Home /News /technology /
Cyber Security: হ্যাকাররা নিয়ে এসেছে নতুন মাইক্রোসফট এবং অ্যাপল বাগ, সুরক্ষিত থাকতে জেনে নিন এখনই

Cyber Security: হ্যাকাররা নিয়ে এসেছে নতুন মাইক্রোসফট এবং অ্যাপল বাগ, সুরক্ষিত থাকতে জেনে নিন এখনই

Cyber Security: মাইক্রোসফট (Microsoft) এবং অ্যাপল (Apple) ও অন্যান্য বিভিন্ন হাইটেক ডিভাইসের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করেছে নতুন ম্যালিসিয়াস বাগ।

  • Share this:

#নয়াদিল্লি: আমেরিকার সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (CISA) সতর্ক করে দিয়েছে নতুন বাগ সম্পর্কে। বিভিন্ন ধরনের জনপ্রিয় টেক কোম্পানি যেমন মাইক্রোসফট, ওরাকল, অ্যাপাচে, অ্যাপল ইত্যাদির জন্য বিপদ সৃষ্টি করতে পারে নতুন এই বাগ। জাতীয় সাইবার সিকিউরিটি এজেন্সি এই বিষয়ে সতর্কতা জারি করেছে। এর মাধ্যমে হ্যাকাররা সৃষ্টি করতে পারে যে কোনও ধরণের সাইবার ক্রাইম। সম্প্রতি এমন প্রায় ১৫টি সমস্যা লক্ষ্য করা গিয়েছে। নতুন এই বাগ সমস্যা নিয়ে ইতিমধ্যেই সতর্ক হতে বলেছে আমেরিকার সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি।

সম্প্রতি লক্ষ্য করে দেখা গিয়েছে সাইবার অ্যাটাকের জন্য সৃষ্টি করা হয়েছে বিভিন্ন ধরনের নতুন ম্যালিসিয়াস সাইবার অ্যাক্টর। এদের প্রধান লক্ষ্য হল বিভিন্ন ধরনের জনপ্রয় হাইটেক কোম্পানি। আমেরিকার সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি নির্দিষ্ট সময়ের ভিত্তিতে লক্ষ্য করেছে যে বিভিন্ন ধরনের ম্যালিসিয়াস সাইবার অ্যাটাকের জন্য নতুন ধরনের বাগের ব্যাবহার করা হতে পারে। এর জন্য হ্যাকাররা বিভিন্ন ধরনের নতুন বাগের সাহায্য নিতে পারে।

আরও পড়ুন - এইচপি ল্যাপটপ ব্যবহারকারীরা সাবধান! ভুলেও ডাউনলোড করবেন না উইন্ডোজ ১১ ইন্সটলার

মাইক্রোসফট (Microsoft) এবং অ্যাপল (Apple) ও অন্যান্য বিভিন্ন হাইটেক ডিভাইসের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করেছে নতুন ম্যালিসিয়াস বাগ। এই ধরনের বাগের মাধ্যমে বিভিন্ন ধরনের ডিভাইসে সমস্যার সৃষ্টি করছে হ্যাকাররা। এই ধরনের সমস্যার পেছনে রয়েছে এক ধরনের বাগ, যা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের ক্ষেত্রে কাজ করে। সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি, দ্য ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেসন (FBI), ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) জানিয়েছে যে এর ফলে গুরুত্বপূর্ণ প্রভাব পড়তে পারে ইনফ্রাস্ট্রাচকচার সেক্টরে। তারা জানিয়েছে যে ২০২১ সাল থেকেই এই ধরনের র‍্যানসামওয়ার টেকনিকের সাহায্য নেওয়া হয়ে চলেছে বিভিন্ন ধরনের সাইবার ক্রাইম ঘটানোর জন্য। বর্তমানে পুরো বিশ্ব জুড়েই এই সমস্যা আরও বেড়ে যেতে পারে। এর জন্য এখন থেকেই সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন - এক নজরে দেখে নিন, টু-ইন-ওয়ান ল্যাপটপের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপ

আমেরিকার সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি নির্দিষ্ট সময় ধরে বিভিন্ন বিষয়ের ওপরে লক্ষ্য রেখে গিয়েছে। এর ফলে তারা লক্ষ্য করেছে যে নতুন ধরনের এই র‍্যানসামওয়ার টেকনিকের সাহায্য নিয়ে বিভিন্ন ধরনের বাগের মাধ্যমে সাইবার ক্রাইম ঘটানোর চেষ্টা করা হচ্ছে। এই সকল আধুনিক টেকনিক ব্যবহার করে হ্যাকারদের প্রধান লক্ষ্য হল মাইক্রোসফট ও অ্যাপলের মতো হাইটেক কোম্পানি। এর ফলে এখন থেকেই সতর্কতা অবলম্বন করার প্রয়োজন রয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, Cyber Security, MICROSOFT

পরবর্তী খবর