Home /News /technology /
Tech Tips: স্পিড কমে গিয়েছে ল্যাপটপের? কী ভাবে সেই স্পিড বাড়াবেন বিনামূল্যে, দেখে নিন কৌশল

Tech Tips: স্পিড কমে গিয়েছে ল্যাপটপের? কী ভাবে সেই স্পিড বাড়াবেন বিনামূল্যে, দেখে নিন কৌশল

How to Fix a Slow Laptop | কম্পিউটারের স্পিড বাড়ানোর কয়েকটি টিপস রইল

  • Share this:

    How to Fix a Slow Laptop : অনেক সময়ই ল্যাপটপ কাজ শুরু করতে সময়ের থেকে বেশি সময় নেয়। অনেক সময়ই থমকে যায় (Unresponsive)। আর ঠিক তখনই সমস্যার শুরু। আসলে আধুনিক প্রযুক্তির যুগে আমাদের জীবন এত বেশি ল্যাপটপ বা ডেস্কটপ কেন্দ্রিক হয়ে উঠেছে যে সামান্য গতির অভাবেই হাঁসফাঁস অবস্থা হয়। কিন্তু কেন এমন হয়, গতি কমে যায় ল্যাপটপের ?

    বেশি কিছু কারণে কম্পিউটারের স্পিড কমে যেতে পারে। বেশির ভাগ সময় CPU-র অধিক ব্যবহারেও এমন হয়ে থাকে। এর সমাধান নিজে নিজেই করে ফেলা যায়। আবার অনেক সময় বড় বড় ফাইল জমে গিয়েও কম্পিউটারের স্পিড কমে যায়। স্টোরেজ পরিষ্কার রাখাও জরুরি।

    কম্পিউটারের স্পিড বাড়ানোর কয়েকটি টিপস রইল—

    ১. প্রথমেই দেখা দরকার ল্যাপটপ বা কম্পিউটারে কোনও ভাইরাস রয়েছে কিনা! কম্পিউটারের লোডিং-য়ের সময় অযথা দেরি হলে ধরে নিতে হবে ম্যালওয়্যার হানা দিয়েছে। সে ক্ষেত্রে কোনও ভাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করে নেওয়া যায়।

    আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

    ২. অপ্রয়োজনীয় একাধিক ফাইল জমে জমে ল্যাপটপ বা কম্পিউটারের স্পিড কমে যেতে পারে। দীর্ঘদিন অব্যববহৃত বা নিতান্ত অপ্রয়োজনীয় ফাইল রিসাইকল বিনে পাঠিয়ে দেওয়াই ভাল।

    ৩. হার্ড ড্রাইভের জায়গা খালি রাখা খুব দরকার। কম্পিউটারের হার্ড ড্রাইভ সম্পূর্ণ ভরে রাখা একেবারেই উচিত নয়। মনে করা হয় হার্ড ড্রাইভের ৮৫ শতাংশ অংশ ভরে গেলেই তা যন্ত্রের উপর প্রভাব ফেলতে শুরু করে। এতে প্রায় ৫০ শতাংশ গতি হ্রাস পেতে পারে কম্পিউটার বা ল্যাপটপের। ডাউনলোড করা প্রোগ্রাম, ছবি, গানের লাইব্রেরি হার্ড ড্রাইভের উপর চাপ বাড়ায়। ফলে অপ্রয়োজনীয় ফাইল সংরক্ষণ না করাই ভাল।

    আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

    ৪. ব্রাউজার পরিষ্কার রাখাও জরুরি। এই বিষয়টায় আমরা অনেকেই নজর দিই না। কিন্তু আমাদের সারাদিনের ইন্টারনেট সার্ফিংয়ের উপরও কম্পিউটারের স্পিড নির্ভর করতে পারে। এক সঙ্গে ১২-১৪টা ট্যাব খুলে কাজ করার অভ্যেস আমাদের অনেকেরই রয়েছে। কিন্তু এর ফলে ব্রাউজার ওভারলোড হয়ে যেতে পারে, আর তার প্রভাব পড়তে পারে স্পিডে। ফলে একাধিক ট্যাব খুলে না রাখাই ভাল। পাশাপাশি ব্রাউজিং হিস্ট্রি পরিষ্কার করে ফেলা দরকার। কুকি এবং ক্যাশ পরিষ্কার করে ফেলাও প্রয়োজন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Laptop, Tech tips

    পরবর্তী খবর