Home /News /technology /
এসে গেল Xiaomi CyberDog, রোবট কুকুর কাজ করবে মালিকের এক কথায়!

এসে গেল Xiaomi CyberDog, রোবট কুকুর কাজ করবে মালিকের এক কথায়!

এসে গেল Xiaomi CyberDog, রোবট কুকুর কাজ করবে মালিকের এক কথায়!

এসে গেল Xiaomi CyberDog, রোবট কুকুর কাজ করবে মালিকের এক কথায়!

এটি একটি ওপেন সোর্স রোবট, যা বিভিন্ন উদ্দেশ্য নিয়ে কাজ করতে পারে।

  • Share this:

Xiaomi CyberDog:  Xiaomi গোটা বিশ্বে স্মার্ট ইলেক্ট্রনিক্স দ্রব্য তৈরি করার জন্য প্রসিদ্ধ হয়েছে। এবার সংস্থা তৈরি করে ফেলেছে সাইবারডগ (CyberDog)। তবে এটা বাড়ির পোষ্য কুকুর নয়। এটি একটি ওপেন সোর্স রোবট, যা বিভিন্ন উদ্দেশ্য নিয়ে কাজ করতে পারে।

চার পা-ওয়ালা রোবট কুকুরটিকে তৈরি করা হয়েছে, এনভিডিয়া জেটসন জেভিয়ার এনএক্স এআই এজ কম্পিউটিং প্ল্যাটফর্ম (Nvidia Jetson Xavier NX AI edge computing platform) দ্বারা। এই প্ল্যাটফর্ম সার্ভো মোটরের (Servo Motors) সঙ্গে যুক্ত হয়েছে। এর ফলে মিলবে 32Nm টর্ক এবং 220rpm রোটেশনের শক্তি। Xiaomi দাবি করেছে উচ্চগতি যুক্ত এই সাইবারডগ পিছনে ওল্টাতে পারে, কমপ্লেক্স মোশন ও নানা রকমের অঙ্গবিন্যাস করতে পারে। ঘণ্টায় এর গতি প্রায় ১১ কিলোমিটার পর্যন্ত। সঙ্গে রয়েছে ১১টি উচ্চমানের সেন্সর। দৃষ্টিশক্তির জন্য রয়েছে এমবেডেড ক্যামেরা। সাইবারডগ মানচিত্র তৈরি করতে পারবে, তার গন্তব্য পরিকল্পনা করতে পারবে। মালিকের কথা মতো কাজ করতে পারবে। থাকছে ভয়েস কমান্ড বুঝতে পারার সক্ষমতা। মানুষকে প্রতিক্রিয়া জানাতেও সক্ষম এই সাইবারডগ। এটি নিজের পরিবেশ বিশ্লেষণ করতে পারবে। ভয়েস চিনতে পারার শক্তি থাকছে, তাই রোবটটির ইচ্ছেমতো নাম আলাদা করে রাখা যেতে পারে। এটি দেখতে বাড়ির পোষা কুকুরের মতো অত সুন্দর না হলেও কাজ নিয়ে কোনও অভিযোগ রাখবে না বলেই মনে করছেন টেক-বিশেষজ্ঞরা।

Xiaomi সাইবারডগে তিনটি USB-C এবং একটি HDMI পোর্ট থাকবে। এর সাহায্যে ব্যবহারকারী চাইলে অতিরিক্ত ক্যামেরা, LiDAR সেন্সর লাগাতে পারবেন। Xiaomi-র এমন সাইবারডগ আপাতত ১০০০টি বিক্রির জন্য প্রস্তুত।চিনা মুদ্রায় (CNY) এর দাম করা হয়েছে ৯,৯৯৯ টাকা, যা ভারতের বাজারে দাম পড়বে ১.১৫ লক্ষ টাকা। অতএব, উন্নত প্রযুক্তির রোবট কুকুর বাড়িতে রাখতে চাইলে Xiaomi সাইবারডগের একটি কিনে নেওয়া যেতেই পারে!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Xiaomi

পরবর্তী খবর