corona virus btn
corona virus btn
Loading

শাওমির ইলেকট্রিক স্কুটার!‌ বাজারে এর দাম উঁচু দরের স্মার্টফোনের থেকেও কম হবে

শাওমির ইলেকট্রিক স্কুটার!‌ বাজারে এর দাম উঁচু দরের স্মার্টফোনের থেকেও কম হবে

চিনের টাকায় এই স্কুটারের দাম ঠিক করা হয়েছে ২ হাজার ইউয়ান। ভারতীয় টাকায় যার পরিমাণ দাঁড়াচ্ছে ২১ হাজার টাকা।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ চিনের বাজারে ইতিমধ্যে আসতে শুরু করেছে শাওমির ইলেকট্রিক স্কুটার। আর সেই স্কুটার দেখে অবাক হচ্ছেন সকলে। কারণ, এর দাম খুবই কম। একটু ভাল দরের স্মার্টফোন কিনতে যা টাকা লাগে, তার থেকে কম টাকায় পাওয়া যাবে শাওমির এই ইলেকট্রিক স্কুটার। এর নাম দেওয়া হয়েছে Ninebot C30 । চিনের টাকায় এই স্কুটারের দাম ঠিক করা হয়েছে ২ হাজার ইউয়ান। ভারতীয় টাকায় যার পরিমাণ দাঁড়াচ্ছে ২১ হাজার টাকা। যদিও লঞ্চ করার পর এই স্কুটারের দাম কিছুটা বাড়িয়ে করা হয়েছে ৩৫৯৯ ইউয়ান। ভারতীয় মুদ্রায় যে টাকার পরিমাণ হল ৩৮ হাজার টাকা। একটি দামি স্মার্টফোন কিনতে এর থেকে বেশি খরচ হয়। স্বাভাবিকভাবে কম দামে আকর্ষণীয় এই ই–স্কুটারটি বাজারে প্রচুর ক্রেতা টানবে বলেই মনে করা হচ্ছে।

কী বিশেষত্ব এই স্কুটারে?‌ এর সর্বোচ্চ গতি হতে পারে ২৫ কিলোমিটার পর্যন্ত। ভারতের বাজারে এটি চালাতে লাইসেন্সও লাগবে না। একবারে এই স্কুটারটি মোট ৩৫ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে। পুরো চার্জ দিলে এতটা রাস্তা চলতে পারে দিব্যি। স্কুটারে রয়েছে ছ’‌কেজির একটি রিমুভেবল ব্যাটারি। রয়েছে ডিস্ক ব্রেক আপ। এটি ইউরোপ ও আমেরিকার বাজারে খুব তাড়াতাড়ি আসতে চলেছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে ভারতের বাজারে কবে এটি আসবে এখনও তা নিশ্চিত নয়। কিন্তু ভারতে চিনা সংস্থা শাওমি ইতিমধ্যে ফোন ও টিভির মতো একাধিক দ্রব্য সফলভাবে বিক্রি করছে। এখন বোধহয় শুধু সময়ের অপেক্ষা যে ভারতেও চলে আসবে কম দামের Ninebot C30। যদিও চিনা দ্রব্যের বাজার আগের থেকে ভারতে অনেকটাই মার খেয়েছে। সীমান্তে চিনের সঙ্গে ঝামেলার কারণে চিনা দ্রব্য বয়কটের ডাক দিয়েছিলেন অনেকে। সেই ডাকে সাড়া দিয়ে অনেকেই চিনের দ্রব্য বয়কট করেছেন। সেকারণে চিনা ফোনের বাজার অনেকটাই পড়ে গিয়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 26, 2020, 8:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर