• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • SBI SMS scam: সাবধান! যে কোনও মুহূর্তে ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, সতর্কবার্তা প্রকাশ করল SBI

SBI SMS scam: সাবধান! যে কোনও মুহূর্তে ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট, সতর্কবার্তা প্রকাশ করল SBI

SBI SMS scam: একটি ট্যুইটে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি কী ভাবে নিরাপদে অনলাইন ব্যাঙ্কিং ব্যবহার করা যায় তা ব্যাখ্যা করে দেখিয়ে দিয়েছে

SBI SMS scam: একটি ট্যুইটে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি কী ভাবে নিরাপদে অনলাইন ব্যাঙ্কিং ব্যবহার করা যায় তা ব্যাখ্যা করে দেখিয়ে দিয়েছে

SBI SMS scam: একটি ট্যুইটে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি কী ভাবে নিরাপদে অনলাইন ব্যাঙ্কিং ব্যবহার করা যায় তা ব্যাখ্যা করে দেখিয়ে দিয়েছে

  • Share this:

#কলকাতা: ভুয়ো এসএমএস (fake SMS) করে গ্রাহকদের প্রতারণার ফাঁদে ফেলা হচ্ছে। যে কোনও মুহূর্তে ফাঁকা হয়ে যেতে পারে অ্যাকাউন্ট!

অনলাইন ব্যাঙ্কিং (online banking) বিগত কয়েক বছর ধরে সহজ এবং সুবিধাজনক হয়ে উঠেছে, যার দ্বারা গ্রাহকরা দ্রুত তাদের স্মার্টফোন এবং কম্পিউটার থেকে তাদের অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। কিন্তু অনলাইন ব্যাঙ্কিংয়ের (online banking) এই সমস্ত সুবিধার পাশাপাশি স্ক্যাম এবং অনলাইন জালিয়াতির ঘটনাও ইদানিং বেশ বেড়েছে। সম্প্রতি দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), এই অনলাইন জালিয়াতির ঝুঁকিগুলি সম্পর্কে তার গ্রাহকদের সচেতন থাকার পরামর্শ দিচ্ছে। SBI এসএমএস কেলেঙ্কারির থেকে অ্যাকাউন্ট ব্যবহারকারীদের অনলাইনে নিরাপদ রাখতে এবং অনলাইনে হ্যাকিং, ফিশিং এবং অন্যান্য গুরুতর কার্যকলাপ থেকে রক্ষা করার জন্য পুনরায় নির্দেশিকা জারি করেছে।

আরও পড়ুন - WhatsApp Pay Cashback Offer: ১ টাকা পাঠা্ন আর পেয়ে যান ৫১ টাকার ক্যাশব্যাক, জেনে নিন কীভাবে

একটি ট্যুইটে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি কী ভাবে নিরাপদে অনলাইন ব্যাঙ্কিং (online banking) ব্যবহার করা যায় তা ব্যাখ্যা করে দেখিয়ে দিয়েছে। বিশেষ করে ভুয়ো এসএমএসের উপর গ্রাহকদের নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

SBI-এর তরফে জানানো হয়েছে যে, গ্রাহকদের ব্যাঙ্কের দ্বারা ব্যবহৃত "শর্টকোড" সম্পর্কে সচেতন হওয়া উচিত, যা কেবলমাত্র SBI সূত্রেই উপলব্ধ হয় এবং SBI শব্দবন্ধ দ্বারা উল্লিখিত থাকে, এর মধ্যে রয়েছে SBIBNK, SBIINB, SBIPSG, এবং SBIYONO৷ আমাদের অ্যাকাউন্টে কাউকে প্রবেশ করতে দেওয়ার পূর্বে ভালো ভাবে যাচাই করে নেওয়াই বাঞ্ছনীয়। সে ক্ষেত্রে ব্যবহারকারীদের SBI থেকে প্রাপ্ত যে কোনও মেসেজ খোলার পূর্বে প্রেরকের ঠিকানা ও তথ্য সূত্র ভালো ভাবে দেখে নিতে হবে। SBI তার ব্যবহারকারীদের অ্যাকাউন্টের কার্যকলাপ নিরীক্ষণ করার জন্য নিয়মিত তাদের এসএমএস চেক করার পরামর্শ দিয়েছে, তবে অজানা উৎস থেকে আসা মেসেজের উত্তর দেওয়ার বিরুদ্ধে তাদের সতর্ক করেছে।

আরও পড়ুন - রিলায়েন্সের দীপাবলির উপহার JioPhone Next, এই ফোন সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি জেনে নিন

এছাড়াও SBI সূত্রে গ্রাহকদের ইমেলের মাধ্যমে ঘটতে পারে এমন স্ক্যাম সম্পর্কেও বার বার সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ অনেক সময়ই গ্রাহকরা অনলাইনে বিশেষ করে ইমেলের স্ক্যামারদের কাছে আক্রান্ত হন। বিনামূল্যে উপহার এবং পুরষ্কারের টোপ দেখিয়ে গ্রাহকদের কাছে প্রতারণামূলক ইমেল পাঠানো হয়। স্ক্যামাররা গ্রাহকদের ব্যক্তিগত বিবরণের মাধ্যমে অ্যাকাউন্ট থেকে অর্থ সরানোর উদ্দেশ্যে এই ইমেলগুলি পাঠায়। তাই SBI কর্তৃপক্ষ গ্রাহকদের ব্যাঙ্কের বিবরণ কারও সঙ্গে শেয়ার না করার পরামর্শ দিয়েছে। ব্যবহারকারীদের মনে রাখা উচিত SBI কখনই তার গ্রাহকদের কোনও প্রকারের পিন নম্বর চায় না।

Published by:Ananya Chakraborty
First published: