প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

চাঁদে তৈরি করতে হবে শৌচালয়! তাহলেই নগদ ১৫ লক্ষ টাকা উপহার দেবে নাসা‌

চাঁদে তৈরি করতে হবে শৌচালয়! তাহলেই নগদ ১৫ লক্ষ টাকা উপহার দেবে নাসা‌
Image for representation purpose only / NASA.

আর এরকম বাথরুম যিনি তৈরি করে প্রথম স্থান অর্জন করবেন, নগদ ১৫ লক্ষ টাকা পুরস্কার পাবেন। যিনি দ্বিতীয় স্থানে থাকবেন তিনি পাবেন নগদ ৩‌.‌১৫ লক্ষ টাকা।

  • Share this:

কাজটা কঠিন। কিন্তু করতে পারলে হাতে হাতে পুরস্কার। এমনই এক প্রতিযোগিতা শুরু করেছে নাসা। সেখানে বলা হয়েছে, চাঁদে ব্যবহার করা যায় এমন শৌচাগার তৈরি করতে পারলেই দেওয়া হবে ১৫ লক্ষ টাকা। কিন্তু ভাবতেই পারেন, এ আর এমন কী কাজ!‌ আপাতভাবে সহজ মনে হলেও, কাজটা সহজ নয়।

কারণ মহাকাশে কাজ করে না পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি। অন্যদিকে, আবার চাঁদে গেলে মাধ্যাকর্ষণ শক্তি কমে দাঁড়ায় পৃথিবীর ৬ ভাগের এক ভাগ। অর্থাৎ পৃথিবীতে কারওর ওজন ৬০ কেজি হলে, চাঁদে হবে মাত্র ১০ কেজি। একেক জায়গায় এক একরকম। আর এই কারণে বিপাকে পড়তে হয় মহাকাশচারীদেরই। তাই এবার তাঁদের কথা ভেবেই নতুন চ্যালেঞ্জ নিয়ে এল নাসা। তৈরি করতে হবে চাঁদে ব্যবহারযোগ্য বাথরুম। ঘনত্ব হতে হবে ৪.‌২ কিউবিক ফিট। শব্দ ৬০ ডেসিবেলের উপরে যাবে না। ‌অর্থাৎ শৌচাগারটির আয়তন পৃথিবীর শৌচাগারগুলোতে ব্যবহৃত ভেন্টিলেশন ফ্যানের সমান হতে হবে। আর এরকম বাথরুম যিনি তৈরি করে প্রথম স্থান অর্জন করবেন, নগদ ১৫ লক্ষ টাকা পুরস্কার পাবেন। যিনি দ্বিতীয় স্থানে থাকবেন তিনি পাবেন নগদ ৩‌.‌১৫ লক্ষ টাকা।

Published by: Uddalak Bhattacharya
First published: June 26, 2020, 8:39 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर