Home /News /technology /
Bad Effects of Watching TV for a Long Time | ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখছেন? অযথা বাড়িয়ে তুলছেন না তো হৃদরোগের ঝুঁকি ?

Bad Effects of Watching TV for a Long Time | ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখছেন? অযথা বাড়িয়ে তুলছেন না তো হৃদরোগের ঝুঁকি ?

Bad Effects of Watching TV for a Long Time | স্ক্রিনের সামনে ঠায় বসে থাকার অভ্যাস যেমন টিভি দেখা বা অবসর বিনোদনের জন্য ল্যাপটপ কম্পিউটার খুলে বসে থাকার সঙ্গে হৃদরোগের কোনও সম্পর্ক রয়েছে কিনা!

  • Share this:

Bad Effects of Watching TV for a Long Time: টিভির সামনে সময় কাটাতে কে না ভালবাসে? আটের দশকে বা নয়ের দশকের শুরুতে টিভি দেখার সময় নির্দিষ্ট ছিল। ক্রমশ স্যাটেলাইট চ্যানেলের দৌলতে তা সারাদিনের বিনোদন হয়ে উঠেছে। আর বর্তমান OTT প্লাটফর্মের যুগেও মোবাইলের কনটেন্ট বড় স্ক্রিনে দেখার সুযোগ হাত ছাড়া করতে চান না কেউ। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখলে তার খারাপ প্রভাব পড়তে পারে হৃদযন্ত্রের উপর। গবেষকদের দাবি, অতিরিক্ত টিভি দেখার নেশা ডেকে আনতে পারে করোনারি হার্ট ডিজিজ (coronary heart disease)।

জানা গিয়েছে, ব্রিটেনের বায়োব্যাঙ্ক (Biobank) থেকে তথ্য সংগ্রহ করে গবেষকরা দেখার চেষ্টা করেছেন স্ক্রিনের সামনে ঠায় বসে থাকার অভ্যাস যেমন টিভি দেখা বা অবসর বিনোদনের জন্য ল্যাপটপ কম্পিউটার খুলে বসে থাকার সঙ্গে হৃদরোগের কোনও সম্পর্ক রয়েছে কিনা!

কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয় (University of Cambridge)-এর একদল গবেষক এ বিষয়ে কাজ শুরু করেছিলেন। সঙ্গে ছিলেন হংকং বিশ্ববিদ্যালয়ের (University of Hong Kong) গবেষকদলও। তাঁরা দেখেছেন, দিনে একঘণ্টার কম সময় টিভি দেখলে হৃদরোগের সম্ভাবনা প্রায় ১১ শতাংশ কম হতে পারে। যদিও তাঁরা দাবি করেছেন, অবসরে কম্পিউটার খুলে বসে থাকার সঙ্গে হৃদরোগের তেমন কোনও যোগ খুঁজে পাওয়া যায়নি।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

পরীক্ষা চলাকালে গবেষকরা দেখেছেন, দিনে চার ঘণ্টার বেশি টিভি দেখার অভ্যাস রয়েছে যাঁদের তাঁদের মধ্যে হৃদরোগের প্রবল সম্ভাবনা তৈরি হয়। যাঁরা ২ থেকে ৩ ঘণ্টা টিভি দেখেন তাঁদের মধ্যে হৃদরোগের সম্ভাবনা এঁদের থেকে ৬ শতাংশ কম। তুলনা মূলক ভাবে যাঁরা দিনে এক ঘণ্টা টিভি দেখেন তাঁদের হৃদরোগের সম্ভাবনা প্রায় ১৬ শতাংশ কম বলে দাবি করেছেন গবেষকরা।

গবেষকরা প্রায় ৫,০০,০০০ মানুষের মধ্যে সমীক্ষা চালিয়ে পলিজেনিক রিস্ক স্কোর (polygenic risk scores) তৈরি করেছেন। polygenic risk score একজন ব্যক্তির জীবনের ঝুঁকির সঙ্গে সম্পর্কিত। এ ক্ষেত্রে দেখা হয় ভিন্ন জিনগত অবস্থায় অন্যদের তুলনায় ওই ব্যক্তির জীবনের ঝুঁকি কতটা। তবে এই গবেষণার সঙ্গে জিনগত সমস্যা ও অন্য ঝুঁকি দিকগুলি নিয়ে আলোচনা করা হয়নি।

তবে এই প্রথম নয়। চিকিৎসকরা দাবি করেন, স্থবির জীবনচর্যায় হৃদরোগের সম্ভাবনা বাড়ে। ঘণ্টার পর ঘণ্টা স্থানুবৎ বসে থাকা, কোনও রকম শরীরচর্চা না করার মধ্যে দিয়েই বৃদ্ধি পায় এই প্রবণতা।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Healthy habits, Heart Disease

পরবর্তী খবর