প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

গুগল প্লে স্টোরকে টেক্কা দিতে পেটিএম লঞ্চ করল নতুন মিনিস্টোর অ্যাপ

গুগল প্লে স্টোরকে টেক্কা দিতে পেটিএম লঞ্চ করল নতুন মিনিস্টোর অ্যাপ

অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরের বিকল্প হিসেবে এই নতুন মিনিস্টোর অ্যাপকে গুরুত্ব দিচ্ছেন অন্যান্য অ্যাপ ডেভেলপররাও

  • Share this:

দিন কয়েক আগেই প্লে স্টোর থেকে আচমকা সরানো হয়েছিল পেটিএম-কে। তার পর আবার ফিরেও আসে পেটিএম। আর এই আসা-যাওয়ার মাঝেই উঠে এল নতুন খবর। এ বার নিজেদের নতুন মিনি অ্যাপ স্টোর লঞ্চ করতে চলেছে এই ডিজিটাল পেমেন্ট অ্যাপ। পেটিএমের মূল অ্যাপের মধ্য দিয়েই এই মিনি অ্যাপ স্টোর ব্যবহার করা যাবে।

এই মুহূর্তে ইন-অ্যাপ কেনাকাটির ক্ষেত্রে গুগল বিলিং সিস্টেমে পরিবর্তন এসেছে। সেই জায়গায় দাঁড়িয়ে অ্যাপল অ্যাপ স্টোর ও গুগল প্লে স্টোরের বিকল্প হিসেবে এই নতুন মিনিস্টোর অ্যাপকে গুরুত্ব দিচ্ছেন অন্যান্য অ্যাপ ডেভেলপররাও। শোনা যাচ্ছিল, গুগল প্লের বিকল্প হিসেবে একটি ভারতীয় অ্যাপ স্টোর আনার প্রচেষ্টায় ছিলেন পেটিএম সিইও বিজয় শেখর শর্মা। এ বার সেই অ্যাপই আসতে চলেছে।

পেটিএমের তরফে জানানো হয়েছে, ডিক্যাথলন, ওলা, ব়্যাপিডো, নেটমেডস, ডোমিনোজ পিজ্জা, নো ব্রোকারসহ প্রায় ৩০০টি অ্যাপ যুক্ত হয়েছে এই নতুন মিনি অ্যাপ স্টোরে। কোনও চার্জ ছাড়াই পেটিএমের মূল অ্যাপে পাওয়া যাবে এই অ্যাপগুলি। অর্থাৎ পেটিএমের মূল অ্যাপ থাকলেই আপনি তার মাধ্যমে এই মিনি অ্যাপ স্টোরের সুবিধা পেতে পারেন। এ ক্ষেত্রে ব্যবহারকারীরা প্রথমে পেটিএমের মেন হোমস্ক্রিনের মাঝের সেকশনে গিয়ে শো মোর অপশনে ক্লিক করবেন। তার পর সেখান থেকেই পাওয়া যাবে মিনি অ্যাপ স্টোর।

এই অ্যাপ স্টোরে বিভিন্ন ক্যাটাগরিও রয়েছে। যেমন শপিং, ফুড ডেলিভারি, হেল্থকেয়ার, লাইফস্টাইল, এডুকেশন, ট্র্যাভেল অ্যান্ড ট্রান্সপোর্ট, নিউজ কনটেন্ট, লাইভ টিভি ইত্যাদি। কী কী ট্রেন্ডে চলছে, কোথায় বেস্ট অফার রয়েছে সেগুলিও জানিয়ে দেবে এই অ্যাপ।

উল্লেখ্য, গতমাসেই প্লে স্টোর থেকে আচমকা সরানো হয়েছিল পেটিএম-কে। শোনা যায়, বারবার গুগলের গাইডলাইন লঙ্ঘণ করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও পরে ফিরে আসে পেটিএম। তবে গ্রাহকদের ওয়ালেটে রাখা টাকা সুরক্ষিত কি না তা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করে। গত মাসেই দ্য ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া এ বিষয়ে একটা আলোচনা করার কথা জানিয়েছিল। এই পরিস্থিতিতে পেটিএমের এই নতুন অ্যাপ স্টোর যে গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। অনেক প্রযুক্তিবিদ তো এই অ্যাপকে গুগল প্লে এর বড়সড় বিকল্প হিসেবেও গণ্য করছেন।

Published by: Ananya Chakraborty
First published: October 5, 2020, 1:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर