Home /News /technology /
Fraud Alert: WhatsApp-এ ফ্রি ডাউনলোড লিঙ্ক পেয়েছেন দ্য কাশ্মীর ফাইলস ছবির? ক্লিক করলেই বিপদ

Fraud Alert: WhatsApp-এ ফ্রি ডাউনলোড লিঙ্ক পেয়েছেন দ্য কাশ্মীর ফাইলস ছবির? ক্লিক করলেই বিপদ

নয়ডা পুলিশের তরফে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিষয়ে সতর্ক করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি মুক্তি পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা। এই সিনেমা নিয়েই দেখা দিয়েছে এক ধরনের সমস্যা। কারণ সম্প্রতি ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমা ডাউনলোডের ফ্রি লিঙ্ক পাঠানো হচ্ছে Whatsapp-এ। কিন্তু, এই ফ্রি লিঙ্কেই লুকিয়ে রয়েছে বিপদ। নয়ডা পুলিশের তরফে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিষয়ে সতর্ক করা হয়েছে। জানানো হয়েছে, এই ধরনের কোনও লিঙ্কে যেন কেউ ক্লিক না করে।

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি এই লিঙ্ক থেকে ডাউনলোড করুন। Whatspp-এ ঘুরছে এমনই একটি মেসেজ। কেউ ওই সিনেমার লিঙ্কে ক্লিক করলেই বিপদ। কারণ ওই লিঙ্কে ক্লিক করার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর ফোনটি চলে যাবে হ্যাকারদের আওতায়। সেখান থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস, এটিএম (ATM) কার্ডের পিন, আইডি, পাসওয়ার্ড ইত্যাদি পৌঁছে যেতে পারে হ্যাকারদের কাছে। এর ফলে মুহূর্তের মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতে পারে প্রতারকরা। সুতরাং Whatspp-এ পাঠানো ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার লিঙ্কে ভুলেও ক্লিক করা উচিত নয়।

আরও পড়ুন - আধার কার্ডের সাহায্যে মিলবে অনলাইন ই-প্যান কার্ড, জেনে নিন উপায়

আরও পড়ুন - কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা এবার হ্যাকারদের হাতিয়ার । সম্প্রতি মুক্তিপ্রাপ্ত এই সিনেমার নাম ব্যবহার করে সব তথ্য হাতিয়ে প্রতারণা শুরু করেছে প্রতারকরা। এই নিয়ে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে পুলিশের তরফে। সংবাদসংস্থা পিটিআই (PTI) কে দেওয়া একটি সাক্ষাৎকারে এক পুলিশ অফিসার জানিয়েছেন, সম্প্রতি ৩ যুবক এই বিষয়ে অভিযোগ দায়ের করেছে। তাঁরা সাইবার প্রতারকদের পাল্লায় পড়েছিল এই সিনেমার লিঙ্কে ক্লিক করে। ওই ৩ যুবকের মিলে প্রায় ৩০ লাখ টাকা খোয়া গিয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। সেই ঘটনার তদন্তে ‘দ্য কাশ্মীর ফাইলস’ এর বিষয়টি সামনে আসে।

সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমা ফ্রিতে ডাউনলোডের নাম করে যে লিঙ্কটি শেয়ার করা হচ্ছে তার মধ্যে রয়েছে একটি ম্যালওয়ার। ক্লিক করার সঙ্গে সঙ্গে ওই ম্যালওয়ারটি ফোনের মধ্যে ঢুকে যাবে এবং নজরদারির কাজ করবে। ফলে যখনই কোনও পাসওয়ার্ড টাইপ করা হবে তখনই ব্যাঙ্কের যাবতীয় ডিটেল চুরি করবে প্রতারকরা এবং তা তাদের সার্ভারে পাঠাতে থাকবে। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছে শুধু Whatsapp নয়, Facebook এবং অন্য সোশ্যাল মিডিয়াতেও এই লিঙ্ক শেয়ার করা হতে পারে। তাই ভুলেও ক্লিক করা উচিত হবে না ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার ফ্রি ডাউনলোড লিঙ্ক।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: The Kashmir Files, Whatsapp

পরবর্তী খবর