Home /News /technology /
HDFC ব্যাঙ্কের উপর থেকে টেকনোলজি ব্যান উঠল আংশিকভাবে, RBI দিল ছাড়পত্র

HDFC ব্যাঙ্কের উপর থেকে টেকনোলজি ব্যান উঠল আংশিকভাবে, RBI দিল ছাড়পত্র

১৭ অগাস্ট RBI একটি চিঠির মাধ্যমে HDFC Bank-কে জানিয়েছে, এবার থেকে তারা নতুন ক্রেডিট কার্ড গ্রাহকদের দিতে পারবে।

  • Share this:

#নয়াদিল্লি:

HDFC Bank-এর উপর থেকে আংশিকভাবে টেকনোলজি ব্যান তুলে নিল RBI। গত বছর ডিসেম্বরেই RBI ঘোষণা করেছিল HDFC-র সমস্ত ডিজিটাল লঞ্চ বন্ধ থাকবে। কারণ হিসাবে জানা গিয়েছিল, HDFC Bank-এর প্রযুক্তিগত কিছু সমস্যা রয়েছে। সেগুলির যতক্ষণ না সমাধান করা হবে, ততক্ষণ ডিজিটাল পরিষেবা বন্ধ থাকবে। তাই, HDFC নতুন ক্রেডিট কার্ড দিতে পারেনি কাউকে। CNBC-TV18-এর একটি রিপোর্টে জানা গিয়েছে, ১৭ অগাস্ট RBI একটি চিঠির মাধ্যমে HDFC Bank-কে জানিয়েছে যে এবার থেকে তারা নতুন ক্রেডিট কার্ড গ্রাহকদের দিতে পারবে।

HDFC ব্যাঙ্কের চিফ একজিকিউটিভ অফিসার, শশীধর জগদীশন (Sashidhar Jagdishan) ১৭ জুলাই জানিয়েছিলেন, “প্রযুক্তিগত ত্রুটি নিয়ে RBI-এর নিষেধাজ্ঞার পর ব্যবসায় অনেকটা প্রভাব পড়েছে। কিন্তু, HDFC নতুন করে শুরু করবার জন্য তৈরি। RBI বিধিনিষেধ তুলে দেওয়ার পরে আমরা আমাদের নতুন প্রোডাক্টগুলিকে লঞ্চ করব। তবে টেকনোলজির পরিবর্তন করে ঘুরে দাঁড়াতে আমাদের ১২-১৫ মাস সময় লাগবে। আমি মনে করি আমাদের কোম্পানি অল্পদিনেই সফলতার শিখরে উঠেছিল। আমাদের যা ক্যাপাসিটি আমরা তার পাঁচ গুণ বৃদ্ধি করেছিলাম। এই কারণেই প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হতে হয়েছে আমাদের।”

HDFC চিফ ইনফরমেশন অফিসার, রমেশ লক্ষ্মীনারায়ণন (Ramesh Lakshminarayanan) এই বছরের শুরু দিকে জানিয়েছিলেন, “ডিজিটাল লঞ্চের উপর নিষেধাজ্ঞা কার্যকরী হওয়ার পর আমরা HDFC সিস্টেমগুলিকে এক্সটারনাল অডিটরদের দিয়ে যাচাই করাই। পুরো প্রক্রিয়া চলেছিল ফেব্রুয়ারি-এপ্রিল পর্যন্ত। সেই সমস্ত রিপোর্ট আমরা যথাযথ ভাবে, নিয়ম মেনে জমা করেছি।”

জানা গিয়েছে, HDFC Bank-এর লেনদেনের সংখ্যা নজর কেড়েছিল RBI ব্যানের আগে। সেই সময়ে কিছু প্রযুক্তিগত সমস্যা ছিল। কিছু ক্ষেত্রে দেখা গিয়েছিল, হার্ডওয়্যারের সমস্যার কারণে কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। এক্ষেত্রে লেনদেনের সময়ে সঠিকভাবে প্রযুক্তির কাজ করা যাচ্ছিল না। তবে HDFC Bank আবার ঘুরে দাঁড়াতে প্রস্তুত। RBI-এর শর্তগুলিকে মেনে নিয়ে নতুন ডিজিটাল লেনদেনের জন্য কাজ শুরু করছে HDFC Bank। বেসরকারি ব্যাঙ্কিং সংস্থার এই পদক্ষেপকে মান্যতা দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)।

Published by:Suman Majumder
First published:

Tags: HDFC Bank, RBI