সংখ্যা পেরিয়েছে। সেই বার 'মন কি বাত' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অ্যাপ ডেভেলপারদের পাশে দাঁড়াতে ‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ নিয়ে এসেছিল। এবারের মন কি বাত-এ আত্মনির্ভর ভারতে ভোকাল ফর লোকালের ডাক প্রধানমন্ত্রীর।

ভারতীয় অ্যাপ স্টেপসেটগো, কুটুকি এবং চিঙ্গারি-র প্রসঙ্গ টেনে অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জের সাফল্য তুলে ধরেন প্রধানমন্ত্রী বলেন, 'আত্মনির্ভর ভারতের অন্যতম সেরা উদাহরণ এই দুই অ্যাপ।' ৮ থেকে আশি...বিশ্বজুড়েই কম্পিউটার গেমের জনপ্রিয়তা তুঙ্গে। তাই অনলাইন গেমে হ্যাকাথনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। প্রধানমন্ত্রীর বার্তা 'লেট দ্য গেমস বিগিন'৷ রবিবারের এই অনুষ্ঠানের পরেই গুগল প্লে স্টোরের টপ চার্টে দেখা গেল বেশ কিছু দেশি অ্যাপ।

এই অ্যাপগুলির জনপ্রিয়তা প্রমাণ করে দিয়েছে যে ভারত কত ভাল অ্যাপ তৈরি করতে পারে। এই পরিবর্তন থেকে এটাও জানা যায় যে ভবিষ্যতে ভারতের 'অ্যাপ ইকোসিস্টেম' কেমন হবে।

কুটুকি (Kutuki)- 'কুটুকি কিড লার্নিং অ্যাপ' শিশুদের জন্য পারস্পরিক মতবিনিময়ের একটি অভিনব কৌশল। এই মুহূর্তে ভারতে গুগল প্লে স্টোরে ৭ নম্বর স্থানে রয়েছে কুটুকি অ্যাপ। এই তালিকায় রয়েছে অনলাইন এডুকেশন অ্যাপ Great Learning ও। এই অ্যাপটি প্রফেশনালদের অনলাইন স্কিল ট্রেনিং দেয়।

চিঙ্গারি (Chingari)- আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ সেরা তকমা পেয়ে ছিল চিঙ্গারি অ্যাপ। টিকটক ব্যান হওয়ার সঙ্গে সঙ্গেই জনপ্রিয়তার শিখরে উঠেছে 'চিঙ্গারি'। গুগল প্লে স্টোরে প্রথম "চিঙ্গারি" অ্যাপ এসেছিল ২০১৮ সালের নভেম্বর মাসে। এখন হিন্দি, বাংলা, গুজরাটি -সহ ৮টি ভারতীয় ভাষা এই অ্যাপটিতে রয়েছে। চিঙ্গারি ইউজাররা অ্যাপ থেকে সরাসরি হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস, ভিডিও, অডিও ক্লিপ, জিআইএফ স্টিকার এবং ফটো শেয়ার করতে পারেন। ইউজাররা ট্রেন্ডিং খবর, বিনোদনের খবর, মজার ভিডিও, গান, কোটস, শায়েরি এবং মিমস সহ ইত্যাদির অ্যাক্সেস পান।

স্টেপ সেট গো (StepSetGo)- এটি একটি ফিটনেস অ্যাপ। এই অ্যাপটি লক্ষ্য ফিটনেস সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া। সেই সঙ্গে, ফিটনেস সম্পর্কে সচেতন ব্যক্তিদের জন্য এমন একটি নেটওয়ার্ক যেখানে তারা অন্যান্য ফিটনেস সম্পর্কে সচেতন ব্যক্তিদের সংস্পর্শে আসতে পারে।

Published by: Ananya Chakraborty
First published: September 2, 2020, 9:27 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर