Home /News /technology /
ইউজারের লোকেশন অ্যাকসেস করে এমন ফিচার বন্ধ করে দিচ্ছে Facebook; জেনে নিন এক ঝলকে

ইউজারের লোকেশন অ্যাকসেস করে এমন ফিচার বন্ধ করে দিচ্ছে Facebook; জেনে নিন এক ঝলকে

Facebook location tracking: Facebook বন্ধ করে দিতে চলেছে একাধিক লোকেশন ট্র্যাকিং সার্ভিস, কী কী ফিচার বন্ধ হচ্ছে দেখে নিন এক নজরে

  • Share this:

    Facebook News Update: Meta অধীনস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক বন্ধ করে দিচ্ছে সেভারেল লোকেশন ট্র্যাকিং সার্ভিস। 9 to 5 Mac-এর রিপোর্ট অনুযায়ী অত্যন্ত কম ব্যবহারের কারণেই ফেসবুক বন্ধ করে দিছে এই পরিষেবা। এই সার্ভিস ছাড়াও ফেসবুক অন্য আরও কয়েকটি ফিচার বন্ধ করে দিতে চলেছে কম ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন। ফেসবুকের তরফে ইউজারদের কাছে এই নিয়ে নোটিফিকেশন যাওয়া শুরু হয়েছে যে, এই সমস্ত ফিচার বন্ধ করে দেওয়া হচ্ছে। সুতরাং এই সকল ফিচারের জন্য আর কোনও ধরনের ডেটা ইউজারদের কাছ থেকে সংগ্রহ করা হবে না। গত ৩ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে ডেটা সংগ্রহের কাজ।

    রিপোর্ট অনুযায়ী এই খবর পাওয়া গেলেও ফেসবুকের অভিভাবক সংস্থা Meta এই খবরের সত্যতা স্বীকার করেছে। তারা জানিয়েছে যে, ফেসবুকের কয়েকটি লোকেশন বেসড ফিচার বন্ধ করে দেওয়া হচ্ছে। কারণ এই সকল ফিচার খুব কম ব্যবহার করা হয়। কিন্তু ফেসবুকের এই সকল ফিচার বন্ধ করে দেওয়া হলেও, কোম্পানির তরফে ডেটা সংগ্রহ করা বন্ধ করে দেওয়া হবে না। তারা আগের মতোই ইউজারদের লোকেশন ডেটা সংগ্রহ করবে। জানা গিয়েছে যে, এই সকল লোকেশন ডেটা সংগ্রহ করে ফেসবুকের অন্যান্য ফিচারে তা কাজে লাগানো হবে।

    আরও পড়ুন - অপেক্ষার অবসান, Whatsapp আপডেটে এ বার বড় ফাইল শেয়ারিংয়ের সুযোগ

    আরও পড়ুন - Google বন্ধ করে দিচ্ছে কল রেকর্ডিং অ্যাপ! জানুন এবার কী করবেন

    ফেসবুকের ইউজাররা যে কোনও লোকেশন ডেটা দেখতে পাবে, ডাউনলোড করতে পারবে এবং ডিলিট করতে পারবে। ফেসবুকের সেটিং এবং প্রাইভেসি মেনুর মাধ্যমে ইউজাররা এই কাজ করতে পারবে। ফেসবুকের তরফে জানানো হয়েছে যে ইউজারদের এই কাজ নিজে থেকেই করতে হবে। কারণ ১ আগস্ট থেকে সমস্ত সার্ভিস বন্ধ করে দেওয়া হবে। এর কারণ হল ইউজাররা আগে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন ফিচার ব্যবহার করেছে। কিন্তু ৩১ মে ২০২২-এর পর থেকে এগুলি আর কাজ করবে না।

    ফেসবুকের এই সকল ফিচার বন্ধ করে দেওয়ার প্রধান কারণ হল এর ব্যবহার। জানা গিয়েছে যে, খুবই কম ইউজার ফেসবুকের এই ধরনের ফিচার ব্যবহার করতেন। এর ফলে এই সকল ফিচার বন্ধ করে দিলে ফেসবুকের ইউজারদের কোনও সমস্যা হবে না।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Facebook, Tech news

    পরবর্তী খবর