Home /News /technology /
Google Chat to replace Hangouts: আগামী মাস থেকে আর পাওয়া যাবে না হ্যাংআউটের সুবিধা, ঘোষণা করল গুগল

Google Chat to replace Hangouts: আগামী মাস থেকে আর পাওয়া যাবে না হ্যাংআউটের সুবিধা, ঘোষণা করল গুগল

Google Hangouts to Google Chat

Google Hangouts to Google Chat

Google Hangouts to Google Chat: এই নতুন আপডেটের ফলে গুগল চ্যাট (Google Chat) ব্যবহার করতে পারবেন সমস্ত ধরনের গ্রাহক

  • Share this:

    Google Chat to replace Hangouts: বদলে যাচ্ছে হ্যাংআউট। আর কয়েক দিনের মধ্যেই তা হয়ে যাবে গুগল চ্যাট (Google Hangouts to Google Chat)। গুগল ঘোষণা করেছে এই বদলের কাজ এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে। আগামী ২২ মার্চের মধ্যেই গুগল ওয়ার্কস্পেসের গ্রাহকরা ক্লাসিক হ্যাংআউটের (Classic Hangouts) বদলে গুগল চ্যাট ব্যবহার করতে পারবেন(Google Chat to replace Hangouts)। আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে যাঁরা হ্যাংআউট অ্যাপ ব্যবহার করেন তাঁরা গুগল চ্যাট হিসাবেই ব্যবহার করতে পারবেন।

    বর্তমানে গুগল চ্যাট (Google Chat) অ্যাপ দু’টি ভাবে পাওয়া যায়। সরাসরি জি-মেল (Gmail) এর মধ্যেই ব্যবহার করা যায়। তবে এ ক্ষেত্রে চ্যাটিং অপশন ম্যানুয়ালি এনাবেল করতে হয়। অন্য দিকে গুগল প্লে অ্যান্ড অ্যাপ স্টোর থেকে পৃথক অ্যাপ হিসাবেও ডাউনলোড করে নেওয়া যায়।

    আরও পড়ুন - ব্যাঙ্ক থেকে হঠাৎ গায়েব টাকা! কোন কোন কৌশলে হতে পারে প্রতারণা, সতর্ক থাকবেন কীভাবে ?

    গত কয়েক দিন ধরেই হ্যাংআউটে (Classic Hangouts) কিছু পরিবর্তন লক্ষ্য করছিলেন ব্যবহারকারীরা। আসলের পরিবর্তনের পালা শুরু হয়ে গিয়েছে আগেই। সেই অনুযায়ী কিছু বার্তাও দেওয়া হচ্ছিল ব্যবহারকারীদের কাছে (Google Chat to replace Hangouts)।

    ঠিক কী হবে?

    হ্যাংআউট (Classic Hangouts) সম্পূর্ণ বদলে যাবে। Hangouts.google.com যেমন কাজ করছে তেমনই করবে। ব্যবহারকারীরা এই বদলকে অস্বীকার করতে পারবেন না। অর্থাৎ ক্লাসিক হ্যাংআউট মোবাইল অ্যাপে অথবা, জি-মেল থেকে ঢুকলে সরাসরি গুগল চ্যাটে পাঠিয়ে দেওয়া হবে। গুগলের তরফে দাবি করা হয়েছে এই পরিবর্তন সম্পূর্ণ হতে মোটামুটি তিন সপ্তাহ সময় লাগতে পারে।

    আরও পড়ুন - বিশ্বের শক্তিশালী এই প্রসেসর-সহ সেরা স্মার্টফোনগুলি, দেখে নিন এক নজরে

    গুগলের তরফে বলা হয়েছে, ‘Chat preferred’ আপগ্রেডেশনের পরে সমস্ত ক্লাসিক হ্যাংআউট অ্যাপ্লিকেশন ডিজেবল হয়ে যাবে। তবে hangouts.google.com কার্যকর থাকবে। পাশাপাশি ‘Chat and classic Hangouts’ এবং ‘Classic Hangouts only’ সেটিংটিও অ্যাডমিন কনসোল থেকে মুছে যাবে।

    তবে হ্যাঁ, এই পরিবর্তন ঘটলেও পুরনো চ্যাট যে আর খুঁজে পাওয়া যাবে না তা নয়। গুগলের দাবি, কিছু ‘বিশেষ ক্ষেত্র’ ছাড়া হ্যাআউটের সমস্ত চ্যাটই ফেরত পাবেন উপভোক্তারা।

    এই নতুন আপডেটের ফলে গুগল চ্যাট (Google Chat) ব্যবহার করতে পারবেন সমস্ত ধরনের গ্রাহক। আগে শুধু মাত্র অর্থ ব্যয় করেই (paid customers) চ্যাট অপশন ব্যবহার করা যেত গুগল ওয়ার্কস্পেসে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google, Tech news

    পরবর্তী খবর