প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

WhatsApp-এ আপডেট; আসছে স্টিকার, স্টিকার সার্চ, কাস্টম ওয়াল পেপার-সহ একাধিক ফিচার!

WhatsApp-এ আপডেট; আসছে স্টিকার, স্টিকার সার্চ, কাস্টম ওয়াল পেপার-সহ একাধিক ফিচার!

WhatsApp-এর নতুন এই আপডেটের হাত ধরে একাধিক পরিষেবা পেতে চলেছেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে WhatsApp-এর প্রতিটি কনট্যাক্ট বা গ্রুপের জন্য ইচ্ছেমতো আলাদা আলাদা ওয়ালপেপার সেট করতে পারেন ব্যবহারকারীরা।

  • Share this:

দিন কয়েক আগেই Disappearing Messages ফিচার নিয়ে হাজির হয়েছিল WhatsApp। এ বার আরও নতুন আপডেট আসতে চলেছে Facebook মালিকানাধীন এই চ্যাটিং প্ল্যাটফর্মে। সেই সূত্রে নতুন কাস্টম ওয়াল পেপার (Custom Wallpaper), আলাদা থিমের ওয়ালপেপার, স্টিকারের জন্য সার্চ ফিচার (Sticker Search) ও নতুন অ্যানিমেটেড প্যাক (Animated Pack) ব্যবহারের সুবিধা পেতে চলেছেন ব্যবহারকারীরা।

WhatsApp-এর নতুন এই আপডেটের হাত ধরে একাধিক পরিষেবা পেতে চলেছেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে WhatsApp-এর প্রতিটি কনট্যাক্ট বা গ্রুপের জন্য ইচ্ছেমতো আলাদা আলাদা ওয়ালপেপার সেট করতে পারেন ব্যবহারকারীরা। এক প্রেস বিবৃতিতে এই চ্যাটিং প্ল্যাটফর্মের তরফে জানানো হয়েছে, এতে চ্যাটিংয়ের বিষয়টি আরও সহজ হয়ে যাবে। একজন সহজেই বুঝতে পারবেন, কার সঙ্গে চ্যাট করছেন, কোন গ্রুপে কথোপকথন চলছে, কোন গ্রুপ বা কনট্যাক্টে মেসেজ এল! অর্থাৎ আলাদা আলাদা ওয়ালপেপার থাকলে, চিহ্নিতকরণের বিষয়টিও আরও সহজ হয়ে উঠবে। সেই সূত্র ধরেই এই ওয়ালপেপার কাস্টম ফিচার (whatsApp Custom Wallpaper) আসছে। কাস্টম ওয়ালপেপারগুলি ব্যবহার করে পার্সোনাল চ্যাট, গুরুত্বপূর্ণ চ্যাট ও ফেভারিট চ্যাটগুলিকে আলাদা করা যাবে। এই Custom Wallpaper ফিচারের পাশাপাশি নতুন স্টিকার সার্চ (Sticker Search) ফিচারও রয়েছে। যার সাহায্যে আরও দ্রুত ও সহজে স্টিকার খুঁজে নিতে পারেন ব্যবহারকারীরা। এ ছাড়াও, WHO-এর 'Together at Home' স্টিকার প্যাকের একটি আপডেটেড অ্যানিমেটেড ভার্সনও পাওয়া যাবে WhatsApp-এ।

ব্যবহারকারীদের কথা মাথায় রেখে একাধিক ডুডল ওয়ালপেপার ও স্টিকার আনা হয়েছে WhatsApp-এ। লাইট ও ডার্ক থিমের জন্য রয়েছে আলাদা আলাদা ওয়ালপেপার। এ ক্ষেত্রে নানা রঙের ডুডল ওয়ালপেপার (Doodle Wallpaper) বেছে নিতে পারেন ব্যবহারকারীরা। তবে স্টক ওয়ালপেপারের ডেটাবেসও বাড়ানো হয়েছে। নেচার ও আর্কিটেকচার থিমে নানা ধরনের ব্যাকগ্রাউন্ড ইমেজ রয়েছে এখানে।

প্রসঙ্গত, দিন কয়েক আগেই Disappearing Messages ফিচার এসেছে WhatsApp-এ। এ ক্ষেত্রে ফিচারটি এনেবল হলে কোনও ইনডিভিজুয়াল বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজগুলি সাতদিনের পরই ডিজঅ্যাপিয়ার হয়ে যাবে অর্থাৎ উড়ে যাবে। তবে এনেবল হওয়ার আগে পাঠানো মেসেজগুলিতে কাজ করবে না এই ফিচার। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে Android ও iOS ডিভাইজে এই Disappearing Messages ফিচারটি এনেবল করতে হলে যাবতীয় পদক্ষেপ নিতে হবে গ্রুপ অ্যাডমিনকে।

Published by: Elina Datta
First published: December 3, 2020, 12:24 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर