Home /News /technology /
New Safari Bug: সাবধান! নতুন সাফারি বাগ-এর মাধ্যমে আইফোন ও অন্যান্য ডিভাইস হতে পারে হ্যাক

New Safari Bug: সাবধান! নতুন সাফারি বাগ-এর মাধ্যমে আইফোন ও অন্যান্য ডিভাইস হতে পারে হ্যাক

New Safari Bug: এই ধরনের সাফারি বাগের সমস্যা দেখা গিয়েছে অ্যাপলের বিভিন্ন ধরনের ডিভাইসেই।

  • Share this:

New Safari Bug: অ্যাপল (Apple) আইফোন (iPhone) এবং অন্যান্য বিভিন্ন ডিভাইসের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করেছে সাফারি বাগ (New Safari Bug)। অ্যাপলের ক্ষেত্রে সাফারি ব্রাউজারের (Safari Browser) ক্ষেত্রে দেখা দিয়েছে এই ধরনের সমস্যা। এই ধরনের সাফারি বাগের মাধ্যমে অ্যাপল আইফোন এবং বিভিন্ন ধরনের ডিভাইসে সমস্যার সৃষ্টি করছে হ্যাকাররা। অ্যাপল আইফোন ইউজার ছাড়াও ম্যাকওএস (macOS), আইওএস (iOS) এবং আইপ্যাডওএস (iPadOS) ইউজাররা এই ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই ধরনের সমস্যার পিছনে রয়েছে এক ধরনের বাগ, যা অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের ক্ষেত্রে কাজ করে।

এই ধরনের সাফারি বাগের সমস্যা (New Safari Bug) দেখা গিয়েছে অ্যাপলের বিভিন্ন ধরনের ডিভাইসেই। অ্যাপেলের ম্যাকওএস-এর ক্ষেত্রে থার্ড পার্টি ওয়েব ব্রাউজার ব্যবহার করা গেলেও অন্যান্য ডিভাইসের ক্ষেত্রে অন্য কোনও অপশন নেই। আইফোন এবং আইপ্যাডের ক্ষেত্রে অন্য কোনও অপশন নেই। এই ধরনের সমস্যা প্রথম লক্ষ্য করা গিয়েছে ৯ টু ৫ ম্যাকের ক্ষেত্রে। এর ফলে অ্যাপলের ইউজাররা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। ইনডেক্সডডিবি খুঁজে পেয়েছে সাফারি ১৫, যা এই ধরনের সমস্যার ক্ষেত্রে প্রধান।

আরও পড়ুন - ইন্টারনেট দাপিয়ে বেড়াচ্ছে জনপ্রিয় গেম Wordle, জেনে নিন এর খুঁটিনাটি

এই ধরনের বাগের মাধ্যমে ইউজাররা  (New Safari Bug) যে সমস্যার সম্মুখীন হচ্ছে, তা হল ওয়েব ব্রাউজার সংক্রান্ত সমস্যা। বিভিন্ন ধরনের ওয়েবসাইটের ওয়েব ব্রাউজারের ক্ষেত্রে এই ধরনের সমস্যা দেখা যাচ্ছে। হ্যাকাররা ইউজারদের বিভিন্ন ধরনের ওয়েবসাইট সম্পর্কে আগে থেকেই জেনে যাচ্ছে। এর ফলে সেই সাফারি বাগের মাধ্যমে হ্যাকাররা বিভিন্ন ধরনের ট্যাব এবং উইন্ডোর আইডি হ্যাক করে ফেলছে। এই সমস্যা এখন সব থেকে বেশি দেখা যাচ্ছে অ্যাপলের বিভিন্ন ধরনের ডিভাইসে। হ্যাকাররা সাফারি বাগের মাধ্যমে গুগলের আইডি হ্যাক করতে সক্ষম। ইউজাররা তাদের গুগল অ্যাকাউন্টে লগ-ইন না-করলেও তাঁদের অ্যাকাউন্ট অনায়াসে হ্যাক করা যাচ্ছে।

আরও পড়ুন - একেবারে সাধ্যের মধ্যে নতুন মোবাইল, Vivo লঞ্চ করেছে বাজেট স্মার্টফোন, দেখে নিন কী কী ফিচার থাকছে

ফিঙ্গারপ্রিন্টজে রিলিজ করেছে প্রুফ অফ কনসেপ্ট। এই ধরনের বাগের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন ধরনের উপায়ের কথা বলা হয়েছে সেখানে। অ্যাপলের বিভিন্ন ডিভাইসের ইউজারদের এই ব্যাপারে সতর্ক করা হয়েছে। আইফোন, ম্যাক, আইপ্যাড ইত্যাদির ইউজাররা বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করতে গিয়ে সমস্যায় পড়ছেন। যা সবার আগে নির্ধারণ করেছে আলিবাবা। এই সকল অ্যাপের মধ্যে রয়েছে ইনস্টাগ্রাম, ট্যুইটার এবং এক্সবক্স। এদের বিভিন্ন ধরনের ডেটা লিক হয়ে যাচ্ছে এই বাগের জন্য। ওয়েবসাইট এবং বিভিন্ন ধরনের অ্যাপের ব্যবহারের ক্ষেত্রে প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে এই নতুন ধরনের সাফারি বাগ।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, Hacking, IPhone, Malware

পরবর্তী খবর