Home /News /technology /
Tips to Help AC Cool Your Home Better: এয়ার কন্ডিশনারে আরও বেশি ঠান্ডা হাওয়া চান, মেনে চলুন এই ৯টি পদ্ধতি

Tips to Help AC Cool Your Home Better: এয়ার কন্ডিশনারে আরও বেশি ঠান্ডা হাওয়া চান, মেনে চলুন এই ৯টি পদ্ধতি

Tips to Improve the Efficiency of your Air Conditioner Cooling: সবার আগে দেখে নিতে হবে আপনার এয়ার কন্ডিশনারে কুলিং মোডে রয়েছে কিনা।

  • Share this:

Tips to help AC cool your home better: চৈত্র ফুরতে বসেছে, ক্যালেন্ডার মেনে বসন্ত গিয়ে গ্রীষ্ম আসছে। আর এরই মধ্যে আবহাওয়া দফতর জারি করে ফেলেছে কমলা সর্তকতা। ভারতের বিভিন্ন শহরে এই সর্তকতা জারি করা হয়েছে। বলা হয়েছে যে, গরম আরও বাড়তে পারে। আর তারই ফলে এসির চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে।

এক নজরে দেখে নিন এয়ার কন্ডিশনারে আরও বেশি ভাল ঠান্ডা হাওয়া পাওয়ার ন’টি সেরা উপায়।

১) অত্যাধুনিক এয়ার কন্ডিশনিং মেশিনে বিভিন্ন ধরনের কুলিং মোড থাকে। তাই সবার আগে দেখে নিতে হবে আপনার এয়ার কন্ডিশনারে কুলিং মোডে রয়েছে কিনা।

২) নিজেদের এয়ার কন্ডিশনারে ফিল্টার সবসময় পরিষ্কার এবং পরিচ্ছন্ন রাখতে হবে। সপ্তাহে দু’বার করে এটা করা দরকার। এর ফলে মেশিন থেকে আরও বেশি ঠান্ডা হওয়া বের হবে।

আরও পড়ুন - iPhone-এ নয়া কৌশলে লক করুন হোয়াটসঅ্যাপ, কেউ দেখতে পাবে না চ্যাট

৩) এয়ার কন্ডিশনার চালানোর সময় ভাল করে দেখে নিতে হবে যে, ঘরের সব দরজা-জানলা বন্ধ রয়েছে কিনা। এ ছাড়া ঘরের কোথাও যেন কোনও ফাঁকা না থাকে। এর ফলে এয়ার কন্ডিশনারের মাধ্যমে আরও বেশি করে ঘর ঠান্ডা হবে।

৪) যে সমস্ত ঘরে সরাসরি সূর্যের আলো এসে পড়ে সে সমস্ত ঘরে এসি থেকে ঠান্ডা হতে একটু বেশি সময় লাগে। এর ফলে সূর্যের আলো যাতে সরাসরি সেই ঘরে না পরে সেই ব্যবস্থা করা দরকার।

৫) ঘরের দৈর্ঘ্য-প্রস্থ মেপে এয়ার কন্ডিশনার কেনা দরকার। বাজারে বিভিন্ন ধরনের এয়ার কন্ডিশনার রয়েছে। ঘরের সাইজ অনুযায়ী সেই এয়ার কন্ডিশনার বেছে নিতে হবে।

৬) শুধু ঘরের আকার নয়, একটি ঘরে কত জন মানুষ রয়েছেন তার উপরও নির্ভর করে ঠান্ডা হওয়ার বিষয়টি। এক ঘরে অনেক বেশি লোক থাকলে এয়ার কন্ডিশনার ঘর ঠান্ডা করতে একটু বেশি সময় নেয়।

আরও পড়ুন - যে কোনও সময় বিস্ফোরণ ঘটতে পারে স্মার্টফোনে ! ভুলেও এই কাজ করবেন না ! জানুন

৭) এয়ার কন্ডিশনারের আউটডোর ইউনিট সূর্যের আলো থেকে বাঁচিয়ে রাখতে হবে। সূর্যের আলো যদি সরাসরি সেই আউটডোর ইউনিটে এসে পড়ে তা হলে ঘর ঠান্ডা হতে বেশি সময় লাগে। এ জন্য এয়ার কন্ডিশনারের সেই আউটডোর ইউনিট একটা শেডের তলায় রাখলে আরও ভাল।

৮) এয়ার কন্ডিশনারের আউটডোর ইউনিটের সামনে সব সময় ফাঁকা রাখা দরকার। কখনও এয়ার কন্ডিশনারের আউটডোর ইউনিটের সামনে ব্লক করে রাখা উচিত নয়। এর ফলে হাওয়া বের হতে পারে না এবং ঘর ঠান্ডা হতে বেশি সময় লাগে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Air Conditioner

পরবর্তী খবর