corona virus btn
corona virus btn
Loading

জানেন ফেসবুকে রয়েছে এই ছ’‌টি লুকানো ফিচার?‌ জানলে নিরাপদ থাকবেন আপনি

জানেন ফেসবুকে রয়েছে এই ছ’‌টি লুকানো ফিচার?‌ জানলে নিরাপদ থাকবেন আপনি

আসুন দেখেনি এমনই কিছু অজানা ফিচার।

  • Share this:

ভারতে ৩০ কোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। ভারত ফেসবুক ব্যবহারকারীর নিরিখে অন্যতম একটি দেশ। তাই ব্যবহারকারীর চাহিদার দিকে নজর রেখে ফেসবুক নানারকম ফিচার যোগ করতে থাকে।আসুন দেখেনি এমনই কিছু অজানা ফিচার।

‌১.‌ আনফ্রেন্ড না করেই কন্টেন্ট হাইড করা যায় ফেসবুকে। এমন কোনও বন্ধু যাঁকে আপনি বন্ধু তালিকা থেকে বাদ দিতে চান না, কিন্তু আপনার পোস্ট সে দেখতে পাক, তেমনও চান না। সেক্ষেত্রে “Restricted Friends” বলে একটি সুযোগ আছে। সেই সব বন্ধুদের আপনি “Restricted Friends”–এর তালিকাভুক্ত করতে পারেন ও আপনার অ্যাক্টিভিটি তাদের থেকে গোপন রাখতে পারেন।

২.‌ ফেসবুকে আপনি আপনার অ্যাবাউট সেকশনে জুড়তে পারেন অন্য সব সোশ্যাল লিঙ্ক। সেক্ষেত্রে অ্যাবাউট সেকশনে গিয়ে কন্ট্যাক্ট অ্যান্জ বেসিক ইনফোতে থাকা এডিট অপশনে ক্লিক করুন। তারপর আপনার অন্য সোশ্যাল হ্যান্ডেলের লিঙ্ক সেভ করুন।

৩.‌ আপনার ফেসবুক প্রোফাইল আপনার মৃত্যুর পর কী হবে, কে ব্যবহার করবে?‌ সেটা আপনি বেঁচে থাকতেই ঠিক করে যেতে পারেন। ঠিক করে যেতে পারেন আপনার লেগাসি কন্যাক্ট। যে আপনার না থাকলে আপনার প্রোফাইলে মেমোরি পোস্ট করতে পারবেন, প্রোফাইল পিকচার বদলাতে পারবে। তবে ভয় নেই, তাঁরা আপনার প্রোফাইল নিজের নামে চালাতে পারবে না, ফ্রেন্ডলিস্ট এডিট করতে পারবে না, আর মেসেজ পড়তে পারবে না। লেগাসি কন্ট্যাক্ট সেভ করার জন্য আপনাকে Settings > General > Memorialization Settings–এ যেতে হবে।

৪.‌ এখন অনেকেই অনেক থার্ড পার্টি অ্যাপে নিজের ফেসবুক প্রোফাইলের মাধ্যমে লগইন করেন। এতে কাজ সহজে হয়, কিন্তু আপনার প্রোফাইলের নিরাপত্তা প্রশ্নের মুখে পড়তে পারে। সেই কারণে, আপনি চাইলেই এটি এডিট করতে পারেন। সেটিংসে গিয়ে অ্যাপস অ্যান্ড ওয়েবসাইট অপশনে যান। সেখানে দেখতে পাবেন, কোন কোন থার্ড পার্টি অ্যাপে আপনার প্রোফাইল থেকে লগইন করা আছে। ইচ্ছা হলে সেটি এডিট করতে পারেন।

৫.‌ এখন ফেসবুক ভিডিও নির্ভর। ফেসবুকে সর্বত্র ভিডিও অটো প্লে করা হয়। আপনি চাইলে সেই অটো প্লে অপশন বন্ধ করতে পারেন। ফেসবুকের সেটিং অপশনে গিয়ে শেষে একেবারে দেখতে পাবেন ভিডিও অপশন রয়েছে। সেটিতে গিয়ে অটো প্লে বন্ধ করা যায়।

৬.‌ একাধিক বন্ধুর সঙ্গে খেলতে পারবেন আপনি। ফেসবুকে রয়েছে অত্যাধুনিক গেমিংয়ের সুযোগ। আপনি এই সব গেম সি মোর অপশনে গিয়ে পেতে পারেন। প্রোফাইল পেজের বাঁদিকে এটি থাকে। তার ড্রপ ডাউনে গেমিং অপশনে গিয়ে সেটি লোড করার পর দেখবেন আপনার ফেসবুকে মাল্টিপ্লেয়ার অপশন রয়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: September 2, 2020, 9:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर