Home /News /technology /
Russia-Ukraine Crisis | নজরে ইউক্রেন পরিস্থিতি: সতর্কতা জারি হল ইরানি সাইবার গুপ্তচর সংস্থার বিরুদ্ধে

Russia-Ukraine Crisis | নজরে ইউক্রেন পরিস্থিতি: সতর্কতা জারি হল ইরানি সাইবার গুপ্তচর সংস্থার বিরুদ্ধে

Warning Issued Against Iranian Govt-Linked Hackers Amid Russia-Ukraine Cyberwar

Warning Issued Against Iranian Govt-Linked Hackers Amid Russia-Ukraine Cyberwar

গত সপ্তাহে জারি করা এক সতর্কবার্তায় ব্রিটেন (United Kingdom) বলেছে, ইরানের সামরিক গোয়েন্দা সংস্থার তরফে এই সাইবার গুপ্তচরবৃত্তি শুরু করা হয়েছে।

  • Share this:

    Russia-Ukraine Cyberwarfare: ইরানের নতুন সাইবার গুপ্তচর (Iranian Govt-Linked Hackers) সংস্থার বিরুদ্ধে সতর্ক করল ব্রিটেন। গত সপ্তাহে জারি করা এক সতর্কবার্তায় ব্রিটেন (United Kingdom) বলেছে, ইরানের সামরিক গোয়েন্দা সংস্থার তরফে এই সাইবার গুপ্তচরবৃত্তি শুরু করা হয়েছে। রাশিয়ার তরফে ইউক্রেনে সামরিক অভিযান (Russia-Ukraine cyberwarfare) শুরু করার প্রেক্ষিতে এই সতর্কবার্তা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

    কোনও কম্পিউটারের বৈধ ব্যবহারকারীকে যখন কোনও ম্যালিশিয়াস সাইবার থ্রেট তথ্য বা নেটওয়ার্ক ব্যবহার করতে বাধা দেয়, তখনই বুঝতে রহবে Digital invasions and denial-of-service (DDoS) আক্রমণ করেছে। আর ঠিক এমনটাই ঘটছে ইউক্রেনে, রাশিয়ার আগ্রাসন (Russia-Ukraine Crisis ) শুরু হওয়ার ঠিক আগে থেকে।

    ব্রিটেন এবং আমেরিকার মতে, সামরিক অভিযান শুরু আগে গত সপ্তাহ থেকেই ইউক্রেনের ব্যাঙ্কিং-সহ অন্য সমস্ত সরকারি ওয়েবসাইটে DoS আক্রমণ শুরু করে দিয়েছে রাশিয়ার সেনাবাহিনী পোষিত হ্যাকাররা। সূত্রের খবর, ঘুরে দাঁড়াতে মরিয়া ইউক্রেন এখন ডিজিটাল ভলান্টিয়ার খুঁজছে যাতে তারাও রাশিয়ার বিরুদ্ধে সাইবার আক্রমণ শানাতে পারে।

    আরও পড়ুন - গেম ফ্রিক ? এই চার কৌশলে ঠিক থাকবে ডিভাইস, বাড়বে স্মার্টফোনের গেমিং পারফর্মেন্স

    ইউক্রেন-রাশিয়ার (Russia-Ukraine Crisis) এই সাইবার-যুদ্ধ চলার সময়ই আমেরিকা ও ব্রিটেন এক নতুন সতর্কবার্তা জারি করেছে ইরানিয়ান হ্যাকারদের (Iranian Hackers) বিরুদ্ধে। সে দেশের সামরিক গোয়েন্দা সংস্থা পোষিত ওই হ্যাকার গোষ্ঠীর নাম মাডিওয়াটার (MuddyWater)।

    আমেরিকার দাবি, সরসরি ইরানের গোয়েন্দা সংস্থা এবং প্রতিরক্ষা মন্ত্রকের হয়ে কাজ করছে এই হ্যাকাররা (Iranian Hackers)। তবে এই প্রথম নয়, মাডিওয়াটার সক্রিয় রয়েছে ২০১৫ সাল থেকে। ইজরায়েল, সৌদি আরব, জর্ডন, ইউনাইটেড আরব আমিরশাহি-সহ একাধিক এশিয় দেশের উপর গুপ্তচরবৃত্তি চালায় এরা।

    এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, টেলিকমিউনিকেশন, প্রতিরক্ষা, স্থানীয় সরকার, তেল এবং প্রাকৃতিক গ্যাস-সহ একাধিক ক্ষেত্রে হানা দিয়ে থাকে ইরানি গুপ্তচর সংস্থার এই সাইবার হানাদারেরা।

    আরও পড়ুন - সাবধান! অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্যবহার করেন, শীঘ্রই বন্ধ হয়ে যাবে এই ফিচার!

    আমেরিকা ও ব্রিটেনের যৌথ বিবৃতিতে দাবি করা হয়েছে, এই সাইবার গুপ্তচর সংস্থা কতখানি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। গত বেশ কয়েক বছর ধরেই ইরান ও ইজরায়েল এ ধরনের দ্বন্দ্বে লিপ্ত সে কথা সকলেই জানে। কিন্তু রাশিয়ার তরফে ইউক্রেনে হামলা চালানোর পর এ বিষয়ে আরও প্রাসঙ্গিক হয়ে পড়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

    গত ২৬ ফেব্রুয়ারি ইউক্রেনের তরফে ‘IT সেনা’ গঠনের ডাক দেওয়া হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ শানাতেই এই প্রস্তুতি। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী মিখাইলো ফেডেরভ ট্যুইট করে সাইবার বিশেষজ্ঞদের কাজে নামার ডাক দিয়েছেন।

    এরই মধ্যে গত সপ্তাহান্তে ক্রেমলিনের ফিশিয়াল ওয়েবসাইট এবং রাশিয়ান রাষ্ট্রপতির অফিস Kremlin.ru বন্ধ হয়ে গিয়েছিল। এই পরিস্থিতিতে ত্রস্ত গোটা বিশ্ব।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Russia, Russia Ukraine War, Ukraine, Ukraine crisis

    পরবর্তী খবর