Home /News /technology /
SBI অ্যাকাউন্ট হোল্ডার? এক নজরে দেখে নিন অ্যাপ, ওয়েবসাইট এবং অন্যান্য উপায়ে ব্যালেন্স চেক করার উপায়

SBI অ্যাকাউন্ট হোল্ডার? এক নজরে দেখে নিন অ্যাপ, ওয়েবসাইট এবং অন্যান্য উপায়ে ব্যালেন্স চেক করার উপায়

SBI Account Balance Check: এই ব্যাঙ্কের অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে।

  • Share this:

SBI Account Balance Check: ভারতের সবথেকে বড় পাবলিক সেক্টর ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এই ব্যাঙ্কের অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই সকল উপায় (Hoe to check SBI account balance ।

এসএমএসের (SMS) মাধ্যমে -

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যেতে পারে এসএমএসের মাধ্যমে। এর জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের তাদের রেজিস্টার মোবাইল নম্বর থেকে 'BAL' লিখে এসএমএস করতে হবে ০৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে। স্টেট ব্যাঙ্ক ইফ ইন্ডিয়ার অ্যাকাউন্টের সঙ্গে নিজেদের মোবাইল নম্বর রেজিস্টার করানো না থাকলে 'REGAccount Number' লিখে এসএমএস করতে হবে ০৯২২৩৪৮৮৮৮৮ নম্বরে।

মিসড কলের মাধ্যমে -

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যেতে পারে মিসড কলের মাধ্যমে। এর জন্য নিজেদের রেজিস্টার মোবাইল নম্বর থেকে মিসড কল দিতে হবে নির্দিষ্ট মোবাইল নম্বরে। নিজেদের রেজিস্টার মোবাইল নম্বর থেকে ০৯২২৩৭৬৬৬৬৬ নম্বরে মিসড কল দিয়ে চেক করা যাবে নিজেদের ব্যালেন্স। এই নম্বর কাজ না করলে নিজেদের রেজিস্টার মোবাইল নম্বর থেকে মিসড কল দিতে হবে ০৯২২৩৮৬৬৬৬৬ নম্বরে। এই নম্বরে মিসড কল দিলে নিজেদের রেজিস্টার মোবাইল নম্বরে ব্যাঙ্কের তরফে পাঠিয়ে দেওয়া হবে নিজেদের অ্যাকাউন্টের মিনি স্টেটমেন্ট।

আরও পড়ুন - Samsung Galaxy Tab S8: ভারতে আসছে Samsung Galaxy-র নতুন S8 সিরিজের ট্যাব, দেখে নিন তার ফিচার!

ইউএসএসডি (USSD) নম্বরের মাধ্যমে -

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যেতে পারে ইউএসএসডি নম্বরের মাধ্যমে। এর জন্য প্রথমেই রেজিস্টার করার জন্য এসএমএস পাঠাতে হবে। নিজেদের মোবাইল থেকে 'MBSREG' লিখে পাঠাতে হবে ৫৬৭৬৭৬ অথবা ০৯২২৩৪৪০০০ নম্বরে। এরপর সেই নম্বর থেকে রিপ্লাই পাঠানো হবে ইউজার আইডি (User ID) এবং এমপিআইএন (MPIN) নম্বর। এরপর *৫৯৫# নম্বরে ডায়াল করে ব্যালেন্স চেক করার জন্য নির্দিষ্ট অপশন বেছে নিতে হবে। এর জন্য এন্টার করতে হবে সেই ইউজার আইডি এবং এমপিআইএন নম্বর।

ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে -

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যেতে পারে ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে। এর জন্য ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে চেক করা যেতে পারে নিজেদের অ্যাকাউন্ট ব্যালেন্স। এছাড়াও অ্যাপের মাধ্যমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যালেন্স চেক করার জন্য ডাউনলোড করতে হবে ইয়োনো (YONO) অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে চেক করা যাবে ব্যালেন্স।

আরও পড়ুন - iPhone 13-কে সত্যিই টেক্কা দিতে পারবে Samsung Galaxy S22? দেখে নিন তুলনা করে!

এটিএম (ATM) কার্ডের মাধ্যমে -

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা যেতে পারে এটিএম কার্ডের মাধ্যমে। স্টেট ব্যাঙ্কের এটিএম কার্ডের মাধ্যমে নির্দিষ্ট ৪ ডিজিটের পিন (PIN) নম্বর এন্টার করে চেক করা যেতে পারে অ্যাকাউন্টের ব্যালেন্স।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: SBI, State Bank Of India

পরবর্তী খবর