এবার স্মার্টফোন থেকেই ফ্যানের গতি কমান, বাড়ান বা বন্ধ করুন !

এবার স্মার্টফোন থেকেই ফ্যানের গতি কমান, বাড়ান বা বন্ধ করুন !
  • Share this:

#কলকাতা: শীত প্রায় বিদায় বলে দিয়েছে! গরম এল বলে! ক্রমশ বাড়ছে তাপমাত্রার পারদ ! রাতে ফ্যান না চালিয়ে ঘুমানো দায়! কিন্তু ভোরের দিকে কমছে তাপমাত্রা ! শিরশিরানি ঠান্ডাও লাগছে। কাজেই, বাধ্য হয়ে চোখ কচলাতে কচলাতে উঠে হয় ফ্যানের গতি কমাতে হয় নয়তো বন্ধ করে দিতে হয়। বিরক্তির শেষ নেই! কিন্তু ফ্যান যদি আপনার স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করা যায় ? অর্থাৎ, ফ্যানের গতি প্রয়োজন মতো কমানো, বাড়ানো বা ফ্যান বন্ধ করার জন্য হাতের কাছে Android স্মার্টফোন থাকলেই চলবে। এমনই স্মার্ট ফ্যান বাজারে আনছে Lava।

Lava-র নতুন ব্র্যান্ড Ottomate International ভারতের বাজারে লঞ্চ করেছে একটি স্মার্ট সিলিং ফ্যান যেটি নিয়ন্ত্রণ করা যাবে Android স্মার্টফোন থেকেই। স্মার্টফোনে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করে ফোন থেকেই নিয়ন্ত্রণ করা যাবে স্মার্ট সিলিং ফ্যান। ‘Ottomate Smart App’-এর সাহায্যে এই স্মার্ট সিলিং ফ্যান নিয়ন্ত্রণ করা যাবে। আপাতত Android ফোনের জন্যই  তৈরি করা হয়েছে এই অ্যাপ।

Ottomate স্মার্ট সিলিং ফ্যানের মধ্যে রয়েছে একটি Qualcomm BLE ৫.০ চিপসেট। Bluetooth-এর মাধ্যমে এই ফ্যানের সঙ্গে স্মার্টফোন কানেক্ট করতে হবে। Ottomate স্মার্ট সিলিং ফ্যানে রয়েছে ‘অটো মোড’। ঘরের তাপমাত্রা আর বাতাসে আদ্রতার পরিমাণ অনুযায়ী নিজে থেকেই ফ্যানের গতি নিয়ন্ত্রিত হবে। রয়েছে ‘ব্রিজ মোড’ আর ‘টার্বো মোড’। ‘ব্রিজ মোড’-এ মিলবে আরামদায়ক ফুরফুরে হাওয়া আর ‘টার্বো মোড’-এ সর্বোচ্চ গতিতে ঘুরবে ফ্যান। দাম মধ্যবিত্তর নাগালের মধ্যেই। মাত্র ৩,৯৯৯ টাকায় মিলবে  Ottomate স্মার্ট সিলিং ফ্যান।

First published: March 10, 2019, 7:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर