Home /News /technology /
Mental Health Apps: সাবধান! ইউজারদের ডেটা নিয়ে ছেলেখেলা করছে এই Mental হেলথ অ্যাপ, আপনার ফোনে নেই তো?

Mental Health Apps: সাবধান! ইউজারদের ডেটা নিয়ে ছেলেখেলা করছে এই Mental হেলথ অ্যাপ, আপনার ফোনে নেই তো?

Mental Health Apps: আপনার ফোনে এই অ্যাপ আছে? তাহলে অবিলম্বে ডিলিট করুন

  • Share this:

Mental Health Apps: ক্রমবর্ধমান ব্যস্ততার লাইফস্টাইলে বিশ্বব্যাপী অনেকেই মানসিক সমস্যার শিকার, বিশেষ করে নজরে আসছে মানসিক শান্তি প্রতিনিয়ত বিঘ্নিত হওয়ার মতো সমস্যা। সবার পক্ষে যেহেতু মনোবিদের দ্বারস্থ হওয়া সম্ভব নয়, তাই ভরসা স্মার্টফোন- বর্তমানে মেন্টাল হেলথের বিভিন্ন ধরনের অ্যাপ রয়েছে। এই সমস্ত অ্যাপের মাধ্যমে ইউজারদের মানসিক শান্তি প্রদান করার চেষ্টা করা হয়। কিন্তু, সম্প্রতি উঠে এসেছে এক ভয়ঙ্কর তথ্য। জানা গিয়েছে যে এই ধরনের মেন্টাল অ্যাপ ইউজারদের ডিভাইসের বিভিন্ন ডেটা চুরি করে চলেছে।

এমন প্রায় ২৯ থেকে ৩২টি অ্যাপ রয়েছে যারা ইউজারদের সিকিউরিটি দিতে সক্ষম নয়। মোজিলার (Mozilla) একটি রিসার্চে সম্প্রতি এই তথ্য সামনে এসেছে। বাজারে বিভিন্ন ধরনের মেন্টাল অ্যাপ রয়েছে, যারা ইউজারদের সুরক্ষার দিকে একটুও নজর দিচ্ছে না। এর ফলে খুব সহজেই এই সকল অ্যাপের মাধ্যমে চুরি হয়ে যাচ্ছে ইউজারদের গুরুত্বপূর্ণ ডেটা। এর মধ্যে রয়েছে টকস্পেস (Talkspace), বেটার হেলথ (Better Health) এবং কাম (Calm) ইত্যাদির মতো মেন্টাল অ্যাপ। এই ধরনের অ্যাপের ব্যবহার পুরো বিশ্বে অনেকেই করেন। এদের ইউজার সংখ্যা কোটির কাছাকাছি। কিন্তু এই সকল ইউজারদের সিকিউরিটি অসুরক্ষিত।

আরও পড়ুন - গরমে লোডশেডিংয়ের সঙ্গে যুঝবে ইনভার্টার! তবে কেনার যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখা উচিত

মোজিলা দ্বারা তৈরি করা প্রাইভেসি নট ইনক্লুডেড (Privacy Not Included) গাইড লিস্টে এই সকল অ্যাপের নাম নথিভুক্ত হয়েছে। জানা গিয়েছে যে ইউজারদের সুরক্ষা দেওয়ার জন্য যে সকল বিষয় মেনে চলা দরকার, তা এই সকল অ্যাপ মেনে চলছে না। এই রিসার্চে জানানো হয়েছে যে এই ধরনের মেন্টাল হেলথ অ্যাপের নজর ইউজারদের সুরক্ষার বিষয়ে একদম নেই। ইউজারদের প্রাইভেসি এবং ডেটা সিকিউরিটির দিকে এই ধরনের অ্যাপ বিন্দুমাত্র নজর দেয়নি।

ক্রমশ গুরুতর হচ্ছে সমস্যা -

গ্যাজেট ৩৬০ ডট কমের একটি রিপোর্ট অনুযায়ী মানুষের মানসিক শান্তি প্রদান করার কথা বলে এই ধরনের অ্যাপ খুব সহজেই চুরি করে নিচ্ছে ইউজারদের ব্যক্তিগত তথ্য। তারা ইউজারদের বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ডেটা চুরি করে চলেছে। এই ধরনের অ্যাপ ইউজারদের সুরক্ষার জন্য প্রাথমিক শর্তও পালন করেনি। এর ফলে খুব সহজেই ইউজারদের ডেটা চুরি করে ডাটা ব্রোকার্সের কাছে বিক্রি করা হচ্ছে।

আরও পড়ুন - বদলে যাচ্ছে ট্যুইটার! ভিডিও থেকে ছবি পোস্টেও বিরাট বদল! নতুন নিয়ম জানুন

ডেটা বিক্রি নিয়ে মোজিলার অভিযোগ -

মোজিলা দ্বারা তৈরি করা প্রাইভেসি নট ইনক্লুডেড গাইড লিস্ট টিমের লিডার জেন কেলটিড্রর জানিয়েছেন যে, বিভিন্ন ধরনের মেন্টাল অ্যাপ ইউজারদের নিজস্ব ডেটার সঙ্গে ছেলেখেলা করছে। এই ধরনের অ্যাপ ইউজারদের প্রায় সমস্ত ধরনের ডেটা বিক্রি করছে। ইউজারদের বিভিন্ন ধরনের ডেটা চুরি করে তারা অন্যান্য কোম্পানির কাছে তা বিক্রি করে মোটা টাকা আয় করছে। অতএব, এবার থেকে এই ধরনের অ্যাপ ডাউনলোড করার আগে সতর্ক থাকা বাঞ্ছনীয়!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Cyber Crime, Tech tips

পরবর্তী খবর