Home /News /technology /
টিকটক লুকিয়ে ব্যবহারকারীদের তথ্যে নজরদারি করছিল, ধরে ফেলেছিল অ্যাপল

টিকটক লুকিয়ে ব্যবহারকারীদের তথ্যে নজরদারি করছিল, ধরে ফেলেছিল অ্যাপল

কিন্তু তার আগেই গোয়েন্দা দফতরের পক্ষ থেকে ৫২টি অ্যাপের একটি তালিকা জমা করা হয় সরকারের কাছে যে তালিকায় ছিল টিকটকও

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ চিন অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়েছে গোটা দেশে। সম্প্রতি সেই অ্যাপের গলদই একেবারে হাতেনাতে ধরে ফেলেছিল অ্যাপল। অ্যাপলের iOS 14–এ একটি নতুন ফিচার যুক্ত হয়েছে, যেখানে কোনও অ্যাপ যদি অ্যাপল ব্যবহারকারীর মোবাইলের তথ্যের ওপর নজরদারি চালায়, তাহলে একটি নোটিফিকেশন আসবে। সেই সূত্র ধরেই দেখা যায় কোন অ্যাপগুলি ব্যবহারকারীর ক্লিপবোর্ডের তথ্যের ওপর নজরদারি চালাচ্ছে। আর তাতেই দেখা যায় রয়েছে টিকটক‌। যা নিঃশব্দে ব্যবহারকারীর তথ্যে নজরদারি চালায়।

    যদিও এই তথ্য সামনে আসার পরেই টিকটকের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়, একটি বিশেষ ফিচারের কারণে এই ঘটনাটি ঘটেছে। ইতিমধ্যে এই বিষয়ে পদক্ষেপ করা হয়েছে, এবং যাতে তথ্য চুরি না নজরদারি না করা হয়, সে বিষয়ে আপডেট করে দেওয়া হয়েছে। নতুন আপডেটে সেই গলদ যে তারা মিটিয়েছেন, সেটাও ব্যবহারকারীদের পক্ষ থেকে বলা হয়।

    কিন্তু তার আগেই গোয়েন্দা দফতরের পক্ষ থেকে ৫২টি অ্যাপের একটি তালিকা জমা করা হয় সরকারের কাছে যে তালিকায় ছিল টিকটকও। সেই তালিকার ভিত্তিতেই বলা হয়েছিল এই অ্যাপগুলি ব্যবহার করলে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা থাকে না। সরকারকে এগুলি ব্লক করার পরামর্শও দেওয়া হয়। তারপরেই সোমবার সরকারি ভাবে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে নির্দেশিকা জারি করে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: TikTok

    পরবর্তী খবর